গুহায় নিখোঁজ খুদে ফুটবলাররা জীবিত, উদ্ধারে কয়েক মাস লাগবে

থাইল্যান্ডে গুহায় নিখোঁজের নয় দিন পর খাদ্যহীন ও জীবিত অবস্থায় খুদে ফুটবলারদের সন্ধান পাওয়া গেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, তাদেরকে রাতারাতি উদ্ধার করা সম্ভব হচ্ছে না। তাদেরকে উদ্ধার করতে কয়েক মাস লেগে যেতে পারে।

নিখোঁজ ১৩ জনের ওই খুদে ফুটবল দলে ১১ থেকে ১৬ বছরের মধ্যে ১২ জন খেলোয়াড় ও ২৫ বছর বয়সী একজন কোচ রয়েছে।

সোমবার (২ জুলাই) রাতে তাদেরকে খুঁজে পায় ব্রিটেনের দুইজনের ডুবুরি দল। তাদের জীবিত সন্ধান পাওয়ার খবরে থাইল্যান্ড জুড়ে বইছে আনন্দের বন্যা। তাদের পরিবারের সদস্য ও দেশবাসী খুশিতে আপ্লুত হয়ে পড়েন।

ওই খুদে ফুটবলারদের পানির নিচে একটি পর্বতের মধ্যে একটি গুহায় পাওয়া গেছে। থাইল্যান্ডের মিয়ানমার সীমান্তবর্তী চিয়াং রাইয়ের থাম লুয়াং নামের ওই গুহায় নিখোঁজ হওয়ার পর তাদেরকে খুঁজতে ম্যারাথন অনুসন্ধান অপারেশন পরিচালিত হয়, যাতে প্রায় ১৫০০ থাই সেনা, নৌ ও ফায়ার সার্ভিস সদস্য অংশ নেন। পাশাপাশি কিছু ব্রিটিশ ডুবুরিও তাদের সঙ্গে অনুসন্ধান কার্যক্রমে যোগ দেন। তবে সন্ধান পাওয়ার পর তাদেরকে এখন সেখান থেকে জীবিত উদ্ধার করে আনাই বড় চ্যালেঞ্জ। কারণ তাদেরকে উদ্ধারের পথ কাঁদা ও জোয়ারের পানিতে দুর্গম হয়ে গেছে।

উদ্ধারকারীরা ধারণা করেছিলেন, ওই খুদে ফুটবলারদের পাতায়া সমুদ্র সৈকতের নিচে একটি গুহায় হয়তো খুঁজে পাবেন। তবে তাদের ধারণার বাইরে গিয়ে সেখান থেকে প্রায় ৪০০ মিটার দূরে একটি গুহায় খুঁজে পান। গুহার মধ্যে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় তাদেরকে উঁচু স্থানে সরে যেতে হয়।

তারা জানান, পানি বৃদ্ধি পাওয়ায় অনুসন্ধান কার্যক্রম ব্যাহত হচ্ছে। বর্তমানে ওই কিশোরদের জন্য খাবার ও চিকিৎসা সহায়তা নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ২৩ জুন স্থানীয় সময় বিকালে ১২ ফুটবলার ও তাদের কোচ উত্তরের প্রদেশ চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং নায় নন’ নামের একটি গুহায় প্রবেশ করেন। কিন্তু হঠাৎ করে প্রবল বৃষ্টিতে গুহার প্রধান প্রবেশপথ রুদ্ধ হলে তারা সেখানে নিখোঁজ হয়ে পড়ে। এরপর থেকেই তাদের সন্ধানে উদ্ধারকাজ চলছিল।

থাইল্যান্ড সেনাবাহিনী জানিয়েছে, খুদে ফুটবলারদের উদ্ধার করতে হলে তাদেরকে ডুবসাঁতার শিখতে হবে অথবা বন্যার পানি কমার জন্য কয়েক মাস অপেক্ষা করতে হবে।