জাতীয় ফল প্রদর্শনী
সন্তানের মত করে বাগান পরিচর্যা করুন : কংজরী চৌধুরী

খাগড়াছড়ি : মাটিরাঙায় উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের উদ্যোগে শুরু হয়েছে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষরোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা”।

এ উপলক্ষে মঙ্গলবার (১০ জুলাই) দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ে প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী।

প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষি খাত ও কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা। যার কারনে কৃষকেরা ১০ টাকার কৃষি হিসাব খুলে বিভিন্ন সুযোগ সুবিধা পাচ্ছেন। বিনামূল্যে চারা পেয়ে পাহাড়ে বিভিন্ন ফল চাষ করে স্বাবলম্বী হচ্ছে এই এলাকার কৃষক।

তিনি আরো বলেন, খাগড়াছড়িতে এখন নতুন জাতের আমসহ বিভিন্ন ফলের চাষ দিন দিন বেড়েই চলেছে। পাহাড়ের প্রতিটি মানুষ একদিন বাগান মালিক হবেন। সেদিন খুব বেশি দূরে নয় উল্লে­খ্য করে সন্তানের মত করে বাগান পরিচর্যা করার আহ্বান জানান কংজরী চৌধুরী।

মাটিরাঙা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিভিষণ কান্তি দাশ’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য চাইথো অংপ্রু মারমা, মাটিরাঙা পৌরসভার মেয়র শামসুল হক, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আবুল কাশেম, উপজেলা কৃষি অফিসার মোঃ শাহ আলম মিয়া।

পরে, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে উপজেলার ৩০০ দরিদ্র কৃষকের মাঝে সাড়ে ১৩ হাজার বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয়। এর আগে প্রদর্শনীতে অংশ নেয়া বিভিন্ন স্টল পরিদর্শন করেন প্রধান অতিথি কংজরী চৌধুরী।

তিনদিনব্যাপী ফলদ বৃক্ষরোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনীতে ১০টি স্টল অংশ নেয় এবং আম, কাঠাল, কলাসহ রসালো ও সুস্বাদু বিভিন্ন ফলের প্রদর্শনী করা হয়েছে।