তাহিরপুর প্রবেশের মূল সড়কের বেহাল দশা

সুনামগঞ্জ : তাহিরপুর উপজেলার প্রবেশের মূল পয়েন্ট আব্দুর জহুর চত্তর থেকে সোনালী ব্যাংক পর্যন্ত সড়কটি র্দীঘ দিন ধরে ভাঙ্গাচুরা, বড় বড় গর্ত থাকায় চরম দূর্ভোগ পোহাচ্ছে সর্বস্থরের জনসাধারন। জেলার শহর থেকে উপজেলা ও সদরের বাজারে প্রবেশ করার মূল সড়কটি ভাঙ্গাচুরা থাকার ও গর্তে পানি জমে চলাচলে দূর্ভোগের পরেও এই সড়কটি মেরামত করার জন্য কারোই যেন চিন্তা নেই। ফলে প্রতিদিনেই উপজেলায় স্কুল,কলেজ, থানাসহ বাজার থেকে জেলা শহরে যেতে হলে চরম দূর্ভোগ সহ্যকরে চলাচল করছে হাজার হাজার মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়, র্দীঘ ৭বছরের অধিক সময় পূর্বে এই সড়কটি মেরামত করা হয়। এরপর এই সড়কটির আর মেরামত করা হয় নি। ফলে এই সড়কে বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে আর গর্তে পানি জমে আরো দূর্ভোগ সৃষ্টি হচ্ছে। অথছ এই সড়ক দিয়েই প্রতিদিন ট্রাক, সিএনজি, হোন্ডা, টমটম, ঠেলাগাড়ি, লাইট্রেস দিয়ে যাত্রী পরিবহনসহ বাজারের বিভিন্ন বড় বড় ব্যবসায়ীদের সুনামগঞ্জ, সিলেট, ঢাকাসহ বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন প্রকার মালামাল এই উপজেলার এই সড়কটি দিয়েই আনা-নেওয়া করা হয়। ফলে চাহিদার তুলনায় ঐসব যানবাহনে অতিরিক্ত মালামাল পরিবহন করায় ও ভাঙ্গাচুরা অংশ গুলো মেরামত না করা এই সড়কটি আরো ভেঙ্গে চলাচলে অযোগ্য হয়ে পড়ছে। আর চলাচল করতে গিয়ে দূর্ভোগের শিকার হচ্ছে জনসাধারন।

এছাড়াও এই উপজেলার বর্তমান সরকারের বিভিন্ন উপরস্থ কর্মকর্তাগন আসছেন এই উপজেলার টাংগুয়ার হাওর, বারেকটিলা, শহীদ সিরাজ লেক, শিমুল বাগানসহ বিভিন্ন পর্যটন সমৃদ্ধ স্থান থাকার দেখার জন্য ও অফিসিয়ায় নানান কাজে। এছাড়াও পর্যটন সমৃদ্ধ ঐসব স্থান গুলো থাকায় এখানে দেশ বিদেশের পর্যটক, দর্শনার্থীসহ হাজার হাজার লোকজন আসছে বিভিন্ন যানবাহন নিয়ে এই দূর্ভোগের মধ্যেই যার জন্য সবার মনে চরম ক্ষোভ বিরাজ করছে।

ভাঙ্গাচুরা থাকায় যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটনার পূর্বেই এই সড়কটি মেরামতের দাবী জানিয়েছে ভুক্তভোগী এলাকাবাসী।

এই বিষয়ে তাহিরপুর বাজারের ব্যবসায়ী রফিকুল ইসলাম, সাদেক আলী, এমদাদ, পাবেল জামানসহ অনেকই বলেন, গুরুত্বর্পূন এই সড়কটি র্দীঘ দিন ধরেই বেহাল অবস্থা বিরাজ করছে। মেরামত করার জন্য কারোর কোন লক্ষন দেখছি না। অথচ এই সড়কটিই উপজেলার প্রধান ও প্রবেশের একমাত্র সড়ক।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে উপজেলা সদরে আসা তাবারক, সুমন, রাহাদসহ অনেকেই ক্ষোভের সাথে জানান, এই উপজেলার প্রতিটি সড়কেই ভাঙ্গাচুরা থাকার কারনে চরম দূর্ভোগ পোহাতে হয় চলাচল করতে গিয়ে। র্দীঘদিন ধরে ভাঙ্গাচুরা থাকার কারনে মেরামতের না করে সবাইকে কষ্ট দিচ্ছে সংশ্লিষ্ট কতৃপক্ষ।

সড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহনের চালকগন বলেন, এই ভাবে কোন উপজেলার প্রধান সড়ক ভাঙ্গা চুরা থাকে না। ভাঙ্গাচুরা থাকার কারনে আমাদের গাড়ি গুলোর অবস্থা খুবই খারাপ প্রতিদিনেই কোন না কোন সমস্যা হচ্ছে আর আমরা মেকানিকের কাছে নিয়ে মেরামত করছি। চলাচলকারী যাত্রীরাও খুব কষ্ট করেন এই সড়কের দূরবস্থার কারনে।

তাহিরপুর উপজেলার সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন বলেন, উপজেলার শুধু এই সড়কটিই নয়। সদর ইউনিয়নের একটি সড়ক ও ভাল নেই। প্রতিটি সড়কেই ভাঙ্গাচুরা বেহাল অবস্থা। আমি বার বার ভাঙ্গাচুরা সড়ক গুলোর মেরামতের জন্য উপজেলা প্রশাসনসহ সবাইকে বলার পরও কারোর কোন এই বিষয়টি নিয়ে চিন্তা নাই। যার ফলে চরম দূর্ভোগের মধ্য দিয়ে সর্বস্থরের জনসাধারন চলাচল করছে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, গুরুত্বপূর্ন এই সড়কটিসহ উপজেলার অন্যান্য ভাঙ্গা সড়কগুলোর বিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষকে বলেছি দ্রুত মেরামত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য।

শেয়ার করুন