বৃক্ষরোপন কর্মসূচীর আওতায় আসে নি তাহিরপুর উপজেলা

সুনামগঞ্জ প্রতিনিধি : মহান মুক্তিযুদ্ধে ৩০লাখ শহীদের স্মরণে ৩০লাখ বৃক্ষরোপন কর্মসূচী জেলার অন্যান্য উপজেলার স্কুলগুলো আওতায় আসলেও তাহিরপুর উপজেলার ৭টি ইউনিয়নের ১৩৩টি প্রাথমিক বিদ্যালয়ের কোনটিতেই বৃক্ষরোপন করা হয় নি। এতে করে এলাকাবাসী ও সচেতন নাগরিকগনের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, এই উপজেলার ৭টি ইউনিয়নের ১৩৩টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এই সব বিদ্যালয়ের শিক্ষকগন প্রতিদিনের মত স্কুলে পাঠ্যদান করলেও মহান মুক্তিযুদ্ধে ৩০লক্ষ শহীদের স্মরণে ৩০লাখ বৃক্ষরোপন কর্মসূচী বিষয়ে কেউ অবগত নন। উপজেলা শিক্ষা অফিস থেকেও কোন কার্যকর প্রদক্ষেপ নেওয়া হয় নি তেমনি জানানো হয় গুরুত্বপূর্ন এই বিষয়টি নিয়ে কোন শিক্ষা প্রতিষ্ঠানকে।

এলাকাবাসী ও অভিভাবকগন বলেন, শুধুমাত্র দায়িত্বহীনতা ও অবহেলার কারনে আজকের এই দিনটিতে স্কুলগুলোতে বৃক্ষরোপন কার্যক্রম পালন করেনি কোন স্কুলে শিক্ষকগন। তা খুবই দুঃখজনক।

এ বিষয়ে উপজেলার বাদাঘাট ইউনিয়নের লাউড়েরগড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদাৎ হোসেন বলেন, বৃক্ষরোপন সম্পর্কে তিনি কিছু জানেন না। এমনকি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকেও এ বিষয়ে কিছু নির্দেশনা পান নি।

তাহিরপুর সদর ইউনিয়নের গাজীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নীহার রঞ্জন সরকার বলেন, আজ আমি সারা দিনই বিদ্যালয়ে ছিলাম। কোন ধরনের বৃক্ষ আজ আমরা রোপন করিনি।

বড়দল দক্ষিন ইউনিয়নের বড়দল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুকছিতুল আলম বলেন,তার বিদ্যালয়ে আজ কোন বৃক্ষ রোপন করা হয় নি। বৃক্ষরোপনের বিষয়ে কোন নির্দেশনা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে দেয়া হয় নি।

এ বিষয়ে তাহিরপুর উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা আবু সাঈদ বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন করা হয়েছে কিনা তা আমার জানা নেই। তবে বিকাল বেলা আমরা কিছু চারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতরন করেছি।

শেয়ার করুন