হাটহাজারীতে ওয়ার্ল্ড ভিশন এর আয়োজন
‘আমিই পারি’ শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে স্বাক্ষর ক্যাম্পেইন

‘আমিই পারি’ শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে স্বাক্ষর ক্যাম্পেইন

চট্টগ্রাম : ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ হাটহাজারী এরিয়া প্রোগ্রাম এর সহযোগিতায় “আমিই পারি” শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে-পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে শিশুদের নেতৃত্বে “আমিই পারি” প্রচারাভিযানের অংশ বিশেষ স্বাক্ষর ক্যাম্পেইন ও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুিষ্ঠত হয়েছে।

বৃহস্পতিবার (১৯জুলাই) সকালে ঈদগাহ বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ প্রাঙ্গনে সরকারী, বে-সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা,কর্মচারী,সাংবাদিক,শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিশু ফোরামের সদস্য, গ্রাম উন্নয়ন কমিটির সদস্য, গন্যমান্য ব্যক্তি, সিবিও প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধি উক্ত ক্যাম্পেইন প্রোগ্রামে অংশ গ্রহণ করে।

‘আমিই পারি’ শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে স্বাক্ষর ক্যাম্পেইন

ছিপাতলী ইউনিয়নে ঈদগাহ বহুমুখী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ এর আয়োজনে স্বাক্ষর ক্যাম্পেইন ও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতায় প্রতিষ্ঠানের অধ্যক্ষ মতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরনী অনুষ্ঠানে ক্যাম্পেইনের তাৎপর্য তুলে শুভেচ্ছা বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর এপি ম্যানেজার রোনাল্ড প্রবীর চিসিক। তার বক্তব্যে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিশ্বাস করে শিশুর প্রতিসহিংসতা শিশুর শারীরিক ও মানসিক বিকাশকে ক্ষতিগ্রস্ত করে। এই জন্য ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ “আমিই পারি শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে”-নামক একটি বিশ্ব প্রচারাভিযান ক্যাম্পেইনে অংশ নিয়েছে।

এ লক্ষ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ২০৩০ (এসডিজি) অনুযায়ী-শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা, নির্যাতন, অত্যাচার, শোষণ ও পাচার বন্ধে বাংলাদেশ সরকারের উদ্যোগকে সহযোগিতা করা। এর মাধ্যমে আগামী ২০২১ সালের মধ্যে দেশের ৫০ লক্ষ শিশুকে পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রে শারীরিক সহিংসতা থেকে সুরক্ষা করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলার সহকারী কমিশনার (ভুমি) শফিকুর রিদোয়ান আরমান শাকিল, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ছিপাতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আহসান (লাভু), গুমান মর্দ্দন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মুজিবুর রহমান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, সেন্ট্রাল ইষ্টার্ন রিজিওন এর রিজিওনালফিল্ড, ডিরেক্টর, অঞ্ছলী জেসিন্তাকস্তা, হাটহাজারীর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আবু মোর্শেদ প্রমুখ।

‘আমিই পারি’ শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে স্বাক্ষর ক্যাম্পেইন

সভায় বক্তাগন বলেন, বিশ্ব ব্যাপি প্রচারাভিযানের অংশ হিসেবে বাংলাদেশেও “আমিই পারি” শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে-প্রচারাভিযানে শিশুদের স্বঃতস্ফুর্ত ও সক্রিয় অংশগ্রহণ এবং নেতৃত্ব দানের মাধ্যমে শিশু অধিকার সুরক্ষার ক্ষেত্রে তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পাবে। শিশুদের অধিকার সুরক্ষায় বিশেষতঃ শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে তারা অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে পারবে বলে মন্তব্য করেন।

পরে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।