বসুধা বিল্ডার্সের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ দোকান মালিক সমিতির

চট্টগ্রাম : আবাসন প্রতিষ্ঠান বসুধা বিল্ডার্সের জালিয়াতির প্রতিবাদে সমাবেশ, মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে দোকান মালিক সমিতি নেতৃবৃন্দ। তারা বলছেন দেশের শীর্ষ আবাস গড়ে দেয়া প্রতিষ্ঠান বসুদা বিল্ডার্স সাইনবোর্ড সর্বস্ব। সরকারি জায়গায় আবাসন গড়ে দেয়ার নাম করে দেশের সাধারণ মানুষকে ঠকিয়েছে। প্রতারণা করেছে এসব গ্রাহকদের সাথে। এ বিষয়ে দুদুক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছে।

টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত যারা বসুধার প্রতারণার শিকার হয়েছেন তাদেরকে সমিতির সাথে যোগাযোগ করে একযোগে বসুধার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রত্যয় ঘোষণা করেন।

দোকান মালিক সমিতির নেতৃবৃন্দ অভিযোগ করেন, ২০০৮ সালে দোকানের জন্য যে টাকা দিয়েছি তা ব্যাংক থেকে চড়া সুদে ঋণ নিয়ে দিয়েছি, অথচ আমরা এখনো দোকান পায়নি। ২০০৭ সালের শুরু থেকে কদমতলীর মোড়ে রেলওয়ে থেকে ইজারা নিয়ে দশতলা ভবন মার্কেটের কথা বলে বসুধা বিল্ডার্স প্রায় ৮০০ ব্যবসায়ীর কাছ থেকে প্রায় শত কোটি টাকা হাতিয়ে নেন। উক্ত বাণিজ্যিক ভবনের কাজ শেষ হওয়ার কথা ছিল ২০০৯ সালের মধ্যে। কিন্তু ব্যবসায়ীরা চুক্তি মোতাবেক সম্পূর্ণ টাকা পরিশোধ করার পরও দীর্ঘ এ সময়ে ওই দশতলা ভবনের কাজ সম্পন্ন করা হয়নি এবং কাউকে কোন দোকানও বরাদ্দ দেয়া হয়নি।

বসুধা বিল্ডার্স কারেন্ট জালের মতো যেখানে যেখানে প্রতারণার ফাঁদ পেতেছেন যেমন ময়মনসিংহ, কুয়াকাটা, কক্সবাজার, নারয়নগঞ্জসহ আমরা সারা দেশে বসুধা বিল্ডার্সের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তুলবো।

দোকান মালিক সমিতির নেতৃবৃন্দ আরো অভিযোগ করে জানান, বসুধায় নতুন কোন ক্রেতা গেলে প্রকল্প এলাকা পরিদর্শনে গিয়ে পছন্দ হলে প্লট কেনার কথা বলা হলেও, যে সকল ক্রেতারা প্রকল্প এলাকার দুর্দশা দেখে মুখ ফিরিয়ে নিচ্ছেন তাদের জিম্মি করে প্লট কিনতে বাধ্য করা হচ্ছে বলে জানা গেছে।

গত নভেম্বরে সোনারগাঁ -এর ‘বসুধা সিটি’ প্রকল্প এলাকা সরেজমিনে দেখার পর পছন্দ না হওয়ায় বসুধা’র প্লট কিনতে অপারগতা প্রকাশ করন_এমন এক গ্রাহকের মোটরসাইকেল আটকে রেখে তাদের মারধরও করেছে বসুধার কর্মকর্তা ও সন্ত্রাসীরা।

এছাড়া সরকারি জমিতে অবৈধভাবে বহুতল ভবন নির্মাণের অনুমোদন নিয়ে পরস্পরের যোগসাজশে ২৭ কোটি ৪৫ লাখ ৫৪১ টাকা আত্মসাতের অভিযোগে গত ১১ জুলাই বুধবার বসুধা বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল জব্বার খানসহ ১৬ জনের বিরুদ্ধে মামলাও করেছে দুদক।

এর আগে ২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার কুয়াকাটায়ও বসুধা বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল জব্বার খানসহ ৮ জনের বিরুদ্ধে পাওনা টাকা না দিয়ে জমি দখল করা ও কুয়াকাটা এস্টেটস্ -এ ভাংচুর করায় মামলা করা হয়েছে। এছাড়াও গ্রাহকদের প্লট বুঝিয়ে না দেয়া এবং এক প্লট দেখিয়ে অন্য নিচু প্লট গছিয়ে দেয়ার অভিযোগ তো রয়েছেই। সবচেয়ে ভয়াবহ হচ্ছে, প্রতারণার জাল বিছিয়ে অর্থ হাতিয়ে নিয়ে প্রতিষ্ঠানটির কর্তা ব্যক্তিরা তা বিদেশে পাচার করে দিচ্ছে মর্মেও অভিযোগ রয়েছে।

বসুধা বিল্ডার্সের বিরুদ্ধে দীর্ঘ ১০ বছরেও দোকান বুঝিয়ে না দেয়ার অভিযোগ এনে দোকান মালিক সমিতির নেতৃবৃন্দ বসুধা বিল্ডার্সের এমডি জাব্বার খান, ডিএমডি রেহেনুমা ইয়াছমিন ও ম্যানেজার জেনারেল মুজাহিদুল ইসলাম কণক ব্যাক্তিরা যাতে কোনো রকম দেশ ত্যাগ করতে না পারে সে দিকে সরকারের আশু দৃষ্টি আকর্ষণ করেন। যেহেতু তারা শত শত কোটি টাকা বিদেশে পাচার করেছে যাতে তারা দেশ থেকে পালিয়ে যেতে না পারে তার ব্যবস্থা গ্রহণ করার আহবান জানান।

বসুধার বিরুদ্ধে দোকান মালিক সমিতি ভবিষ্যতে আরো কঠোর কর্মসূচি দেবে বলে হুশিয়ারী উচ্চারণ করেন।

শেয়ার করুন