হাইকোর্টের রায় অমান্য করে প্রধান শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি বালিজুরী উচ্চ বিদ্যালয়ে

সুনামগঞ্জ প্রতিনিধি : তাহিরপুর উপজেলার বালিজুরী এলাহী বক্স উচ্চ বিদ্যালয়ে সাবেক প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমানকে বহাল রেখে বিদ্যালয়ের কার্যক্রম সঠিকভাবে পালন করার জন্য হাইকোর্টর (১৫৪৩৩/২০১৭ইং ও ৭৭৫৫/২০১৮দায়ের নং রীট মামলার) নির্দেশনা ছিল। কিন্তু হাইকোর্টের রায় অমান্য করে আবারও প্রধান শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি।

গত ১৬ জুলাই এ নির্দেশনা অমান্য করে জেলা শিক্ষা অফিসারের সাথে যোগ সাজোসে সুনামগঞ্জ জেলা থেকে প্রকাশিত একটি পত্রিকার শেষ পৃষ্টায় প্রধান শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। তাতে আবার নিয়ম বর্হিভূতভাবে ব্যাংক ড্রাফট চাওয়া হয়েছে ১হাজার টাকা অথচ পাশের বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ারখলা উচ্চ বিদ্যালয়ে চাওয়া হয়েছে ৫’শ টাকা।

এছাড়াও বালিজুরী বিদ্যালয়ের সাবেক কমিটির বিরুদ্ধে রয়েছে নানান অনিয়ম আর দুর্নীতির অভিযোগ।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড চেয়ারম্যান বরাবর আবেদন সূত্রে জানা যায়, গত ১২ জুলাই বালিজুরী এলাহীবক্স উচ্চ বিদ্যালয়ের সাবেক পরিচালনা কমিটির সভাপতি ও সাধারন সম্পাদক মিলে বিদ্যলয়ের অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি করে প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমানকে ২০১৭ সালের ১ জানুয়ারি চাকুরীচুত্য করেন। চাকুরী ছাড়তে বাধ্য করেন তা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড সিলেট এর নির্দেশিত ৩ সদস্য বিশিষ্ট হাইকোর্টে রিট মামলা নং-১৫৪৩৩ দায়ের পর একটি তদন্ত কমিটির তদন্তে প্রমান পাওয়া যায়। এবং হাইকোর্ট ৯০ দিনের মধ্যে স্বপদে বহাল করার জন্য নির্দেশ দেন সংশ্লিষ্ট কতৃপক্ষকে।

গত ৫ মার্চ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড সিলেট সচিব মোহাম্মদ মোস্তফা কামাল আহমদের স্বাক্ষরিত একটি পত্রে হাইকোর্টের রায় বাস্থবায়নের জন্য প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমানকে স্বপদে বহাল রেখে বিদ্যালয়ে দায়িত্বপালন করার নির্দেশ দেন বিদ্যালয় পরিচালনা কমিটিকে। কিন্তু ঐ কমিটি তার অমান্য করে। এরপর আবারও ২ এপ্রিল পুনরায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড সিলেট চেয়ারম্যান হাইকোর্টের রায় বাস্থবায়ন করার জন্য আবেদন করেন। এই আবেদনে সুনামগঞ্জ ১আসনের এমপি সাহেবের সুপারিশও ছিল। সেই আবেদনের কোন প্রতিকার না পেয়ে আবার হাইকোর্টে রিট মামলা নং ৭৭৫৫/২০১৮ দায়ের করেন। সেখানেও হাইকোর্ট ৩০দিনের মধ্যে পূর্নবহাল করার রায় দেয়।

রায় বাস্তবায়নের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড সিলেট আবেদন করেন চাকরীচুত্য প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমান। কিন্তু তাতেও কোন কাজ হচ্ছে না।

এই বিষয়ে বালিজুরী এলাহীবক্স উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি আবুল খায়ের জানান, আমি জানতাম সাবেক প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমানের বিষয়ে ঝামেলা আছে আর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড সিলেট ও হাইকোর্টের কোন কাগজ পাই নি। যদি হাইকোর্ট কোন নির্দেশনার কাগজ থাকলে নিয়ে আসুক দেখি।

তিনি আরো বলেন, আমাদেরকে জেলা শিক্ষা কর্মকর্তা বলেছেন সাবেক প্রধান শিক্ষকের বিষয়ে কোন ঝামেলা নেই তাই প্রধান শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছি।

সাবেক প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমান বলেন, আমি আইনের প্রতি সম্মান রেখে বার বার স্কুল কমিটিকে কাগজ দিয়ে বলেছি তারা আমাকে বার বার ফিরিয়ে দিয়েছে। তারপর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড সিলেট চেয়ারম্যান বরাবর আবেদন করেছি। এরপরও কোন সমাধান হচ্ছে না আমি এখন অসহায় হয়ে পড়েছি। আমি একজন শিক্ষক হয়ে আমার ন্যায় বিচার পাবার জন্য বার বার অবহেলিত হচ্ছি।

এই বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, শিক্ষক নিয়োগের বিষয়ে আমি কিছুই বলেনি। ম্যানেজিং কমিটিই যা করার করেছে। সাবেক প্রধান শিক্ষকের বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড সিলেট থেকে ও হাইকোর্টের কোন নির্দেশনা পাই নি। প্রয়োজনীয় কাগজ থাকলে নিয়ে আসুক ব্যবস্থা নেব।

শেয়ার করুন