পাহাড় ধসে ৫ শিশুর মৃত্যু কক্সবাজারে

পাহাড় ধসে একই পরিবারের ৪ শিশুর মৃত্যু   -ছবি : প্রতিনিধি

মোহাম্মদ উল্লাহ / খাঁন মাহমুদ আইউব (কক্সবাজার) : রাতভর ভারি বৃষ্টির পর পাহাড় ধসে একই পরিবারের ৪ শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে। একই দিন জেলার রামু উপেজলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের পানেরছড়া গ্রামে পাহাড় ধসে আরো এক শিশুর মৃত্যু হয়েছে।

বুধবার (২৫ জুলাই) ভোর সাড়ে ৬টায় শহরের দক্ষিণ রুমালিয়ারছড়ার বাচামিঞার ঘোনা এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতের পারিবারিক সূত্র জানায়, ভোরে প্রবাসী জামালের স্ত্রী ছেনুয়ারা বেগম বাড়ির ওঠানে কাজ করছিলেন। হঠাৎ পাশের পাহাড় ধসে বাড়ির উপর পড়ে।এসময় মর্জিয়া আকতার (১৬), কাফিয়া আকতার (১০), আবদুল খাইর (৮) ও খাইরুন্নেছা (৬) ঘুমন্ত অবস্থায় নিচে চাপা পড়ে। ঘটনাস্থল থেকে নিহতদের মা ছেনুয়ারাকে মূমূর্ষ অবস্থায় উদ্ধার করে সদর হাসপাতালে নেওয়া হয়েছে।

নিহতদের মামা খোরশেদুল আলম জানান, ভোর উঠে মা বাড়ির বাইরে কাজ করিছেলন। এসময় হঠাৎ বাড়ির পাশের পাহাড় ধসে পড়ে। এতে ঘরে ঘুমন্ত চারজন মাটির নিচে চাপা পড়ে। ঘটনায় মা চিৎকার দিলে আশপােশর লোকজন এগিয়ে আসে। সাথে সাথে মজজিদে মাইকে ঘোষনা দিয়ে মানুষ ডাকা শুরু করে। লোক জন এসে তাদেরকে উদ্ধার করে হাসপাতােলর নিয়ে গেলে কর্তবরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষানা করে। কর্তব্যরত চিকিৎসক জানান, হাসপাতােল আনার আেগই তারা মারা গেছে।

কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কাজি আব্দুর রহমান জানান, ‘পাহাড় ধসের ঘটনায় আমরা শোকাহত। আমিসহ জেলা প্রশাসেন লোকজন ঘটনাল পরির্দশন করে। নিহত প্রত্যেককে ২০ হাজার টাকা করে দেওয়া হবে।

এদিক, কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আর রহমান জানান, গত ২দিন ধরে ভারী বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘান্টায় কক্সবাজারে ২২ মিলিমটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আরো বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে। যে কারণে ভুমি ধসেরও আশংকা করা হচ্ছে সাগর উত্তাল রয়েছে।

কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরিদ উদ্দীন খন্দকার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, আমি ঘটনাটি সকালে শুনেছি। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে বলে জানান তিনি।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরাজুল হক টুটুল জানান, বুধবার ভোরে ওই চার শিশুর মা বাড়ির বাইরে কাজ করছিলেন। হঠাৎ বাড়ির পাশের পাহাড় ধসে ঘুমন্ত অবস্থায় চার শিশু মাটির নিচে চাপা পড়ে। মায়ের চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।