ভূমি অধিগ্রহণশেষে শীঘ্রই কাজ শুরু
চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিস ট্রেনিং সেন্টার হচ্ছে হাটহাজারীতে

আসলাম পারভেজ : অতিশীঘ্রই হাটহাজারী পৌর এলাকার মিরেরহাটের পশ্চিমে আলমপুর গ্রামে আনুমানিক ৫ একর জায়গার উপর নির্মিত হচ্ছে ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স সেন্টারের বিভাগীয় ট্রেনিং সেন্টার। শীঘ্রই নির্মাণ কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন হাটহাজারী ফায়ার সার্ভিসের সিনিয়র ষ্টেশন অফিসার মোঃ জাকির হোসেন।

সম্প্রতি দফায় দফায় এলাকাটি পরিদর্শন করেছেন ফায়ার সার্ভিসের উচ্চপদস্থ কর্মকর্তা, চট্টগ্রাম জেলা প্রশাসক, হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভুমি)সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্মকার্তারাঅ

জানা যায়, হাটহাজারী উপজেলার আদর্শগ্রাম সংলগ্ন পুরাতন বিমান বন্দরের রানওয়ের পূর্ব পার্শ্বের এই ট্রেনিং সেন্টার নির্মিত হচ্ছে। এই ট্রেনিং সেন্টার নির্মাণের জন্য প্রয়োজন রয়েছে ভূমি অধিগ্রহণ। ভূমি অধিগ্রহণের জন্য সরকার ২৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে বলে সুত্রে জানা যায়।

চট্টগ্রাম বিভাগের ফায়ার সার্ভিস কর্মীদের কাজের দক্ষতা বাড়ানোর জন্য বিশাল এই ট্রেনিং সেন্টার নির্মাণ করছে সরকার।

ভুমি অধিগ্রহণ কাজে ১২ কোটি ৪৩ লক্ষ টাকা ব্যয় করা হয়েছে। সরকারী এই প্রতিষ্ঠান নির্মাণের জন্য উক্ত স্থানে যাদের জায়গা রয়েছে এবং জায়গার প্রকৃত খতিয়ানভুক্ত মালিক রয়েছে সেই সব মালিকদেরকে সরকারী মৌজার মূল্য অনুসারে অর্থ প্রদান করা হবে।

হাটহাজারী ফায়ার সার্ভিসের সিনিয়র ষ্টেশন মাষ্টার মোঃ জাকির হোসেন ও তার উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রচেষ্টায় এই ট্রেনিং সেন্টারটি নির্মাণ করা হচ্ছে।

দুর্যোগ ও অগ্নিনির্বাপক কাজে এবং জনগনের জানমাল রক্ষায় সব রকম কৌশল বা ট্রেনিং রয়েছে সব ধরনের ট্রেনিং এই সেন্টারে প্রশিক্ষণ দেওয়া সহ নিত্য নতুন বিদেশেী কলা কৌশল প্রশিক্ষণ দেওয়া হবে।

ট্রেনিং সেন্টারের সীমানা প্রাচীর নির্মাণ ছাড়াও কয়েকটি ভবন নির্মাণ করা হবে। প্রশাসনিক ভবন, ব্যারাক ভবন, ক্যান্টিন ও প্রশিক্ষণ ভবন সহ আরো গুরুত্তপূর্ণ ভবন নির্মাণ করা হবে বলে জানা যায়।