নির্বাচন বর্জন ৪ প্রার্থীর
আওয়ামীলীগের মুজিবুর কক্সবাজার পৌর পিতা

আওয়ামীলীগের মুজিবুর কক্সবাজার পৌর পিতা

খাঁন মাহমুদ আইউব (কক্সবাজার) : প্রবল বৃষ্টিপাত আর ভোট বর্জনের মধ্য দিয়েই কক্সবাজার পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মুজিবুর রহমান বিপুল ভোটে মেয়র নির্বাচিত হয়েছেন। তবে অনিয়মের অভিযোগ এনে দুপুরের দিকে সংবাদ সম্মেলন করে অপর ৪ প্রার্থীই নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। ক্ষমতাসীন দলের কাউন্সিলর প্রার্থীদের জয়জয় উল্লাস দেখা গেছে।

বুধবার (২৫ জুলাই) অনুষ্ঠিত নির্বাচনে সকাল আটটা থেকে শুরু হয়ে বিকেল চারটা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হয়।

আওয়ামীলীগ মনোনীত প্রার্থী জেলা আওয়ামীলীগের সম্পাদক মুজিবুর রহমান ৪১২৭২ ভোট পেয়ে বেসরকারী ভাবে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী রফিকুল ইসলাম পেয়েছেন ৯৯৮০ ভোট। নাগরিক কমিটি মনোনীত প্রার্থী সাবেক মেয়র সরওয়ার কামাল পেয়েছেন ৩৪৬৪ ভোট।

নির্বাচিত কাউন্সিলরদের কয়েকজন।

এদিকে অনিয়মের অভিযোগ এনে দুপুরের পর পৃথক সংবাদ সম্মেলন করেন বিএনপি মনোনীত প্রার্থী রফিকুল ইসলাম ও নাগরিক কমিটি মনোনীত প্রার্থী সরওয়ার কামাল। জাতীয় পার্টির প্রার্থী রহুল আমিন সিকদারও একই অভিযোগ জানিয়ে পুন:নির্বাচন দাবি করেছেন। এ ব্যাপারে জেলা নির্বাচন ও রিটার্নিং অফিসার মোঃ মোজাম্মেল হক জানান, সকাল থেকে মেয়র প্রার্থীদের অভিযোগ পেয়ে আসছি। সেই অনুসারে ব্যবস্থা নেয়ার চেষ্টা করেছি। তারপরও ছোট-খাটো কিছু ঘটনা ঘটেছে। বড় কোনো দুর্ঘটনা ছাড়াই ভোটগ্রহণ শেষ হয়েছে। তবে ৪জন প্রার্থী ১৯টি কেন্দ্রে ভোট কারচুপির অভিযোগ এনেছেন। পৌরসভার ১২টি ওয়ার্ডে ৩৯টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়েছে। অতি বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি স্বাভাবিকের তুলনায় কম ছিলো।

এদিকে ১নং ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন, আকতার কামাল, ২নং ওয়ার্ড থেকে মিজানুর রহমান, ৩নং ওয়ার্ড থেকে মাহবুবুল আলম মাবু, ৪নং ওয়ার্ড থেকে দিদারুল ইসলাম রুবেল, ৫নং ওয়ার্ড থেকে সাহাব উদ্দীন সিকদার, ৬নং ওয়ার্ড থেকে উমর ছিদ্দিক, ৭নং ওয়ার্ড থেকে জামশেদ, ৮নং ওয়ার্ড থেকে রাজ বিহারী দাশ, ৯নং ওয়ার্ড থেকে হেলাল উদ্দীন কবির, ১০নং ওয়ার্ড থেকে সালাহ উদ্দীন সেতু, ১১নং ওয়ার্ড থেকে নূর মোহাম্মদ মাঝু, ১২নং ওয়ার্ড থেকে মুর্শেদ বাবু। সংরক্ষিত মহিলা আসন ১,২ ও ৩ থেকে শাহানা আকতার পাখি, ৪,৫ ও ৬ থেকে ইয়াসমিন আকতার, ৭,৮ ও ৯ থেকে জাহেদা আকতার, ১০,১১ ও ১২ থেকে নাছিমা আকতার বকুল।

রাত ১০টার দিকে সব কেন্দ্রের ফলাফল পাওয়ার পর আনুষ্ঠানিক ভাবে ফলাফল ঘোষণা করেন রিটার্নিং অফিসার মো: মোজাম্মেল হোসেন।