ধর্মীয় শিক্ষাই পারে ধর্ষণ থামাতে

আজহার মাহমুদ : নারী অধিকার নিয়ে সর্বত্র আলোচনা, সমালোচন, বক্তৃতা চলছেই। তারপও বেড়ে চলছে ধর্ষণ। কিন্তু কেন? মূহুর্তে একটি মেয়ের সুন্দর জীবনটা ধ্বংস। একজন ধর্ষকের সামান্য সময়ে কর্মকান্ডের জন্য একজন মেয়ের জীবনে নেমে আসে অপরীসিম দুর্যোগ। অনেকে আত্মহত্যার শরণাপন্ন হয়, কেউ আবার ধর্ষকের হাতেই খুন হন। ধর্ষিতা এবং তার পরিবারে নেমে আসে অভিশাপের কালো ছায়া।

ওদিকে ধর্ষণকারী এক মহান কাজ শেষ করে হেটে বেড়ান সমাজের নাকের ডগা দিয়ে। বিচার চাইতে গেলে ধর্ষককে কিছু না বলে উল্টা মেয়ের ঘাড়েই দোষ চাপান। অভিযোগ, মেয়ে পর্দা করে না, মেয়ের চলা ভালো না, মেয়ে উগ্র স্বভাবের, মেয়ে যার তার সঙ্গে কথা বলে ইত্যাদি ইত্যাদি।

কিছুদিন এটা নিয়ে আলোচনা চলে। তারপর একটা সময় সবকিছুই আগের মতো। থানাতেও আস্তে আস্তে সেই ফাইলটা নিচে পড়ে ধুলো জমে যায়। ব্যাস শেষ, বেকসুর খালাস।

এভাবেই ধর্ষণ দেশের মাটিতে শেকড় শক্ত করছে। ধর্ষক পেয়ে যায় পশ্রয়। দেশ হয়ে যায় ধর্ষণের অভয়ারণ্য। কিন্তু এভাবে আর কতদিন? আর কত মেয়েরা এভাবে নিজকে বলি দেবে? আর কতকাল এসব নরপশু ধর্ষণ করার পরও সমাজে বুক ফুলিয়ে হেটে বেড়াবে? কোনো উত্তর আছে আপনার কাছে? জানি থাকবে না। উত্তর দিতে পারলে তো তনু হত্যার পরেও দিতে পারতেন। এখনও তো সেই ধর্ষনের বিচারও হয়নি। চলে যাচ্ছে তো সব কিছু আগের মতো। থেমে আছে শুধু সেইসব ধর্ষিত নারীরর জীবন। সমাজের সবস্থানেই লান্ছনা আর অপমানের শিকার এসকল নারী। এই জন্য আমি পোশাকের কোনো দোষ দিবোনা।

যার যার রুচি অনুযায়ী সে পোশাক পড়বে, এখানে আমার আপনার হস্তেক্ষেপ করার কনো অধিকার নেই। এজন্য প্রয়েজন সঠিক মানসিকতা এবং পারিবারিক শিক্ষা। সেই সাথে ধর্মীয় শিক্ষা। ধর্মকে বিশ্বাস এবং শ্রদ্ধা করলে এই পথে কোনো পুরুষ কখনোই যেতে পারে না। তবে এর মানে এই নয় যে ধর্ষনের মূল কারণ পুরুষরা। আমার মতে ধর্ষণের পিছনে নারীরও অনেক ভুল রয়েছে। এদরে নিজেদের কারণেও অনেক সময় এসব হয়ে থাকে। আপনি মধ্য রাতে একটা ছেলের সাথে ফ্লাটে থাকবেন আর সকালে উঠে যদি বলেন ছেলেটা আপনাকে ধর্ষণ করেছে এখানে আপনি আর ছেলেটা সমান অপরাধী।

আমাদের ভেতর যদি ধর্মীয় শিক্ষা থাকতো তবে হয়তো এসব বিষয় থেকে আমরা সহজেই মুক্তি পেতাম। এর জন্য নিজেদের সচেতনতাই মুখ্য। তবু কিছু কিছু নোংড়ামি আমাদের সমাজে হয়ে থাকে যা বন্ধ করার জন্য সমাজিক প্রতিরোধ গড়ে তুলা একান্ত জরুরী। খবরের কাগজে যখন দেখা যায় শিক্ষক ছাত্রিকে ধর্ষণ করে, তখন মানবতার মুখশ খসে পড়ে।

গত ৭ জুলাই পাচঁ বখাটে মিলে একটি কলেজ ছাত্রীকে ধর্ষণ করার খবর দেখেও অবাক। এখন ধর্ষণ করাও একটা পেশা এবং নেশা। জানা যায়, ওই বখাটেরা পুলিশ পরিচয় দিয়ে ঘরে ঢুকে মারধর করে একজন ছত্রিকে ধর্ষন করে সেটা ভিডিও করে। সেই সাথে প্রচুর অর্থ-লোভে ভিডিওটি ফেসবুকে ছেড়ে দিবে বলে হুমকি দিয়ে চলে যায়। পরে অবশ্য তারা পুলিশের কাছে ধরা পড়ে। তবে একটা মেয়ের সম্মান যে তারা নষ্ট করে ফেলেছে তা ফিরিয়ে দিতে পারবে না কেউ।

এ সকল বখাটেরাও কোনো না কোনো পরিবারের সন্তান। তাদের যদি আজ পারিবারিক শিক্ষা এবং ধর্মীয় জ্ঞান থাকতো, তবে তাদের ভেতর এমন মানসিকতা কখনোই জন্মাতো না। তাই আমি মনে করি এসকল অপরাধ বন্ধ করতে হলে পারিবারিক ভাবে সচেতন হতে হবে। ছেলে মেয়ে উভয়ের বাবা-মা, আত্বীয়-স্বজন সকলের নজর রাখতে হবে। সচেতন থাকতে হবে সকলের।

পরিবার থেকে এই বিষয়ে শিক্ষা দিতে হবে। বখাটের সাথে মিশে আপনার সন্তানও বখাটে হয়ে এমন কর্মকান্ড করতে পারে। তাই আপনার সন্তানের প্রতি সর্বদা নজর রাখুন। ধর্মীয় শিক্ষা দিন বেশী বেশী করে। যে ধর্মের ওহোক না কেনো এমন অপরাধের শাস্তি প্রতিটি ধর্মেই রয়েছে। এছাড়াও ধর্ষকদের শাস্তি দিতে হবে কঠিন এবং ভংকর ভাবে। যাতে আর জীবনেও এমন সাহস কেউ করতে না পারে।

লেখক : প্রাবন্ধিক, কলামিস্ট ও শিক্ষার্থী

শেয়ার করুন