পাহাড়ে ভ্রাতৃত্বঘাতী সংঘাত, বন্দুকযুদ্ধে নিহত ৩

চৌধুরী হারুনুর রশীদ : পাহাড়ে ভ্রাতৃত্বঘাতী সংঘাত খুন অপহরনের ঘটনা থামছে না। শান্তি চুক্তি বাস্তবায়নে প্রশ্নবিদ্ধ করে তুলেছে। প্রতিবদ্ধকতা সৃষ্টি করছে পাহাড়ে উন্নয়ন ও সাধারণ মানুষের জীবনযাত্রা। নানিয়াচর উপ-নির্বাচনের ১২ ঘন্টা না যেতেই দুই সশস্ত্র গ্রুপের গুলিবিনিময়ের ঘটনায় ৩ জন নিহত হয়েছে।

বুধবার (২৫ জুলাই) নানিয়াচর উপজেলা উপ-নির্বাচনে শান্তিপূর্ণ প্রশাসন দাবী করলেও প্রতিপক্ষের দাবী ভোটাধিকার প্রয়োগ করতে বাধা দিয়েছে। ঐ নির্বাচনে কারচুপির অভিযোগে ২৬ জুলাই সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত নিয়ে পরে বাতিল করা হয়। নির্বাচনের ফলাফল ঘোষনার ১২ ঘন্টার পর ভ্রাতৃত্বঘাতী সংঘাতে জেএসএস এমএ লারমা সমর্থিত ৩ জন বন্দুকযুদ্ধে নিহত হয়।

নিহতদের ২জন হলেন- বন কুসুম চাকমা (৩৫), ডেবিট চাকমা (৩০)।

স্থানীয় ও পুলিশের সুত্রে জানায়, বিকাল প্রায় ৩টার দিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এবং সংস্কারবাদী জেএসএস ও গণতান্ত্রিক ইউপিডিএফ সমর্থনপুষ্ট বিবাদমান দুটি সশস্ত্র গ্রুপের সদস্যরা মুখোমুখি বন্দুকযুদ্ধে লিপ্ত হয়।

এ সময়ে উভয়ের মধ্যে অন্তত ৪-৫শ’ রাউন্ড গুলিবিনিময় ঘটেছে। এসময় তিন সদস্য নিহত হয়েছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, ৩ মে নিজ কার্যালয়ের সামনে আততায়ীর গুলিতে নিহত হন নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট শক্তিমান চাকমা। এতে পদটি শূন্য হওয়ায় ১১ জুন উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন জেলা নির্বাচন কর্মকর্তা ও নানিয়ারচর উপজেলা রিটানিং অফিসার আবদুল লতিফ শেখ। নির্বাচনে তিন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। তারা হলেন- প্রগতি চাকমা (আনারস), প্রণতি রঞ্জন খীসা (কাপ-পিরিচ) ও কল্পনা চাকমা (দোয়াত-কলম)।

প্রতিটি কেন্দ্রে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থার মধ্যে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পুলিশ, আনসার, ভিডিপিসহ অতিরিক্ত নিরাপত্তাবাহিনী মোতায়েন ছাড়াও নির্বাচনী এলাকায় সড়ক ও নৌপথে র‌্যাব, সেনাবাহিনী, বিজিবিসহ যৌথবাহিনীর পর্যাপ্ত টহল জোরদার ছিল। প্রতি কেন্দ্রে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত ছিলেন। বুড়িঘাট ইউনিয়নের বগাছড়ি পুনর্বাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, নানিয়ারচর সদর ইউনিয়নের নানিয়ারচর উচ্চ বিদ্যালয় কেন্দ্র, তৈচাকমা হেডম্যানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও সাবেক্ষ্যং ইউনিয়নের রত্নসিংহ কারবারিপাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রসহ কয়েকটি কেন্দ্রে তার সমর্থিত ভোটারদের ভয়ভীতি দেখিয়ে ভোটদানে বাঁধা দেয়া হয়েছে বলে প্রতিপক্ষ আনারস প্রতীকের সমর্থকদের বিরুদ্ধে অভিযোগ করেছেন, ইউপিডিএফ সমর্থিত কাপ-পিরিচ প্রতীকের প্রার্থী প্রণতি রঞ্জন খীসা ও তার সমর্থকরা।

অভিযোগ অস্বীকার করে আনারস প্রতীকের প্রার্থী জেএসএস এমএ লারমা সমর্থিত প্রগতি চাকমা নির্বাচিত হলেও দুই পক্ষের গোলাগুলিতে নিজেই নিরাপত্তাহীন এবং আতংকের মধ্যে রয়েছে বলে তার সমর্থকরা। যে কোন মুর্হুতে প্রতিপক্ষের গুলির মুখোমুখি হওয়ার আশংকা করছে।