বৈরী আবহাওয়া
হাওরের টলটল জলে ভেসে জোছনা দেখা

জাহাঙ্গীর আলম ভূঁইয়া (সুনামগঞ্জ) : দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকদের পদচারণায় মুখর সীমান্ত ঘেষা টাংগুয়ার হাওর। সকলেরই বাসনা ছিল, টাংগুয়ার হাওরের টলটল জলে ভেসে ভরা পূর্ণিমার রাত উপভোগ করা। কিন্তু বৈরী আওবাহওয়ার কারণে তা আর হলো। হাওরের পুরো উৎসব-মূখরতায় বাগড়া দিয়েছে বৃষ্টি। এ মৌসুমে বৈরী প্রকৃতি অপলক দেখছে ভরা পূর্ণিমা দেখার স্বাদ নিতে আসা হাজারো পর্যটক কিভাবে ফিরছে আপন নিবাসে। আশার কথা হলো, ভরা পূর্ণিমা দেখা হয়নি। তাতে কি? তবুও পর্যটক মুগ্ধ টাংগুয়ার হাওরের রূপ দেখে। বিশাল জলরাশি পর্যটন পিপাসুদের বেঁধেছে বিনাসুতায়। তাইতো বছরজুড়ে হাজারো পর্যটক ছুটে আসে টাংগুয়ার হাওরে। যেখানে জল ছুুঁয়ে মন নেচে উঠে।

জানা যায়, সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার সীমান্ত ঘেষা বিশাল টাংগুয়ার হাওরের বুকে মেঘ মুক্ত খোলা আকাশ, শীতল হাওয়ায় মুক্ত পরিবেশে জোছনা দেখতে গত দু-দিন হাজার হাজার পর্যটকদের পদচারনায় মুখরিত ছিল।

শুক্রবার ও শনিবার (২৭-২৮জুলাই) সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকেই দলে দলে আসেন পর্যটক ও দর্শনার্থীরা লাইট্রেস, নোহা, পাজেরো, লেগুনাসহ বিভিন্ন যানবাহন দিয়ে উপজেলা সদরে। এসেই ইঞ্জিন চালিত নৌকা দিয়ে কয়েক হাজার পর্যটক টাংগুয়ায় রাত্রি যাপন করার উদ্দেশ্যে রওনা হয়। মূল উদ্দেশ্য হাওরে ভরা পূর্ণিমায় জোছনা দেখা। অনেকেই আবার নিজ নিজ পরিবারের সকল সদস্যকেও সাথে নিয়ে এসেছেন এই মহা আনন্দ ক্ষনের স্বাক্ষী হতে। নির্মল আনন্দের জন্য ভ্রমণপিপাসুরা দলে দলে খাওয়ার ব্যবস্থা করেই দিনের বেলায় টাংগুয়ার হাওর ছাড়াও বারেকটিলা, শিমুল বাগান, যাদুকাট নদী, শহীদ সিরাজ লেকসহ বিভিন্ন পর্যটন এলাকায় ঘুরে বেড়িয়েছেন।

শুক্রবার ও শনিবার দু’রাত টাংগুয়ার হাওরের জোছনা দেখতে পর্যটকরা নৌকার মধ্যেই টাংগুয়ার হাওরের জলে ভেসে ভেসে জোছনা উপভোগ করতে চেয়ে ছিলেন বলে জানান দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত পর্যটকগন ও দর্শনার্থীরা। অনেকেই জানান, টাংগুয়ার হাওরে জোছনা দেখব বলে পরিকল্পনা ছিল প্রায় মাস খানেক ধরেই। তবে বৃষ্টি কারনে
জোছনা দেখা হল না। তারপরও নৌকার মধ্যেই আমরা রাতের খাওয়া-দাওয়া করেছি বেড়িয়েছি এই এলাকার বিভিন্ন সুন্দর্য মুগ্ধ হবার মত স্থান গুলো এটাও এক অন্য রকম আনন্দ।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান, আবহাওয়ার কারনে ভরাপূর্নিমায় হাওরের জলে ভেসে ভেসে উপভোগ করা হল না কারণ গত কয়েকদিন ধরেই সন্ধ্যার পর থেকেই ছিল বৃষ্টি।