ত্রিপুরা পল্লীতে শোকের মাতম
চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের পর কুপিয়ে হত্যা দীঘিনালায়

নিহত চতুর্থ শ্রেণির ছাত্রী কৃত্তিকা ত্রিপুরা (পূর্ণা)। পাশে স্বজনের আহাজারি। ছবি : প্রতিনিধি

শংকর চৌধুরী : খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের নয় মাইল এলাকা থেকে রত্তাক্ত ক্ষতবিক্ষত এক শিশুর মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ। নিহতের নাম কৃত্তিকা ত্রিপুরা পূর্ণা (৯) সে স্থানীয় মৃত নরোত্তম ত্রিপুরার মেয়ে।

শনিবার (২৮ জুলাই) রাতে দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের ৯ মাইল তপন কার্বারী পাড়া এলাকার ছড়ার পাড়ে জঙ্গল থেকে নিহতের ক্ষতবিক্ষত মরদেহটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, নয় মাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়ূয়া চতুর্থ শ্রেণির ছাত্রী কৃত্তিকা ত্রিপুরা (পূর্ণা) কে ধর্ষনের পর কুপিয়ে হত্যা করে জঙ্গলে ফেলে রেখে যায় দূর্বৃত্তরা। স্থানীয় মেম্বার গণেশ ত্রিপুরা বলেন, নিহত ছাত্রীর মা অনুমোতি ত্রিপুরা জুম খেত থেকে ফিরে মেয়েকে ঘরে না দেখে স্বজন ও স্থানীয়দের সহায়তায় তাকে খোঁজাখুজি করে। রাত সাড়ে ১১টার দিকে বাড়ির নিচের ছড়ার কাছে জঙ্গলে ক্ষতবিক্ষত লাশ দেখতে পেয়ে থানায় খবর দেয়।

কৃত্তিকা ত্রিপুরা পূর্ণা নিহতের ঘটনায় উত্তেজিত জনতা গাছের গুড়ি ফেলে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে। পরে প্রশাসনের পক্ষ থেকে আশ্বাসের প্রেক্ষিতে ওই প্রতিবন্ধকতা অপসারণ করছে পুলিশ। ছবি : প্রতিনিধি

দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: আব্দুস সামাদ জানান, স্থানীয় ইউপি সদস্য শনিবার রাত ১০টার দিকে শিশুটির নিখোঁজের বিষয়ে জানান। পরে ভিকটিমের বাড়ির পাশে জঙ্গলে একটি ছড়ার কাছ থেকে রাত সাড়ে ১১টার দিকে তার মরদেহ উদ্ধার করা হয়।

রোববার (২৯ জুলাই) সকালে খাগড়াছড়ি সদর হাসপাতালে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে। ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

খাগড়াছড়ি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক নয়নময় ত্রিপুরা বলেন, নিহতের শরীরের বিভিন্ন অংশে ধারালো অস্ত্রের চিহ্ন রয়েছে। এঘটনায় ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক দয়ানন্দ ত্রিপুরা অভিযোগ করে বলেন, খাগড়াছড়িতে গত ৩ মাসে ৫ কিশোরী ও শিশুকে ধর্ষণ করা হয়েছে। গতকাল রাতেও ধর্ষণের পর এক শিশুকে কুপিয়ে হত্যা করে জঙ্গলে ছড়ার পাড়ে ফেলে গেছে দূর্বৃত্তরা। এ সব শিশু ধর্ষণ বা হত্যার সাথে যারাই জড়িত থাকুক না কেন তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি।

ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। রোববার সকাল থেকে খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের বিভিন্ন স্থানে গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করে স্থানীয়রা। এসময়ে বন্ধ হয়ে যায় বাঘাইছড়ি-লংগদু সড়কে যান চলাচল।

পরে, খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জুয়েল চাকমা, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমদ খান সুপারসহ আইন শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্তৃপক্ষ ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীদের খুঁজে বের করে শাস্তির ব্যবস্থা করা হবে_এমন আশ্বাসের ভিত্তিতে বেলা ২টার দিকে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

কৃত্তিকা ত্রিপুরা পূর্ণার মৃত্যুর খবর শুনে,সহপাঠীকে শেষবারের মতো দেখতে তার বাড়িতে ছুটে যায় নয় মাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। কৃত্তিকা ত্রিপুরা ‘পূর্ণার’ মৃত্যুতে শোকের মাতম খাগড়াছড়ির-দীঘিনালা নয়মাইলের ত্রিপুরা পল্লীতে।

হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ