স্কুল ছাত্রী ধর্ষণের পর হত্যা
মানববন্ধন স্মারকলিপি বিক্ষোভে উত্তাল খাগড়াছড়ি

স্কুল ছাত্রীকে ধর্ষণের পর কুপিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ।

শংকর চৌধুরী : নয় বছরের স্কুল ছাত্রীকে ধর্ষণের পর কুপিয়ে হত্যার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে পাহাড়ি জনপদ পার্বত্য জেলা খাগড়াছড়ি। নৃশংস এই হত্যা কান্ডের প্রতিবাদ জানিয়ে সোমবার (৩০ জুলাই) সকাল সাড়ে ১০টায় জেলা শহরের শাপলা চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন সংগঠনের নেতাকর্মী এবং নানা শ্রেণীপেশার মানুষ। অবিলম্বে দোষীদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করার দাবী জানিয়ে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ কেন্দ্রিয় কমিটি আয়োজিত মানববন্ধনে, বৃহত্তর নয় মাইল এলাকাবাসী, উইমেন রিসোর্স নেটওয়ার্ক, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ কেন্দ্রিয় কমিটি, বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষক সমিতি, ত্রিপুরা কল্যাণ সংসদ সদর আঞ্চলিক কমিটি, দুর্বার নেটওর্য়াক চট্টগ্রাম অঞ্চল, ত্রিপুরা স্টুডেন্স ফোরাম,বাংলাদেশ মারমা স্টুডেন্স কাউন্সিল খাগড়াছড়ি কলেজ শাখা রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক সংগঠন অংশগ্রহণ করে।

স্কুল ছাত্রীকে ধর্ষণের পর কুপিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ।

বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ কেন্দ্রিয় কমিটির সহ-সভাপতি নলেন্দ্র লাল ত্রিপুরা’র সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে, সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, ত্রিপুরা কল্যাণ সংসদের কেন্দ্রিয় সাধারণ সম্পাদক অনন্ত ত্রিপুরা, ত্রিপুরা স্টুডেন্স ফোরামের সহ-সভাপতি বিপুল বিকাশ ত্রিপুরা, বৃহত্তর নয় মাইল এলাকার স্থানীয় মেম্বার গনেশচন্দ্র ত্রিপুরা, দুর্বার নেটওর্য়াক এর প্রতিনিধি নারী নেত্রী নমিতা চাকমা, মানবিক কল্যান সংঘের সহ-সভাপতি শান্তিময় চাকমা, প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির জেলা সম্পাদক নুরুল আবসার, সহকারি শিক্ষক সমিতির সভাপতি এমেলি দেওয়ান, বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রিয় কমিটির উপদেষ্টা সজল বরণ সেন, ৪নং পেরাছড়া ইউপি চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি নুরুল আজম, খাগড়াছড়ি জন্মাষ্টমী উদযাপন পরিষদের চন্দন কুমার দে, উইমেন রিসোর্স নেটওয়ার্ক এর কেন্দ্রিয় সমন্বয়কারী ও খাগড়াপুর মহিলা কল্যান সমিতির নির্বাহী পরিচালক নারী নেত্রী শেফালিকা ত্রিপুরা, সমাজতান্ত্রীক ছাত্র ফ্রন্টের জেলা সভাপতি কবির হোসেন, মারমা স্টুডেন্স কাউন্সিল এর নিয়ং মারমা প্রমুখ।

এতে,পাহাড়ি-বাঙ্গালি, সামাজিক, রাজনৈতিক সংগঠন, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন শ্রেণীপেসার হাজাও মানুষ
অংশগ্রহণ করে, নৃশংস এই হত্যা কান্ডের প্রতিবাদ জানায়। পরে, হত্যাকান্ডের সাথে জরিতদের গ্রেপতারপূর্বক শাস্তির দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্বারকলিপি প্রদান করা হয়।

স্বারকলিপিতে বলা হয়, নয় মাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়ুুয়া চতুর্থ শ্রেণির ছাত্রী নয় বছরের শিশু কৃত্তিকা ত্রিপুরাকে ধর্ষনের পর কুপিয়ে হত্যা করে জঙ্গলে ফেলে রেখে যায় দূর্বৃত্তরা। নিষ্পাপ এ শিশুটিকে এত নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছে, যা কোন সভ্য সমাজ ও বিবেকবান মানুষের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। তার লাশ খুঁজে পাওয়ার পর দেখা যায় মৃত ৯ বছরের অবুঝ কৃত্তিকার গলা ও দুই হাত কাটা, শরীরের বিভিন্ন অংশ থেতলানো, মাথায় কোন ভারী বস্তু দিয়ে আঘাতের চিহ্ন এবং ধর্ষণের পর যৌনাঙ্গ ও পায়ুপথে কোন লাঠি কিংবা শক্ত বস্তু দিয়ে ক্ষতবিক্ষত করা হয়েছে।

স্কুল ছাত্রীকে ধর্ষণের পর কুপিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ।

এ ধরণের নিষ্ঠুর ও নৃশংস হত্যাকান্ড পাহাড় ও সমতলে বসবাসকারী ত্রিপুরা জনগণসহ দেশের সংখ্যালঘু জনগোষ্ঠীসমূহকে চরমভাবে আতঙ্কগ্রস্ত করেছে। অবিলম্বে বাবা হারা গরিব হত দরিদ্র ৯ বছরের শিশু অবুঝ কৃত্তিকা ত্রিপুরাকে হত্যার ঘটনায় জড়িত সকল দোষীদের গ্রেফতার করে দ্রুত বিচারের মাধ্যমে সর্বোচ্চ শাস্তি প্রদানের দাবি জানানো হয়।

উলে­খ্য, শনিবার ২৮ জুলাই রাতে, দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের ৯ মাইল তপন কার্বারী পাড়া এলাকার ছড়ার পাড়ে জঙ্গল থেকে কৃত্তিকা ত্রিপুরা (৯) এর ক্ষতবিক্ষত মরদেহটি উদ্ধার করা হয়। সে স্থানীয় মৃত নরোত্তম ত্রিপুরা ও অনুমতি ত্রিপুরার মেয়ে।