শিশু রাইফা মৃত্যুর বিচার কোন পথে
অধরাই রয়ে গেলো অভিযুক্ত ৩ চিকিৎসক

চট্টগ্রাম : রাফিদা খান রাইফার মৃত্যুর বিচার কোন পথে। অধরাই রয়ে গেলো অভিযুক্ত ৩ চিকিৎসক_এমন সব প্রশ্ন সাধারণ মানুষের। যারা খুব কাছ থেকে দেখেছে শিশু রাইফার মৃত্যু। দুটি তদন্ত কমিটির প্রতিবেদনে ‘চিকিৎসকের অবহেলা’ প্রমাণিত শিশু রাইফার মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় অভিযুক্ত ৩ আসামীর কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। তদন্ত কর্মকর্তা চকবাজার থানার ওসি (তদন্ত) আরিফুজ্জামান বলেছেন, তদন্তে কোন গাফিলতি হবে না। ঘটনার একমাস পূর্ণ হয়েছে। আর মামলা রেকর্ড হয়েছে ১৪ দিন।

এদিকে ত্রুটিপূর্ণ লাইসেন্সেই চলছে আলোচিত চিকিৎসা প্রতিষ্ঠান ম্যাক্স হাসপাতাল। নানা অব্যবস্থাপনার অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অর্থ দন্ডে দন্ডিত প্রতিষ্ঠানটি ১৫ দিনের মধ্যে লাইসেন্স প্রাপ্তির সকল শর্ত পুরণ করে লাইসেন্স ত্রুটিমুক্তসহ অব্যবস্থাপনা দূর করার কথা ছিল।

রাইফা দুটি তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। চলমান রয়েছে চিকিৎসকদের অভিভাবক প্রতিষ্ঠান বিএমডিসি কর্তৃক গঠিত তদন্ত প্রক্রিয়া। ইতিমধ্যে কমিটির সদস্যরা ঘটনাস্থল ম্যাক্স হাসপাতাল পরিদর্শন করেছেন। কথা বলার চেষ্টা করেছেন নিহত রাইফার বাবা সাংবাদিক রুবেল খান এবং অভিযুক্ত চিকিৎসক, নার্স ও ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যানের সাথে। তারা কেউই বিএমডিসির তদন্ত কমিটির সদস্যদের সাক্ষাৎ দেননি।

রাইফার মৃত্যুর মামলার তদন্ত করছেন চকবাজার থানার ওসি (তদন্ত) আরিফুজ্জামান। তদন্তের অংশ হিসেবে তিনি সোমবার (৩০ জুলাই) রাত ১০টায় বাদি রুবেল খানের বাসায় যান। তদন্তের বিষয়ে তিনি দুই ঘন্টা কথা বলেন বাদীর সাথে। এসময় মামলা পরিচালনার জন্য গঠিত আইনী সহায়তা কমিটির প্রধান সবুর শুভ ও আহমেদ কুতুব উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন দৈনিক আজাদীর সিনিয়র সাংবাদিক খোরশেদ আলম। তদন্ত কর্মকর্তা আরিফ জানান, তদন্তে কোন ধরনের গাফেলতি হবেনা।

উল্লেখ্য, গত ২৯ জুন গলা ব্যথা নিয়ে নগরীর মেহেদীবাগের বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়া দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার রুবেল খানের শিশুকন্যা রাইফা শুক্রবার (৩০ জুন) রাতে মারা যায়। অভিযোগ উঠে চিকিৎসকের অবহেলায় শিশু রাইফার মৃত্যুর। পরে ঘটনা তদন্ত করতে গঠিত হয় দুটি তদন্ত কমিটি। জেলা সিভিল সার্জন কার্যলয় এবং স্বাস্থ্য অধিদপ্তর গঠিত তদন্ত কমিটি ‌’চিকিৎসকের অবহেলা’ জনিত করণে শিশু রাইফার মৃত্যুর প্রমাণ পায়।

পরে ১৮ জুলাই ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও তিন চিকিৎসকের বিরুদ্ধে ভুল চিকিৎসা ও অবহেলার অভিযোগে থানায় এজাহার দায়ের করেন রাইফার বাবা রুবেল খান। ২০ জুলাই ওই এজাহারটি মামলা হিসেবে রেকর্ড করে চকবাজার থানা পুলিশ।

শেয়ার করুন