বঙ্গবন্ধু হাইটেক সিটি থেকে আইওটি ডিভাইস রপ্তানি শুরু

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, বিশ্বের অনেক দেশ আছে যা চিন্তাও করতে পারছে না আমরা তা রফতানী করতে পারছি। এটা আমাদের জন্য একটা আনন্দের সংবাদ। এর জন্য সরকার যেখানে যা করা দরকার তাই করছে।

মন্ত্রী মঙ্গলবার (৩১ জুলাই) বিকেলে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে তথ্য ও প্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান ডাটা সফট ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বলি ইনকর্পোরেশন প্রস্তুতকৃত পানি সরবরাহ সমস্যা নিরসনে ব্যবহৃত একটি আইওটি ভিত্তিক ডিভাইস বিক্রির আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ৩য় শিল্প বিপ্লবের পরিবর্তে ৪র্থ শিল্প বিপ্লবের দিবে নজর দিচ্ছে। যা ডিজিটাল ডিভাইস তৈরিতে কাজে আসবে। এজন্য সরকার মানব সম্পদ তৈরী করতে ছাত্র-ছাত্রী অর্থাৎ শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিচ্ছে। ইতোমধ্যে ৩শতাধিক শিক্ষার্থীকে আইটিতে প্রশিক্ষণ দেয়া হয়েছে, যাতে তারা আইওটি ডিভাইস তৈরী বা উৎপাদন করতে পারে।

মক্কা কেন্দ্রিক একটি প্রতিষ্ঠান “স্যাক্ আল ভাতানিয়া” এই অত্যাধুনিক ডিভাইসটি আমদানি করছেন। প্রাথমিক ভাবে তারা ৫ হাজারটি ডিভাইস মক্কার পোর্টেবল পানির ট্যাংকগুলোতে স্থাপন করবে। এই ডিভাইসটি একটি স্বয়ংক্রিয় এলার্ট সিস্টেমের মাধ্যমে রিজার্ভে পানির স্তর ও যে কোন পরিবর্তন সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানান দিবে। চলতি বছরের ৩১ জুলাই ডাটা সফ্ট এর বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে অবস্থিত ফ্যাক্টরি/ফ্যাসিলিটি থেকে ১’শটি ডিভাইসের রপ্তানি কার্য সম্পন্ন হয়, যা এদেশের ইতিহাসে প্রথম।

গাজীপুরের কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ডাটাসফ্ট ম্যানুফ্যাকচারিং এর চেয়ারম্যান মাহবুব জামান প্রথমবারে ডাটা সফট ডিভাইসটি স্যাক্ আল ভাতানিয়ার সিইও মোহাম্মদ সালেম বিন মাহফুজ এর হাতে হস্তান্তর করেন।

এসময় উপস্থিত ছিলেন, ব্যবস্থাপনা পরিচালক হাসান রতন, বেগম জুয়েনা আজিজ, বাংলাদেশ হাই-টেক পার্ক অথোরিটি’র ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগমসহ অন্যরা।