প্রসঙ্গ : নিরাপদ সড়ক চাই

নিরাপদ সড়ক দাবীতে শিক্ষার্থীদের আন্দোলন। ইনসেটে লেখক আজহার মাহমুদ

আজহার মাহমুদ : নিরাপদ সড়কের জন্য আজ দেশের শিক্ষার্থীরা রাস্তায় নেমে এসেছে। গত রোববার রাজধানীর শহীদ বীরবিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী সড়কে বাসের চাপায় নিহত হওয়ার পর নিরাপদ সড়ক নিয়ে দেশের মানুষের ভাবনা বেড়েছে বহুগুণ।

এ বিষয়ে নানান ঘটনাও দেখেছে দেশের সাধারণ মানুষ। নৌ মন্ত্রীর ‘হাসী’ এবং ‘অযৌক্তিক কথা শুনে যেমন কষ্ট পেলাম, তেমনি সড়ক পরিবহন মন্ত্রীর দুঃখ প্রকাশ এবং শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক মনে করার মতো ভালো কিছুও দেখলাম। এছাড়া বাংলাদেশের প্রতিটি জেলায় নিরাপদ সড়কের আন্দেলনে শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে সেটাও একটি দৃষ্টান্ত আমাদের দেশের মানুষের কাছে।

রাজীবের মৃত্যুর কিছু দিন না যেতেই আবারো সেই সড়কের মৃত্যুপুরি যেনো সড়কে স্বরূপে ফিরেছে। এই মৃত্যু কি আসলেই থামবে? প্রশ্নটার উত্তর দেওয়ার মতো সামর্থ্য নাই। আজ মাঠে নেমেছে বিআরটিএ। পরিবহণের ফিটনেস, লাইসেন্সসহ বিভিন্ন কিছু ঠিক আছে কিনা যাচাই করার জন্য। কিন্তু এটা কাছে একটি হাস্যকর নাটকের
মতো মনে হওয়া স্বাভাবিক। মানুষ প্রাণ হারালে তারা মনে করে এই পন্থা অবলম্বন করলে মানুষ শান্ত হবে। কিন্তু তারা বুঝেনা বাংলার মানুষ এই নাটকগুলো দেখতে দেখতে এখন ক্লান্ত।

সড়কের এই মৃত্যু অনবরত চলবেই। এটা যেনো একটা সামান্য বিষয়। এটা অপরাধও নয়। এটা নিয়ে আন্দোলন করলে পরিবহণ মালিকরা অবরোধ ডেকে গাড়ি চালানো বন্ধ করে দেয়। তারপর সাধারণ মানুষকে দেয় সীমাহীন ভোগান্তি। তাদের কাছে সাধারণ মানুষ জিম্মি।

এসকল ঘাতকদের ভেতর একটু হলেও ভয় আসতো যদি তাদের বিচারের আওতায় আনা হতো। তাদের যদি ফাঁসিতে ঝুলিয়ে শাস্তি হতো। মাননীয় প্রধা্নমন্ত্রী সড়ক দুর্ঘটনা রোধে কিছু নির্দেশনা দিয়েছেন সেটা বাস্তবায়ন কখন হবে তাও জানা নেই। মুখের বাণী শুনতে শুনতে আজ বড়ই ক্লান্ত হয়ে পড়েছি। দয়া করে কিছু বাণী বাস্তবায়ন করে সাধারণ মানুষকে মুক্তি দিন।

শিক্ষার্থীদের আন্দোলনে বাধা দিচ্ছে পুলিশ। এটাও আমাদের দেখতে হচ্ছে স্বাধীন বাংলাদেশে। বঙ্গবন্ধুর সোনার বাংলায় এমন নিদর্শন দেখতে পাওয়া যাবে তা অকল্পনীয়। আজ শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা দেখে দেশ ও জাতি বিব্রত। মনে হয় মিনিটের জন্য থমকে গেলো দেশটি, পাল্টে গেলো মানবতা, হারিয়ে গেছে মনুষ্যত্ব। এসবকিছু নিয়ে কার
কাছে যাবো? কাকে বিচার দিবো? কে এই অরজকতা আর অন্যায়কে রুখবে? যখন কোনো অপরাধ করাকে অন্যায় মনে হবে না তখন সৃষ্টি হয় অরাজকতা। আর এই অরাজকতার জন্ম দিযেছে সড়ক পরিবহনের চালকরা। যে সকল চালকরাই আইনের সম্মুখীন হযেছে সকলেই জবানবনন্দি দিযেছে তাদের অদক্ষতার কথা। এরপরেও কেনো অদক্ষ চালকদের হাতে গাড়ি তুলে দেওয়া হয়।

আমরা আর সমবেদনা চাই না। আমরা বিচার চাই। চাই শাস্তি। বঙ্গবন্ধুর এই সোনার বাংলায় মানুষ হত্যার বিচার হবে না এটা মানা যায় না। হ্যাঁ। এটা দুর্ঘনা নয় এটা হত্যা। এসকল হত্যা বন্ধ করার জন্য যে সকল পদক্ষেপ নেওয়ার তা সল্প সময়ের মধ্যে নিয়ে আর যেনো কোনো ভাই বোনের লাশ দেখতে না হয় সেই ব্যবস্থা করুন। আর যারা এই হত্যাকান্ড ঘটায় তাদের কঠিন শাস্তি দেওয়া হোক। এই সোনার বাংলায় যেনো আর কোনো নিষ্প্রাপ্রাণ দেহ সড়কের মাঝে পড়ে না থাকে_এমনটাই দেশের সাধারণ মানুষের প্রাণের চাওয়া। জীবনের দাবী।

লেখক : শিক্ষার্থী, বিবিএ(অনার্স), জাতীয় বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম।

শেয়ার করুন