যানজট মুক্ত ও নিরাপদ সড়ক উপহার মেট্রো চেম্বারের ৭ প্রস্তাবনায়

চট্টগ্রাম : দেশের মানুষকে যানজটমুক্ত ও নিরাপদ সড়ক উপহার দিতে পুলিশের মহাপরিদর্শককে ৭টি প্রস্তাবনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার। মেট্রো চেম্বার মনে করে যানজটমুক্ত নিরাপদ সড়ক নিশ্চিত করতে পুলিশ এই ৭ প্রস্তাবনা বাস্তবায়ন করতে হবে। তাহলেই দেশে কোন যানজট থাকবে না। দেশের মানুষ পাবে নিরাপদ ও ঝুঁকিমুক্ত সড়ক।

রবিবার (৫ আগষ্ট) পুলিশ মহাপরিদর্শক বরাবরে পাঠানো চিঠিতে নিরাপদ সড়ক দাবীতে দেশের চলমান ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর পদক্ষেপকে সাধুবাদ জানায় মেট্রো চেম্বার।

চিঠিতে বলা হয়, নিরাপদ সড়ক প্রাপ্তির লক্ষ্যে ইদানিং দেশের কোমলমতি শিশুদের দাবীর প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপ সমূহকে আমরা সাধুবাদ জানাই এবং পুলিশ প্রশাসনের অতিশয় সহনশীল ভূমিকার জন্য আমরা ধন্যবাদ জানাই।

মেট্রো চেম্বারে ৭ প্রস্তাবনা : ১. ট্রাক, বাস, কার সারিবদ্ধভাবে এক লাইনে চলবে। ২. রিকশা, থ্রি হুইলারের জন্য পৃথকলাইন হতে পারে। ৩. এ্যাম্বুলেন্স এবং ফায়ার ব্রিগেড ইত্যাদি জরুরী সেবার গাড়ির জন্য একটি লাইন খালি থাকবে। ৪. ফিটনেস, বৈধ কাগজপত্র বিহীন কোন গাড়ি রাস্তায় চলবে না। ৫. লাইসেন্স ছাড়া এবং অপ্রাপ্ত বয়ষ্ক কেউ গাড়ি চালাতে পারবে না। ৬. কোন মোড়ে বাস বা রিক্সা ষ্ট্যান্ড হবে না। ৭. মোড় থেকে কিছু দূরে বাস বা রিক্সা ষ্ট্যান্ড হবে। নির্ধারিত বাস ষ্ট্যান্ড ব্যতীত অন্য কোথাও বাস থামিয়ে হুড়াহুড়ি করে প্যাসেঞ্জার উঠানো নামানো যাবে না।

পুলিশ মহাদর্শকের কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, আলোচ্য ৭টি প্রস্তাবনা ট্রাফিক পুলিশ সড়কে যান চলাচলে প্রয়োগ করলে রাস্তায় যেমন যানজট সৃষ্টি হবে না তেমনি সড়কও নিরাপদ হতে বাধ্য।

মেট্রো চেম্বার মনে করে শিশুদের দেখানো শর্ত পালন নিশ্চিত হলেই দেশে যানজট মুক্ত ও নিরাপদ সড়ক নিশ্চিত হতে বাধ্য। প্রস্তাবগুলো বাস্তবায়ন করে দেশের জনগনকে যানজট মুক্ত ও নিরাপদ সড়ক উপহার দেয়ার লক্ষ্যে দেশের পুলিশ প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে_এমনটাই আশা করছে দেশের দ্বিতীয় রাজধানী চট্টগ্রামে ব্যবসায়ী নেতাদের সংগঠন মেট্রোপলিন চেম্বার নেতৃবৃন্দ।

শেয়ার করুন