ট্রাফিক সপ্তাহ শুরু : সপ্তাহব্যাপী চলবে তল্লাশি

সীতাকুন্ড : নাগরিকদের মধ্যে সচেতনতা বাড়াতে আজ থেকে সাতদিন ব্যাপী শুরু হয়েছে ট্রাফিক সপ্তাহ।

রবিবার (৫ আগস্ট) সকাল ১১টায় সীতাকুণ্ড মডেল থানা ও সীতাকুণ্ড ট্রাফিক পুলিশ কর্তৃক ট্রাফিক সপ্তাহ উদ্বোধন ও বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

ট্রাফিক সপ্তাহের উদ্বোধন করেন সীতাকুন্ড উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম এবং অতিরিক্ত পুলিশ সুপার মিসেস শম্পা রাণী সাহা।

এ সময় অন্যান্যদের উপস্থিত ছিলেন, সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব মোঃ ইফতেখার হাসান (পিপিএম.বিপিএম – পদকপ্রাপ্ত ), পুলিশ পরিদর্শক ( তদন্ত ) মোজাম্মেল হক (পিপিএম) প্রমুখ ।

ট্রাফিক সপ্তাহে বিভিন্ন মোড়ে মোড়ে ফিটনেস, রেজিস্ট্রেশন ও লাইসেন্সবিহীন গাড়ি চেক করাসহ, ফুটওভার ব্রীজ এবং আন্ডারপাস ব্যবহারের ক্ষেত্রে সচেতনতা তৈরি, মোটরসাইকেলে হেলমেটের ব্যবহার ও একসাথে তিনজন উঠছে কিনা তা দেখবে পুলিশ। এছাড়া এ সময় অতিরিক্ত সচেতনতার জন্য লিফলেট ব্যবহার করা হবে।

সীতাকুন্ড উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম ট্রাফিক সপ্তাহের মাধ্যমে সবাইকে রাস্তায় চলাচলে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আইন না মানার একটা সংস্কৃতি আমাদের মধ্যে রয়েছে। আমরা যদি আইন না মানি তাহলে পরিস্থিতির উন্নতি হবে না। তাই রাস্তায় চালক, যাত্রী, পথচারী সবাইকেই আইন মেনে চলতে হবে।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার মিসেস শম্পা রাণী সাহা বলেন, প্রধানত চারটি কারণে সড়ক-মহাসড়কে যানজট ও ট্রাফিক অব্যবস্থাপনা দেখা যায়। এগুলো হচ্ছে- প্রথমত, চালকদের ট্রাফিক সংক্রান্ত জ্ঞানের অভাব। দ্বিতীয়ত, যথাযথ পরিবেশের অভাব। তৃতীয়ত, ট্রাফিক ইঞ্জিনিয়ারিংয়ের অভাব এবং সর্বশেষ এনফোর্সমেন্টের অভাব।

অনুষ্ঠানে সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব মোঃ ইফতেখার হাসান বলেন, আমরা স্কাউট ও পুলিশ সদস্যদের ট্রাফিক সপ্তাহ চলাকালে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও যানবাহনের কাগজপত্র যাচাইকালে পথচারী ও চালকদের সঙ্গে ভালো ব্যবহার করার জন্য অলরেডি বলে দিয়েছি। প্রভাবশালী ব্যক্তি যারা ট্রাফিক আইন লংঘন করবে তাদের বিরুদ্ধে আমরা ট্রাফিক সপ্তাহে ব্যবস্থা নেব’।

এর আগে ট্রাফিক আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শনিবার (৮ আগস্ট) ডিএমপি কার্যালয়ে সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া ট্রাফিক সপ্তাহ শুরুর ঘোষণা দেন।

মোজাম্মেল হক বলেন, ‘শিক্ষার্থীরা যেটা করে দেখিয়েছে তাতে আমাদের নৈতিক সমর্থন বেড়েছে। যে সব গাড়ির লাইসেন্স নেই, ফিটনেস নেই সেগুলোর বিরুদ্ধে আমরা ট্রাফিক সপ্তাহের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেব। ট্রাফিক আইনের কোনো ব্যতিক্রম ঘটলে আইনের সর্বোচ্চ প্রয়োগ করা হবে।

আজ থেকে অাগামী ১১ আগস্ট পর্যন্ত চলবে ট্রাফিক সপ্তাহ।

শেয়ার করুন