আদালত, বোর্ড চেয়ারম্যানের নির্দেশনা মানছেন না স্কুল কমিটির সভাপতি

জাহাঙ্গীর আলম ভুঁইয়া : বোর্ড চেয়ারম্যানের নির্দেশনা মানছেন না স্কুল কমিটির সভাপতি। কৌশলে এড়িয়ে গেলেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফাহিমা আক্তার। ভুক্তভোগী শিক্ষক বিষয়টি নিয়ে প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরে ক্লান্ত দিশেহারা।

জানা গেছে, আদালতের নির্দেশক্রমে সিলেট মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বিদ্যালয় ম্যানিজিং কমিটিকে নির্দেশ দিয়েছেন, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বালিজুড়ী এলাহী বক্স উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমানকে ১লা আগষ্ট থেকে ১০দিনের মধ্যে স্বপদে বহাল করে বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা করার। সে নির্দেশনা অনুযায়ী একাধিবার যোগাযোগ করেও কোন সমাধান না হওয়ায় বুধবার (৮ জুলাই) সকালে বালিজুড়ী এলাহী বক্স উচ্চ বিদ্যালয়ের যোগদান করতে গেলে শুরু হয় নানান টালবাহানা।

এসময়ে সাবেক প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমানকে যোগদান না করাতে বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফাহিমা আক্তার ও ম্যানিজিং কমিটির সভাপতি আবুল খায়ের। প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়া আব্দুল হাই নামে একজন সহকারী শিক্ষককে। তার কাছে যোগদানের পত্র দিতে চাইলে তিনি অপারগতা প্রকাশ করে বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফাহিমা খাতুন নিষেধ করেছেন যোগদান পত্র গ্রহণ না করার জন্য।

এসময় সাবেক প্রধান শিক্ষকের সাথে ছিলেন ও বিদ্যালয় পরিচালনা কমিটির গুলেনুর মিয়া, ডাঃ আব্দুল মতিন, আবুল হোসেনসহ কয়েকজন। তাদেরকে স্কুলের প্রধান শিক্ষক আব্দুল হাই জানান, আমাকে বলা হয়েছে শুধু বিদ্যালয়ের ক্লাস করার জন্য। অন্য কোন কাজ বা কারোর কোন কাগজ গ্রহণ করা নিষেধ করেছেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফাহিমা আক্তার। তবুও আমি ফোনে যোগাযোগ করেছি। তিনি (ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক) বারন করেছেন। আমি আর কি করব।

বালিজুরী এলাহীবক্স উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমান বলেন, বুধবার বালিজুরী এলাহী বক্স উচ্চ বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির কয়েকজন সদস্য নিয়ে বিদ্যালয়ে যোগদানের জন্য যোগদান পত্র দিতে গেলে নানান কথা বলে দায়িত্ব প্রাপ্তরা। আমাকে ফিরেয়ে দেওয়া হয়। তারা হাইকোর্টের রায় ও মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রেরিত নির্দেশনাও মানছেন না।

উল্লেখ্য, ২০১৭ সালের ১৭ জানুয়ারী অন্যায়ভাবে চাকুরীচ্যুত হন ভুক্তভোগী শিক্ষক।এ বিষয়ে হাইকোর্টে রিট মামলা নং ১৫৪৩৩দায়ের পর ৩ সদস্য বিশিষ্ট্য একটি তদন্ত কমিটির তদন্তের ভিত্তিত্বে হাইকোর্ট ৯০দিনের মধ্যে স্বপদে বহাল করার নির্দেশ দেন। তার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা র্বোড চলতি বছরের ৫ মার্চ হাইকোর্টের রায় বাস্তবায়নের জন্য একটি পত্র দেওয়া হয় বিদ্যালয় পরিচালনা কমিটিকে। কিন্তু কমিটি তা অমান্য করে। এরপর আবারও ২ এপ্রিল পুনরায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেট চেয়ারম্যান বরাবর মহামান্য হাইকোর্টের রায় বাস্তবায়নের জন্য আবেদন করেন। সেই আবেদনের কোন প্রতিকার না পেয়ে আবার হাইকোর্টে রিট মামলা নং ৭৭৫৫/২০১৮দায়ের করেন।

আদালত ৩০দিনের মধ্যে পূর্নবহাল করার রায় প্রদান করেন। রায় বাস্তবায়নের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে আবেদন করেন। এরপর সিলেট মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ম্যানিজিং কমিটির সদস্য ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে তার কার্য্যালয়ে ডেকে নিয়ে হাইকের্টের নিদের্শ মানার জন্য বলেন। দশ দিন সময় দেন না হলে কঠোর ব্যবস্থা নেবেন বলে তার আদেশক্রমে সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব মোহাম্মদ মোস্তফা কামাল স্বাক্ষরিত একটি (স্বারক নংঃ সিশিবো/প্রশা-২১/আঃ আঃ কঃ/৬৭৩)চিঠি দেওয়া হয়। চিঠিত বলা হয় ১লা আগষ্ট থেকে ১০দিনের মধ্যে স্বপদে বহাল করার জন্য সিদ্দিকুর রহমানকে নির্দেশদেন।