রাঙ্গামাটিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

রাঙ্গামাটিতে আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন

চৌধুরী হারুনুর রশীদ (রাঙ্গামাটি) :: আদিবাসী জাতিসমুহের দেশান্তর প্রতিরোধের সংগ্রাম শ্লোগানকে সামনে র‌্যালী ও সমাবেশের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ আগষ্ট) পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটির সর্বত্ব দিবসটি উদযাপন করা হয়।

সমাবেশে বক্তারা আদিবাসীদের সংবিধানিক স্বীকৃতির দাবী জানিয়ে বলেছেন, পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু এ অঞ্চলের আদিবাসী মানুষেরা স্বাধীনভাবে চলাচলে ও কথা বলাসহ সকল ক্ষেত্রে বিধিনিষেধের কারণে এক শ্বারুদ্ধকর অবস্থায় বসবাস করতে হচ্ছে। বক্তারা পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়নসহ নিরাপদ পার্বত্য চট্টগ্রামের দাবী জানান।

রাঙ্গামাটিতে আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন

রাঙ্গামাটি পৌরসভা কার্যালয় চত্বরে আয়োজিত সমাবেশে উদ্বোধন ও প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি আসনের সাংসদ উষাতন তালুকদার। অন্যান্যর মধ্যে বক্তব্য দেন জাতীয় মানবধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, পার্বত্য চট্টগ্রাম আদিবাসী ফোরামের পার্বত্য অঞ্চল শাখার সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, সংস্কৃতি কর্মী শিশির
চাকমা।

এর আগে ফেস্টুন উড়িয়ে সমাবেশের উদ্বোাধন করেন উষাতন তালুকদার এমপি। পরে আদিবাসী শিল্পীদের মনোজ্ঞ ডিসপ্লে পরিবেশিত হয়।

সমাবেশ শেষে রাঙ্গামাটি পোৗর কার্যালয় চত্বর থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালীতে আদিবাসী নারী-পুরুষরা ঐতিহ্যবাহী পোশাক পরে অংশ নেয়।