প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে দুই সহকারী শিক্ষক লাঞ্ছিত

প্রধান শিক্ষক নুরুল ইসলাম

শামীম ইকবাল চৌধুরী নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) থেকে : বদলি সংক্রান্ত বিষয়কে কেন্দ্র করে উপজেলার ভাল্লুখ্যাইয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলামের হাতে দুই সহকারী শিক্ষক লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগীরা জানান, প্রধান শিক্ষকের বিরুদ্ধে হত্যাসহ বেশ কয়েকটি মামলাও চলমান রয়েছে। এবিষয়ে প্রধান শিক্ষক বলেছেন, ওই মামলাগুলো মিথ্যা।

বৃহস্পতিবার (৯ আগষ্ট) সকালে বিদ্যালয়ে কর্মরত অবস্থায় সহকারি শিক্ষক আলমাছ আক্তার ও রফিক উদ্দীন লাঞ্ছনার শিকার হন।

সূত্রে জানায়, বিদ্যালয়ের সহকারি শিক্ষক আলমাছ আক্তার প্রতিদিনের মতো নির্ধারিত সময়ে কর্মস্থলে যোগদান করলে প্রধান শিক্ষক নূরুল ইসলাম বলেন, তোমার সংযুক্তি বদলী বাতিল হয়েছে। তখন শিক্ষক আলমাছ আক্তার জবাবে বলেন আমার যে সংযুক্তি বদলী বাতিল হয়েছে সেই রকম কোন কাগজ পত্র আমার হাতে পৌঁছেনি। আমি সংযুক্তি বদলী প্রত্যাহারের আদেশ পেলে কেন এই বিদ্যালয়ে আসব? এসব কথা কাটাকাটির এক পর্যায়ে সহকারি শিক্ষক রফিক উদ্দীন প্রধান শিক্ষককে শান্ত্বনা দিয়ে বলেন, ওনি যখন কোন ধরনের আদেশ পাননি বিষয়টি পরে বিবেচনা করবেন। এমন কথায় প্রধান শিক্ষক চড়াও হন সহকারী শিক্ষক রফিক উদ্দীনের উপর। হাতাহাতি শুরু হয় তাদের মধ্যে। রফিক উদ্দীনের অভিযোগ এসময় প্রধান শিক্ষক তাকে কাঠের রুল দিয়ে আঘাত করেন। এতে তিনি গুরুতর আহত হন। পরে উপস্থিত অন্যান্য শিক্ষকরা তাদের নিবৃত্ত করেন।

উপজেলা শিক্ষা অফিসার আবু আহম্মেদ জানান, ভাল্লুখ্যাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলামের সাথে সহকারি দুই শিক্ষকের হাতাহতির ঘটনাটি আমি শুনেছি।আর সহকারি আলমাছ আক্তারকে ফোনে সংযুক্তি বদলীর আদেশের কথা বলা হলেও কোন আদেশ পত্র এখনো দেওয়া হয়নি। তবে বান্দবান জেলায় ট্রেনিং এ থাকায় ঘটনা বিস্তারিত এখনো জানা যায়নি। তবে এতটুকু শুনেছি প্রধান শিক্ষক প্রথমে সহকারি শিক্ষক রফিক উদ্দীনের উপর আঘাত করে। ট্রেনিংশেষে কর্মস্থলে গিয়ে সরজমিনে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

নাইক্ষ্যংছড়ি সদর ইউপি চেয়ারম্যান তসলিম জানান, ভাল্লুখ্যাইয়া স্কুলের ঘটনা শুনার পর আমি কয়েজন লোক নিয়ে ঘটনাস্থলে পৌঁছে বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতিসহ এলাকার বেশ কয়েকজন অভিভাবক, গন্যমান্য ব্যাক্তিদের কাছে জানতে পারলাম, প্রধান শিক্ষক নূরুল ইসলাম দদ্ভোক্তির সাথে শিক্ষিকা আলমাছ আক্তারকে সংযুক্তি বদলীর আদেশ বাতিলের কথা বলে বিদ্যালয় থেকে বের করে দেয়ার চেষ্টা করেন। সহকারি শিক্ষক রফিক উদ্দীন প্রধান শিক্ষক এ বিষয়ে প্রতিবাদ করায় তাকেও হেনস্তা করেন। শারীরিক নাজেহাল করেন।কাঠের রুল দিয়ে বেদম প্রহার করেন।

তবে এলাকার গন্যমান্য ব্যাক্তি ও অভিভাবক জানান, প্রধান শিক্ষক নূরুল ইসলামের বিরুদ্ধে বিদ্যালয়ে অনিয়ম সম্পর্কে ব্যাপক অভিযোগ রয়েছে। প্রধান শিক্ষক নুরুল ইসলামের বিরুদ্ধে রামুর গর্জনিয়া ইউনিয়নের গত জাতীয় সাংসদ নির্বাচনে আগের দিন হত্যা, হামলা এবং ভাংচুর মামলার অভিযুক্ত আসামী, সে একজন চিহ্নিত মামলাবাজ বলেও এলাকাবাসী অভিযোগ করেন। বিষয়টি তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।

এ বিষয়ে প্রধান শিক্ষক নুরুল ইসলাম বলেন, সহকারি শিক্ষক আলমাছ আক্তারের সংযুক্তি বদলীর আদেশের অনুলিপি আমার হাতে পৌছঁলে আমি তাকে ক্লাস এবং হাজিরা খাতায় স্বাক্ষর না দেওয়ার জন্য অনুরোধ করি। তিনি আমাকে বলেন, ওইসব আদেশ পত্র তার হাতে আসেনি। বিষয়টি আমি শিক্ষা অফিসারকে ফোনে অবহিত করলে তিনি আমাকে বের করে দেয়ার জন্য নির্দেশ দেন। আমি শিক্ষা অফিসারের আদেশ পালন করার চেষ্টা করি। তবে সহকারি শিক্ষক রফিক উদ্দীনেকে আঘাত করার কথা অস্বীকার করেন প্রধান শিক্ষক। তিতিন বলেন, রফিক উদ্দিনের সাথে আমার কোন সমস্যা হয়নি। হত্যাসহ বেশ কয়েকটি মালার কথা স্বীকার করে তিনি বলেন, তবে সবগুলো মামলা মিথ্যা।

সহকারি শিক্ষক রফিক উদ্দীন বলেন, সহকারি আলমাছ আক্তারকে প্রধান শিক্ষক নুরুল ইসলাম লাঞ্ছিত করে বিদ্যালয় থেকে বের করে দেয়ার চেষ্টা করেন। আমি তখন প্রতিবাদ করি। বিষয়টি আইনী প্রক্রিয়া মিমাংশার কথা বলি। এতে প্রধান শিক্ষক ক্ষিপ্ত হয়ে আমার ওপর চড়াও হয়। এসময়ে কাঠের রুল দিয়ে আঘাত করে।