অনুমোদিত পরিবহন আইনে কাঙ্ক্ষিত সুফল পাবে না যাত্রী সাধারণ : ক্যাব

চট্টগ্রাম : শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবির প্রেক্ষিতে সংস্কার করে নতুনভাবে মন্ত্রিসভায় অনুমোদিত পরিবহন আইনে যাত্রী সাধারণ কাঙ্ক্ষিত সুফল পাবে না বলে সংশয় প্রকাশ করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম। ক্যাব নেতৃবৃন্দ মনে করে, গণপরিবহন সেক্টরের সঙ্গে জড়িত সকল পক্ষের সমঅংশগ্রহণ নিশ্চিত না হলে আগের মতোই আইন প্রয়োগকারীরা অক্ষম ও অসহায় হয়ে পড়বেন। পাশাপাশি নৈরাজ্য বন্ধ করা কঠিন হয়ে উঠবে।

বৃহস্পতিবার (৯ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব দাবী করে ক্যাব। বিবৃতিতে স্বাক্ষর করেন ক্যাব কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন ও ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী।

তাদের দাবি, আইন প্রণয়নের পাশাপাশি বাস্তবায়নে সরকারি দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি, গণপরিবহন সেক্টরে জড়িত মালিক-শ্রমিক ও যাত্রীদের (ভোক্তা) নীতি নিধারণে সমঅংশগ্রহণ নিশ্চিত করা এবং সরকারি রেগুলেটরি প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমকে নাগরিক পরিবীক্ষণের আওতায় আনা, জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

এতে উল্লেখ করা হয়, সড়ক পরিবহন আইনের কমিটিতে মালিক ও শ্রমিক সংগঠনের ন্যূনতম একজন করে প্রতিনিধি রাখার প্রস্তাব করা হলেও সেখানে ভোক্তাদের (যাত্রী) কোনো প্রতিনিধি রাখা হয়নি। যার কারণে প্রস্তাবিত এ আইনে ভোক্তার স্বার্থ সংরক্ষিত হয়নি।

শির্ক্ষাথীদের দাবির প্রতি সম্মান রেখে সরকারকে দ্রুত আইনটি হালনাগাদ করার উদ্যোগ নিতে আহ্বান জানিয়েছেন ক্যাব নেতারা।

শেয়ার করুন