শোক-গাঁথা আগস্ট মাস

মাহমুদুল হক আনসারী : আগস্ট মানে শোকের মাস। আগস্ট মানে বেদনার মাস। ৭৫ এর ১৫ আগস্ট বিশ্বের কোটি মানুষের অন্তর কেদেঁ উঠেছিল। বাঙ্গালি জাতির অবিসংবাদিত নেতা, স্বাধীন মানচিত্রের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সেদিন ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে ঘাতকরা নির্মমভাবে সপরিবারে শহিদ করেন।

এদিন ভোলার নয়।বাঙ্গালি জাতি যতদিন বেঁচে থাকবে এ দিবস শোকের সাথে স্মরণ করবে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শহিদ বঙ্গবন্ধু না হলে বাংলার শোষন নির্যাতিত নিপীড়িত মজলুম থেকে মানুষ মুক্তি পেত না। স্বাধীন মানচিত্র প্রতিষ্ঠা হতো না। বাঙ্গালি জাতির মুক্তির মহানায়ক জাতির পিতাকে শহিদ করার মাধ্যমে সেদিন পৃথিবীতে এক ঘৃণ্য ও লজ্জাজনক ইতিহাসের সৃষ্টি হয়।

৭৫ এর ১৫ আগস্ট বাংলায় মীরজাফরদের ইতিহাস সৃষ্টি হয়। দুনিয়াব্যাপি এ ইতিহাস বিশ্ববাসীকে নাড়া দেয়। তাই আগস্ট মাস গোটা দুনিয়ার মজলুম মানুষের জন্য শোকের মাস। এ মাস আসলে বঙ্গবন্ধুর প্রতি অজশ্র শ্রদ্ধাভরা ভালোবাসা আর ক্ষোভ নিয়ে দেশে বিদেশে নানা প্রবন্ধ নিবন্ধ কবিতা আর মাতমের সৃষ্টি হয়। বাঙ্গালি জাতির স্থপতি শহিদ শেখ মুজিবুর রহমান তার সমস্ত সংগ্রামী জীবন বাঙ্গালি জাতির অধিকার স্বাধীনতা প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে গেছেন। হানাদার বাহিনীর হাতে জেল জুলুম নির্যাতন সহ্য করেছেন। বিন্দুমাত্র আরাম আয়েশ পরিবার পরিজনের জন্য দিতে পারেন নি। জেল জুলুম আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে বাংলার মানচিত্রকে পৃথিবীর বুকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করেছেন।

লেখক

হাঁটি হাঁটি পা পা করে বাংলাদেশ আজ তার ওই সুযোগ্য উত্তরসূরী পিতা মাতা ভাই বোন হারা এতিম জননেত্রী বঙ্গবন্ধুর কন্যার সুযোগ্য নেতৃত্বে দেশ এগিয়ে চলছে। তাকেও বহুবার গুপ্তহত্যার ষড়যন্ত্র হয়। মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানিতে তিনি বেঁচে গেছেন। জীবন মৃত্যু সামনে রেখে নির্ভয়ে দেশের মানুষের সার্বিক মুক্তির কল্যাণে তার জীবনকে তিনি চ্যালেন্জের মুখে রেখে এগিয়ে চলছেন। বঙ্গবন্ধুর নীতি আদর্শ উদ্দেশ্য মানবতার প্রতি দরদ ভালোবাসা প্রতিষ্ঠায় তার সুযোগ্য কন্যার উন্নয়ন কর্মসূচী অব্যাহত আছে। বাংলার সবগুলো জনপদে আজ উন্নয়ন চলছে। দেশি বিদেশি অসংখ্য ষড়যন্ত্রের মধ্যে বঙ্গবন্ধু কন্যার সাহসী পদক্ষেপ বিন্দুমাত্র থেমে নেই। প্রতি মুহুর্ত তার জন্য চ্যালেন্জ হিসেবে অতিবাহিত হচ্ছে। রাজনীতির নামে দেশি বিদেশি ষড়যন্ত্র করে তাকে ব্যর্থ করার প্রচেষ্টা থেমে নেই। কখনো জঙ্গি হামলা, কখনো গুপ্ত হামলার ষড়যন্ত্র করে দেশ জাতি ও রাষ্ট্রকে থামিয়ে দেয়ার ষড়যন্ত্র থেমে থাকে নি। বঙ্গবন্ধু কন্যার বলিষ্ট নেতৃত্বে আজ সারা দেশে উন্নয়ন অগ্রগতি সমান তালে চলছে। অতীতের শাসকদের দুর্নীতির মহাযজ্ঞ ছিদ্র করে দুর্নীতিমুক্ত প্রশাসন ও উন্নয়ন প্রতিষ্ঠা করতে রাতদিন তিনি নিরলসভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু আজ দৃশ্যমান। নির্দিষ্ট সময়ে এ সেতুর কাজ শেষ করে বাংলার জনগণের জন্য খুলে দেয়া হবে। দেশের গরিব দুখী শ্রমজীবি খেটে খাওয়া মানুষের প্রতি বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিলো সে স্বপ্ন তারই সুযোগ্য কন্যার মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। স্বাধীনতার পর থেকে বাংলাদেশের মানচিত্র সার্বভৌমত্ব যাদের নিকট সহ্য হয় নাই তাদের ষড়যন্ত্র এখনো অব্যাহত আছে। দেশে নিত্য নতুন সন্ত্রাসী জঙ্গি গোষ্ঠী সৃষ্টি করে বাংলাদেশের অব্যাহত শান্তি শৃংখলা উন্নয়ন থামিয়ে দেয়ার ষড়যন্ত্র এখনো থেমে নেই।

বাঙ্গালি জাতি শোকের মাসে দ্বের্তহীন কন্ঠে শপথ ‍নিতে হবে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে। এদেশ সকল ধর্ম গোত্র সব পেশার মানুষের। এখানে প্রথম দ্বিতীয় তৃতীয় শ্রেণী বলে কোনো মানুষের অধিকার প্রতিষ্ঠায় পার্থক্য নেই। সকলের অধিকার সমান। সকলেই নিজ নিজ অবস্থান থেকে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে অবদান রাখতে হবে।

বাংলার পতাকা আজ বিশ্বের দেশে দেশে স্থান করে নিয়েছে। সর্বোচ্চ শিক্ষা অর্জনের প্রতিষ্ঠান তৈরী হচ্ছে। বাংলাদেশের মেধাবী শিক্ষিত সম্পদ পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানী হচ্ছে। মূল্যবান বৈদেশিক মুদ্রা দেশে আসছে। বিদেশীরা বাংলাদেশে তাদের ব্যবসা বাণিজ্য নিয়ে আসছে। দেশের লাখ লাখ শিক্ষিত যুবকের কর্মসংস্থান হচ্ছে। দেশের প্রতিটি ইঞ্চি মাটি মূল্যবান সম্পদে পরিণত হচ্ছে। সরকারি বেসরকারি সব পর্যায়ে আজ ব্যবসা বাণিজ্য সম্প্রসারিত হচ্ছে।এসব কিছুর মূলে রয়েছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা নির্লোভ নিরহঙ্কারি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর ধর্ম নিরপেক্ষ সংবিধানের মূল নীতিতে এদেশের সমস্ত ধর্মের মানুষ তাদের নিজ নিজ ধর্ম কর্ম পালন করে আসছেন।এখানে ধর্মীয় হানাহানি হৈ হাঙ্গামার কোনো সুযোগ সৃষ্টি করার অবকাশ নেই। মসজিদ মন্দির গীর্জা প্র্যাগোডায় যার যার ধর্ম কর্ম তারা পালন করছে। কখনো কোনো ধর্মীয় অনুষ্ঠান পার্বনে বাধা প্রদান করা হয় নি।

বঙ্গবন্ধুর আদর্শ ছিল ধর্ম গোত্রে উর্ধ্বে উঠে মানবসেবায় মানবাধিকার প্রতিষ্ঠায় দেশকে প্রতিষ্ঠিত করা।আজ বাংলাদেশ পৃথিবীর বুকে সেভাবেই পরিচয় প্রতিষ্ঠা করেছে। এখানে সংখ্যাগরিষ্ঠ জনগণের চেয়ে সংখ্যালগিষ্ঠ মানুষের সুযোগ সুবিধা বেশী। সমস্ত স্কুল কলেজ কর্মক্ষেত্রে তাদের জন্য আলাদা সুযোগের ব্যবস্থা রেখেছে রাষ্ট্র। সুতরাং বলা চলে বাংলাদেশ তার আপন মহিমায় সুযোগ্য বলিষ্ট নেতৃত্বে সব পেশা ও গোত্রের মানুষকে নিয়ে এগিয়ে চলছে।

বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক প্রতিদিন শিক্ষিত হয়ে বুঝে শুনে বৃদ্ধি পাচ্ছে।এ অগ্রগতি এ সংখ্যা কোনো শক্তি থামাতে পারবে না। বঙ্গবন্ধুর শোকের মাসে দৃঢ় চিত্তে শপথ নিতে হবে, সমস্ত ষড়যন্ত্রের বিরুদ্ধে।তাই আজকে বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাত বরণকারী সকল শহিদদের প্রতি মহান পরম করুণাময় দরবারে ফরিয়াদ জানাচ্ছি এ পরিবারকে যেনো মহান আল্লাহ জান্নাতের সর্বোচ্চ মর্যাদায় আসিন করেন। প্রধানমন্ত্রীসহ তার পরিবার পরিজনের নিরাপদ সুন্দর সুস্থ জীবন চলার পথ আল্লাহ যেনো সুন্দর ও মসৃণ করেন। সমস্ত ষড়যন্ত্র থেকে বঙ্গবন্ধুর রেখে যাওয়া পরিবার পরিজনকে যেনো মহান আল্লাহ হেফাজত করেন_সে প্রত্যশা এ দিবসের।

লেখক : গবেষক, প্র্রাবন্ধিক, ইমেইল:[email protected]

শেয়ার করুন