জন্মদিনে অভিবাদন : মহান বিপ্লবী ফিদেল ক্যাস্ট্রো

ফিদেল ক্যাস্ট্রো

রোকন উদ্দীন আহমদ : বিংশ শতাব্দীতে যেসব সমাজতান্ত্রিক নেতা বিশ্ব রাজনীতিতে প্রবলভাবে আলোচিত ছিলেন, ফিদেল ক্যাস্ট্রো তাদের অগ্রগণ্য। ১৯৫৯ সালে ৩২ বছর বয়সী জি ফিদেল ক্যাস্ট্রোর নেতৃত্বে ক্ষুদ্র একটি বিদ্রোহী দল কিউবার জনসমর্থনহীন একনায়ক ফুল গেন্সিও বাতিস্তাকে উৎখাত করে রাজধানীর রাস্তায় বাস্তায় তাদের জীপ ও ট্যাংক বহর চালিয়ে যায়। ফুল গেন্সিও ব্যতিস্তার নির্মম একনায়কতন্ত্রে অতিষ্ঠ হাজার হাজার কিউবান এ সময় ক্যাস্ট্রোর নেতৃত্বাধীন বিপ্লবীদের অভিনন্দন জানান।

ক্যাস্ট্রোকে কিউবার প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়। কিউবায় ৪৯ বছর ক্ষমতায় ছিলেন তিনি। জনগণের প্রতি অকৃত্রিম মমত্ববোধ থেকে কিউবাকে বিশ্বের অন্যতম সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করেন ক্যাস্ট্রো। কিউবার বর্তমান শিক্ষিতের হার ৯৯.৭%। গড় আয়ু ৮০ বছর।

কিউবান বিল্পবের এই মহান নেতা ১৯২৬ সালের ১৩ আগষ্ট এক স্প্যানিশ অভিবাসী ভূমী মালিক ও এক কিউবার মায়ের পরিবারে জন্মগ্রহন করেন। কিউবার সমাজতান্ত্রিক বিপ্লবে নেতৃত্ব দিয়ে সফল হওয়ার পর ফিদেল ক্যাস্ট্রো দেশটির ক্ষমতা গ্রহণ করেন। যুক্তরাষ্টের রক্তচক্ষু উপেক্ষা করে সমাজতান্ত্রিক কিউবা প্রতিষ্ঠাকারী ফিদেল ক্যাস্ট্রো সারা বিশ্বের সমাজতান্ত্রিক আন্দোলনকারীদের চোখে বীর হিসাবে প্রতিষ্ঠিত হন।

যুক্তরাষ্ট্রের নাকের ডগায় বসে প্রায় অর্ধ শতাব্দী ধরে সমাজতান্ত্রিক শাসন ধরে রাখেন ক্যাস্ট্রো। তাকে ক্ষমতাচ্যুত করার জন্য অনেক চেষ্টা হয়েছে। প্রাণহানির চেষ্ঠাও হয়েছে। তার ৪৯ বছরের ক্ষমতায় ১১ মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে শপথ নিয়েছেন। ফিদেল ক্যাস্ট্রোকে সড়াতে পারেননি কেউ। ক্যাস্ট্রোর অবসরের পরও কিউবা শাসন করেছেন তার প্রতিষ্ঠিত কমিউনিস্ট পার্টি।

২০০৮ সালে তিনি তার ভাই রাউল ক্যাস্ট্রোর হাতে ক্ষমতা হস্থান্তর করেন। তার সমর্থকদের মতে তিনি কিউবাকে জনগণের হাতে তুলে দিয়েছেন। সমর্থকদের কাছে তিনি অত্যন্ত শ্রদ্ধার পাত্র ছিলেন। বাংলাদেশসহ স্বাধীনতাকামী বহু দেশের পক্ষে দাঁড়িয়ে জাতীয়তাবাদী আন্দোলনকারীদের কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন ক্যাস্ট্রো। বাংলাদেশের মুক্তিযুদ্ধকে তিনি আন্তর্জাতিকভাবে সমর্থন এবং সহযোগীতা করেছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসাবে বাংলাদেশ সরকার ২০১৩ সালে তাঁকে “মুক্তিযুদ্ধে মৈত্রী সম্মাননায়” ভূষিত করে।

১৯৫৯ সালের বিপ্লবের পূর্বে আমেরিকা কিউবার উপর আধিপত্য বিস্তার করে আসছিল । ১৯৫৯ সালের বিপ্লব কিউবার উপর আমেরিকার দীর্ঘদিনের আধিপত্যের অবসান ঘটিয়েছিল। ক্যাস্ট্রো ক্ষমতায় থাকাকালে আমেরিকায় ১১ জন প্রেসিডেন্ট শাসনকাল পার করেন। তাদের প্রত্যেকেই কয়েক দশক ধরে তার উপর চাপ প্রয়োগ করে যান। কিউবা ও সোভিয়েত ইউনিয়ন ১৯৬০ সালের ৮ মে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করে।

রাশিয়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মাত্র ৯০ মাইল দূরে কিউবা দ্বীপে পরমানু অস্ত্র সজ্জিত ক্ষেপনাস্ত্র মোতায়েন করতে চাইলে এই সংকট দেখা দেয়। অবশেষে রাশিয়া ক্ষেপেনাস্ত্রগোলো কিউবার ভূখন্ড থেকে দূরে মোতায়েনে রাজি হলে বিশ্বে শান্তি ফিরে আসে। চরম ঠান্ডা লড়াইয়ে ক্যাস্ট্রো এক কমিউনিস্ট বীর হিসাবে বিশ্ব মঞ্চে আশিন হন। তিনি ১৯৭৫ সালে এ্যাঙ্গোলায় সোভিয়েত সমর্থিত সৈন্যদের সহায়তায় ১৫ হাজার সৈন্য এবং ১৯৭৭ সালে ইতিওপিয়াতেও সেন্য পাঠান।

কিউবার মার্কিন প্রতিরোধী নীতিতে যুক্তরাষ্ট্র ক্ষুদ্ধ, বিব্রত ও আশংকাগ্রস্থ হয়। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধ আরোপ সত্বেও ক্যাস্ট্রো ক্ষমতায় ঠিকে যাওয়ায় যুক্তরাষ্ট্র হতাশ হয়। এই অবরোধ কিউবার সরকার বিরোধী বিপ্লব উস্কে দেবে বলে যুক্তরাষ্ট্র আশা করেছিল। ১৯৬০ এর দশকে ক্যাস্ট্রোকে হত্যা করতে সি আই এ ও ক্যাস্ট্রো বিরোধী প্রবাসী কিউবানদের অসংখ্য চেষ্টার মুখেও তিনি বেঁচে থাকেন।

১৯৬১ সালে বে অব পিগসে সি আই এ সমর্থিত প্রবাসী কিউবান দের আক্রমন এবং অসংখ্য হত্যার চেষ্টা তিনি প্রতিহত করেন। তাকে হত্যার বিভিন্ন চেষ্টা এমনকি তার সিগরাটে বিস্ফোরক মেশানোর ষড়যন্ত্র ও সফল হতে পারে নি। ফিদেল ক্যাস্ট্রো ১৯৬২ সালে বলেন আমি কখনো মৃত্যুর ভয়ে ভীত হইনি। মৃত্যু নিয়ে আমি কখনো উদ্ধিগ্ন হইনি। ১৯৬১ সালের মে দিবসের প্যারেডে ফিদেল ক্যাস্ট্রো এক ঐতিহাসিক ভাষণ দেন।

শ্রমজীবি মানুষ আজ বিশ্বাস করে এটি সেই রাষ্ট্র যা একটি আদর্শ সামানে রেখে পরিচালিত হয়। সেই লক্ষটি হলো শ্রমিক ও মেহনতি মানুষের কল্যাণ। আজ স্বদেশের মানুষ তাদের জীবন ও কর্মের অর্থ খুঁজে পেয়েছে। এই সেই মাতৃভুমি আমাদের, যেখানে আমরা রক্তের বিনিময়ে অর্জন করেছি নিজেদের ভাগ্য নিয়ন্ত্রণের স্বাধীনতা। আমরা শিখেছি নিজেদের শ্রমে ভাগ্য গড়তে।

এই মাতৃভূমি হবে আমাদের অনাগত প্রজন্মের সবার কল্যানের জন্য কেবল মুষ্টিমেয়র জন্য নয়। এ কেমন নৈতিকতা। কোন কারনে, কোন অধিকারে তারা কালো মানুষকে ঠেলে দেয় নির্দয় শ্রমের যান্ত্রিক চাকার নিচে। যা কেবল ধনীদের স্বার্থ সংরক্ষণ করে। আজ পরিবর্তনের হওয়া বলছে এমন এক জাতি নির্মানের কথা। যেখানে সবাই সবার জন্য। সম্পদ, সুযোগ ও আনন্দে সবার সমান অধিকার।

প্রতি চার বছরে একবার নির্বাচন হয়। বিপ্লব মানে প্রতিনিয়ত জনমতকে ধারণ করা। আজ এই বিপ্লবের সমর্থনে যে জনসমাগম কোন পঁচে যাওয়া রাজনৈতিক মঞ্চ কি তা দেখেছে। আমরা ভাগ্য গড়ছি, আমাদের পথে। আমরা সমবায় গড়ে তুলছি। নির্মাণ করছি স্কুল, খামার, গৃহ, হাসপাতাল, আমরা আমাদের সংস্কৃতি ফিরিয়ে আনছি। উচ্চ শিক্ষায় বৃত্তি প্রদান করছি। সর্বোপরি আমরা আমাদের সার্বিক উৎপাদন বৃদ্ধিতে রত। যা আমাদের নাগরিকদের দেবে একটি উন্নত ভবিষ্যতের নিশ্চয়তা। বলতে চাই, অধিকার আকৃতির উপর নির্ভর করেনা। একটি রাষ্ট্র অপরটির চেয়ে বড় হতেই পারে। তাতে কিছু যায় আসে না। হতে পারে আমরা আয়তনে ক্ষুদ্র কিন্তু অন্য যে কোন সার্ভভোম রাষ্ট্রের মতোই মাথা উচু করে নিজর পথ বেছে নেয়ার অধিকার রাখি। আমরা যেমন মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের সরকার পদ্ধতি নিয়ে নির্দেশনা দেয়ার ইচ্ছা রাখিনা, ঠিক তেমনি আমরা কোন পথ বেছে নেব কিংবা আমাদের সরকার নিয়ে কেনেডির পরামর্শের প্রয়োজন বোধ করি না। আজ আমার সামনে উপস্থিত উৎসাহে আলোকিত মুখ গুলোতে বিগত দিনে ছিল হতাশার ছায়া। এর কারণ হলো এই, গতকাল তারা শ্রম দিয়েছে পরের জন্য আর আজ শ্রম দিচ্ছে নিজ এবং আগমী প্রজন্মের ভাগ্য নির্মাণে।

মনে রেখো ব্যর্থ বিপ্লবের চেয়ে করুণ কিছু হতে পারেনা। তাই এই জমায়েতের হাসি আমি নিবেদন করছি শহীদের বেদিতে পুষ্প হিসাবে। যে রক্ত এই পবিত্র ভূমিতে ঝরেছে তা দরিদ্র মেহনতি মানুষের রক্ত। কোন ধনী সম্রাজ্যবাদের দালালের নয়। এই রক্ত তাদের নয়, যারা কেবল নিজের সম্পদ রক্ষায় লড়েছে। পরের উপার্জনে জীবন নির্বাহ করেছে। ক্ষমতাবান সাম্রাজ্যবাদের কাছে আত্মবিকিয়ে দেয়া শোষকের রক্ত নয়।

গতকালের শোষিতের দেয়া রক্ত আজ তাকে দিয়েছে স্বাধীনতা। এই রক্ত সেসব মানুষের যারা বিপ্লবের বেদিতে জীবন উৎসর্গ করতে এসেছিল হৃদয়ে আদর্শ নিয়ে। এ রক্ত শহীদের, যার প্রতিটা বিন্ধু পবিত্র।”

কিউবার বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রো বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে হিমালয়ের সঙ্গে তুলনা করে তার ঐতিহাসিক মন্তব্যের জন্য বাংলাদেশে স্মরণী হয়ে আছেন। ১৯৭৩ সালে ফিদেল ক্যাস্ট্রো বলেন, “আমি হিমালয় দেখিনি, তেবে আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যাক্তিত্ব ও সাহসিহকতায় তিনি হিমালয়তুল্য। আমি তার মধ্যে হিমালয় দেখার অভিজ্ঞতা প্রত্যক্ষ করেছি।” আল জিরিয়ার রাজধানী আল জিয়ার্সে ১৯৭৩ সালে জোট নিরপক্ষে সম্মেলনে (ন্যাম) বঙ্গবন্ধুর সঙ্গে আলিঙ্গন করে ফিদেল ক্যাস্ট্রো এই ঐতিহাসিক মন্তব্য করেন। কিউবার এই কিংবদন্তী নেতা ২০১৬ সালের ২৫ নভেম্বর শুক্রবার রাজধানী হাভানায় ৯০ বছরে বয়সে মারা যান। ক্যাস্ট্রোর শেষ ইচ্ছা অনুযায়ী তাকে দাহ করা হয়। বাংলাদেশের জনগণ কিউবার বিপ্লবী নেতা প্রয়াত ফিদেল ক্যাস্ট্রোকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে।

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং সমাজতান্ত্রিক বিপ্লবের নেতা ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছিলেন। বাংলাদেশের রাষ্ট্রপতি শোকবার্তায় বলেন, ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে বিশ্ব রাজনীতিতে যে শূণ্যতা সৃষ্টি হবে তা কখনোই পূরন হবেনা। শোষিত মানুষের অধিকার পুনরুদ্ধারে তার সংগ্রামী আবদান বিশ্বের মানুষ চিরকাল স্মরণ রাখবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিউবায় পাঠানো শোক বার্তায় বাংলাদেশের স্বাধীনতায় ক্যাস্ট্রোর অবদান শ্রদ্ধায় সঙ্গে স্মরণ করেন।

১৯৭১ সালে বালাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রতি ফিদেল ক্যাস্টো এবং তার দলের অকুন্ট সমর্থনের কথা বাংলাদেশের জনগণ চিরদিন কৃতজ্ঞতায় ও শ্রদ্ধার সাথে স্মরণ করবে। ফিদেল ক্যাস্ট্রো বিশ্বের নিপীড়িত, নির্যাতিত, মুক্তিকামী মানুষের মুক্তির লড়াইয়ে বেঁচে থাকবেন। বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের মুক্তির সংগ্রামে অকুন্ঠ সমর্থন দিয়ে ফিদেল ক্যাস্ট্রো বাঙালীর হৃদয়ে স্থান করে নিয়েছেন। ফিদেল ক্যাস্ট্রো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত অনুরাগী ছিলেন। তিনি পৃথিবীর ভাগ্যহত মানুষের উন্নত জীবনের স্বপ্ন দেখিয়েছেন।

লেখক : সাংবাদিক ও কলামিস্ট

শেয়ার করুন