সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল রোমানিয়া, পুলিশের সঙ্গে সংঘর্ষ

রোমানিয়ায় সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে আন্দোলনকারীরা।

স্থানীয় গণমাধ্যমগুলোর বরাত দিয়ে জানিয়েছে বিবিসি জানায়, শুক্রবার ৩০ থেকে ৫০ হাজার বিক্ষোভকারী ছাড়াও বিক্ষোভে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের অন্যান্য দেশ থেকে ছুটে আসা অনেক প্রবাসীও রাজধানী বুখারেস্টসহ দেশের বিভিন্ন শহরে জড়ো হয়ে দুর্নীতির দায় নিয়ে সরকারের পদত্যাগ দাবি করেন।

বুখারেস্টে বিক্ষোভকারীদের ছোড়া বোতল ও সড়কের খোয়ার প্রত্যুত্তরে পুলিশ কাঁদানে গ্যাস, জলকামান ও পিপার স্প্রে ব্যবহার করে বলে জানিয়েছে রয়টার্স।

আন্দোলনকারীদের একটি দল সরকারি ভবনে প্রবেশেরও চেষ্টা চালালে নিরাপত্তারক্ষীদের বাধার মুখে পিছু হটতে বাধ্য হয় তারা।

পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত প্রায় ১০০ আন্দোলনকারীকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে; আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১০ জনও আহত হয়েছেন বলে জরুরি বিভাগ জানিয়েছে।

বিক্ষোভকারীরা বিচারবিভাগকে দুর্বল করতে ক্ষমতাসীন সোশাল ডেমোক্রেটদের (এসপিডি) নানান পদক্ষেপের বিরোধিতার পাশাপাশি কম মজুরি ও দেশজুড়ে বাড়তে থাকা দুর্নীতির দায় নিয়ে সরকারের পদত্যাগ করা উচিত বলেও দাবি জানায়।

কয়েক মাস ধরে সরকারবিরোধী এ বিক্ষোভ দানা বাধতে থাকলেও জুলাইতে প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস দুর্নীতিবিরোধী কৌঁসুলি লরা কোদ্রুতা কোভেসিকে বরখাস্ত করলে সাধারণ জনগণ ক্ষুব্ধ হয়ে ওঠে।

স্থানীয় ও জাতীয় রাজনীতিকদের উৎকোচ গ্রহণের অভিযোগের নেতৃত্ব দিচ্ছিলেন লরা। পিএসডি সরকারের তীব্র চাপের মুখেই প্রেসিডেন্ট ক্লাউস তাকে বরখাস্তে বাধ্য হন বলেও মনে করা হচ্ছে।

দুর্নীতির দায়ে অভিযুক্তদের কারাগার থেকে ছেড়ে দিতে সরকারের এক ডিক্রির প্রতিবাদে গত বছরও বুখারেস্টে দেড় লাখ বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন।