চালকের নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ১

গাজীপুরে একটি শ্রমিকবাহী স্টাফবাস উল্টে খাদে পড়ে একজন নিহত ও ২৫ জন আহত হয়েছেন।

শনিবার (১১ আগস্ট) সকাল সাড়ে ৭টার দিকে ঢাকা-বাইপাস সড়কের গাজীপুরের নারায়ণপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত ওয়াসিম মিয়া (৩২) ময়মনসিংহের ফুলপুর এলাকার বাসিন্দা। আহতদের উদ্ধার করে টঙ্গীর সরকারি হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। হতাহতরা সকলেই পোশাক কারখানার শ্রমিক।

প্রত্যক্ষদর্শী ও আহতরা জানান, গাজীপুরের টঙ্গীর বনমালা থেকে সকালে ৩০ থেকে ৩৫ জন শ্রমিক নিয়ে একটি যাত্রীবাহী বাস পূর্বাচল এলাকায় পূর্বাচল অ্যাপারেলস কারখানায় যাচ্ছিল। মীরের বাজার এলাকায় বাসের একটি চাকা গর্তে পড়লে বাসের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন এবং বাসটি পাশের খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ওয়াসিম নামের এক শ্রমিক নিহত হন। এঘটানায় আরও প্রায় ২৫জন কর্মী আহত হয়েছেন। তাদের নাম পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

অনুসন্ধানে জানা যায়, বেশীরভাগ বাস মালিকরা ফিটনেসবিহীন ও রাস্তায় চলাচলের অযোগ্য বাস জোড়াতালি দিয়ে মাসিক ভাড়ায় পোষাক কারখানায় স্টাফবাস হিসেবে মাসিক চুক্তিতে কর্মী আনা নেওয়া করে থাকেন। এসকল বাসচালকদের লাইসেন্সও নেই। বিআরটিএ ও ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষের এদিকে নজরদারি বাড়ানো প্রয়োজন বলে অভিজ্ঞমহলের দাবী।

কারখানা শ্রমিক আনিসুর রহমান ও শাকিল মিয়া বলেন, তাদের ব্যবহৃত বাসটি অনেক পুরনো ও ভাঙ্গাচোরা ছিল। ওই স্থানে গিয়ে চালক বাসের নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে পড়ে যায়।

মীরেরবাজার পুলিশ ক্যাম্পের উপ-পরিদর্শক সফিকুল আলম বলেন, লাশ উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া আহতদের উদ্ধার করে বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।