শ্রমঘন্টা অপচয়, বাতাসে দুর্গন্ধ
‘গ্রীণ ক্লিন সিটি’র সড়কজুড়ে ময়লা-আবর্জনার বাগাড়

হালিশহর রোডে ময়লা-আবর্জনার বাগাড়। ছবি : এমএ হান্নান কাজল

সুমন চৌধুরী / আহমেদ রঞ্জু (চট্টগ্রাম) : নগরবাসীকে গ্রিণ ও ক্লিন সিটি উপহার দিতে অবিরাম কাজ করছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই সাথে পরিচ্ছন্নতা কর্মীদের সীমাহীন দায়িত্বহীনতার ছাপ নগরজুড়ে। রাস্তায় রাস্তায় আবর্জনার স্তুপ। ব্যস্ত সড়কে ময়লা-আবর্জনার বাগাড়। সরেজমিন ঘুরে দেখা গেছে বাসা-বাড়ি থেকে সংগ্রহ করা ময়লা-আবর্জনা রাস্তায় ঢেলে ঘেঁটে ঘেঁটে কুড়িয়ে নিচ্ছেন বিক্রয়যোগ্য নানান উচ্ছিষ্ট-পণ্যসামগ্রী। এতে পরিচ্ছন্নতা কর্মীদের শ্রমঘন্টা ব্যাহত হয়। বাতাসে ছড়িয়ে পরছে দুর্গন্ধ। দুর্ভোগে পরে পথচারী, শিক্ষার্থী ও কোমলমতি শিশু। আর প্রশ্নবিদ্ধ হচ্ছে সিটি মেয়রের গ্রিণ এবং ক্লিন সিটি-স্বপ্ন।

বাদশা মিয়া রোড : নগরীর অভিজাত এলাকার ব্যস্ত সড়ক। পুলিশ কশিনারের বাস ভবন ছাড়াও শিল্প-চর্চা করেন এমন অসংখ্য শিক্ষার্থী এবং সাধারণ মানুষের চলাচল দিনভর। সড়কজুড়ে ময়লা-আবর্জনার বাগাড়। পরিচ্ছন্নতা কর্মী ময়লা-আবর্জনা সংগ্রহ করে সড়কের উপর ঢেলে ঘেঁটে ঘেঁটে কুড়িয়ে নিচ্ছেন বিক্রয়যোগ্য সামগ্রী। এসময় দুর্গন্ধ ছড়িয়ে পরে এলাকাজুড়ে। বিশাল কর্মঘন্টা অপচয় হয় চসিক পরিচ্ছন্নতা কর্মীদের।

এমএম আলী সড়কের উপর ময়লা-আবর্জনার বাগাড়। ছবি : নয়াবাংলা

এমএম আলী রোড : উল্লেখযোগ্য পরিচিত অভিজাত এলাকা এম.এম. আলী রোড। এই রোডে রয়েছে সুস্ত বিনোদনের কান্ডারী স্থাপনা চট্টগ্রাম শিল্পকলা একাডেমী। আরও রয়েছে কিন্ডারগার্টেন স্কুল, এশিয়ান ওমেন ইউনিভার্সিটি, হাসপাতাল ও অন্যান্য প্রতিষ্ঠান ট্যালেন্ট স্কুল এন্ড কলেজ, টি এন্ড টি রেস্টুরেন্ট ও আবাসিক স্থাপনা। কিন্তু চট্টগ্রাম সিটি কর্পোরেশন নার্সারী থেকে ১০০ গজ উত্তর পার্শ্বে একটি ডাস্টবিন পুরো এলাকার পরিবেশ নষ্ট করেছে।

ডাস্টবিন এর পার্শ্বেই রয়েছে ছোট ছোট দোকান। এই দোকানগুলো প্রভাবশালীদের নিয়ন্ত্রণে পরিচালিত হয়। এ বিষয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হলেও কর্তৃপক্ষ কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি।

এ বিষয়ে চসিক পরিচ্ছন্ন কর্মকর্তা মোঃ হাসানের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেব। এ বিষয়ে উপরে কথা বলা হয়েছে বলে তিনি জানান।

শুধু বর্ণিত চিত্রই নয়। একই চিত্র দেখা গেছে, জিইসি মোড়, নাসিরাবাদ আপন নিবাস, আতুড়ার ডিপো, বিআরটিসি, রিয়াজুদ্দিন বাজারের সামনেও। প্রত্যেক স্থানেই পরিচ্ছন্নতা কর্মী সড়কের উপর ময়লা-আবর্জনা ফেলে ঘেঁটে ঘেঁটে বিক্রয়যোগ্য পণ্যসামগ্রী খুঁজতে দেখা যায়।

আগ্রাবাদ এক্সেস রোডে ময়লা-আবর্জনার বাগাড়। ছবি : এমএ হান্নান কাজল

আগ্রাবাদ এক্সেস রোড : এ সড়কের উপর বিশাল ময়লা-আবর্জনার স্তুপ। সরেজমিনে দেখা যায় কয়েকজন পরিচ্ছন্নতা কর্মী বাসা-বাড়ি থেকে ময়লা আবর্জনা সংগ্রহ করে এনে ফেলছেন সড়কের উপর। এরপর ঘেঁটে ঘেঁটে কুড়িয়ে নিচ্ছেন বিক্রয়যোগ্য পণ্য-সামগ্রী। এসময় পথচারী বাধ্য হয়ে নাকচেপে চলাচল করতে দেখা গেছে।

হালিশহর রোড : সড়কের উপর বিদ্যুতের খুঁটির সাথেই ময়লা আবর্জনার স্তুপ। অনেকে এসব আবর্জনা গো-খাদ্য হিসেবে ব্যবহার করছেন। অনেকের ছেড়ে দেয়া গরু এসব আবর্জনা সাবাড় করছে।

এবিষয়ে কথা হয় ওয়ার্ড সুপারভাইজার মীর হোসেনের সাথে। তিনি বলেন-‘নগরীকে পরিচ্ছন্ন রাখতে আমাদের চেষ্টার কমতি নেই। ওয়ার্ড কাউন্সিলরসহ ঘরে ঘরে গিয়ে নগরবাসীকে বিষয়টি বোঝানো হয়েছে। কিন্তু তেমন সাড়া পাওয়া যায়নি। অনেকে সকালের দিকে রাস্তায় ময়লা ফেলছে। ওইগুলো আমরা আর সংগ্রহ করতে পারি না। কারণ আমরা ভোর চারটা পর্যন্ত কাজ করি।’ যতক্ষণ না পর্যন্ত নগরবাসী সচেতন হবে, ততক্ষণ ময়লা-আবর্জনার দুর্ভোগ আমাদের পিছু ছাড়বে না বলেও মনে করেন ওই কর্মকর্তা।

জানতে চাইলে প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী বলেন-‘নগরবাসীকে কাঙ্খিত সেবা দিতে আমাদের পরিচ্ছন্নতা কর্মী সর্বদা নিয়োজিত। নিরলস কাজ করছেন। তবুও কোথাও কোথাও ময়লা-আবর্জনা দেখা যায়-এটা অস্বীকার করব না। তবে এটা আমাদের একক দায়ী করলে বেশি হবে। কিছুটা নগরবাসীও দায়ী। দায় আছে, সচেনতার অভাবও আছে।’

শেয়ার করুন