সেই প্রসুতি এখন সিলেট, মামলা করতে বাধা স্থানীয় প্রভাবশালীদের

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ব্লেড দিয়ে সিজার করা সেই প্রসুতিকে আশংকাজনক অবস্থায় যোনী পথে অতিরিক্ত কাটা অংশ সেলাই করেন কর্তব্যরত ডাক্তারগন। এর প্রয়োজনীয় চিকিৎসা চলছিল গত বুধবার (৮ আগস্ট) থেকে বিশ্বম্ভরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

এরপর ৪দিন চিকিৎসাধীন থাকার পর আরো উন্নত চিকিৎসার জন্য শনিবার (১১ আগষ্ট) দুপুরের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে রের্ফাট করেছে কর্তব্যরত চিকিৎসকগণ। সিলেট পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেন বিশ্বম্ভরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা চৌধুরী জালাল উদ্দিন মোর্শেদ।

এদিকে এই আলোচিত ঘটনাটি ধামাচাপা দিতে অর্থের বিনিময়ে আপোষ মিমাংসা করতে জোড়ালো কার্যকর পদক্ষেপ নিচ্ছে ঐ দুই ডাক্তারের সাথে যোগসাজোসে স্থানীয় প্রভাবশালীরা। ফলে প্রভাবশালী মহলের চাপে মামলা করতে পারছে না ভুক্তভোগীর পরিবার।

স্থানীয় এলাকাবাসীরা ক্ষোভের সাথে জানান, শুনেছি আপোষ-মীমাংসা করার চেষ্টা করছে মোটা অংকের টাকার বিনিময়ে স্থানীয় প্রভাবশালীরা। মীমাংসা হলে তো এই রকমের অন্য সব ডাক্তাররা আরো সাহস পাবে। তাই এই দুই হাতুরে ডাক্তারের কঠিন শাস্থির দাবী করছি।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নন্দন কান্তি ধর জানান, ঘটনা শুনেছি, খুবই দুঃখজনক। এখনও কেউ কোন অভিযোগ নিয়ে আসে নি। ঘটনার পর থানা থেকে একজন এসআই পাঠিয়ে খোঁজ খবর নিয়েছি আর ঐ দুই চিকিৎসককে ধরতে আমাদের অভিযান অব্যাহত আছে। যে কোন সময় তাদের আটক করতে সক্ষম হবো।

উল্লেখ্য তাহিরপুর উপজেলার বালিজুরী ইউনিয়নের বুধবার (৮ আগষ্ট) রাতে বড়খলা গ্রামের সুজিত বর্মনের স্ত্রী শৌমরী বর্মনের প্রচন্ড প্রসব ব্যাথা উঠলে সুজিতের পরিবার গ্রামের পল্লী চিকিৎসক লাল মোহন বর্মন ও নরুল আমিন নামের দু জনকে বিষয়টি অবগত করে। তারা গর্ভবতীর শারীরিক অবস্থা দেখে পরিবারের লোকজনকে জানায় পেটের বাচ্চা মারা গেছে আর মায়ের অবস্থা বেশী ভাল না।

এই অবস্থায় তারা নিজেরাই সিজার করে। সুজিতের বসত-বাড়িতেই সিজার করতে গিয়ে অনবিজ্ঞ থাকায় গর্ভবতীর যোনী পথ বেলড দিয়ে অতিরিক্ত কেটে বাচ্চা বের করে আনতে গিয়ে নবজাতক শিশুর মাথাসহ শরীরের বিভিন্ন অংশ কেটে ফেলে। এতে বাচ্চাটি মারাত্মক ভাবে আহত হয়। আশংঙ্কাজনক অবস্থায় বাচ্চাটিকে বাচাতে দ্রুত পার্শ্বভর্তি বিশ্বম্ভরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথেই মারা যায়।

বৃহস্পতিবার বিকালে এই ঘটনা শুনে ঘটনাস্থল বড়খলা গ্রামে যান। তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূনেন্দ্র দেব ও তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন আইনি সহযোগীতা করার আশ্বাস দেন।