চকরিয়ায় স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন করলেন ইসি সচিব

মোহাম্মদ উল্লাহ : কক্সবাজারের চকরিয়ায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের শুভ উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

রবিবার (১২ আগস্ট) সকাল ১১টায় কক্সবাজারের চকরিয়ায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্বোধনী অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আগামী অক্টোবরে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষনা করা হতে পারে। এবছর ডিসেম্বরের শেষের দিকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। এসময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়নের ফিরিস্তি তুলে ধরেন।

তিনি আরো বলেন, প্রবাসে যারা বসবাস করে তাদের কেউ স্মার্ট কার্ডের আওতায় আনা হবে। এজন্য নির্বাচন কমিশন বিদেশে গিয়ে প্রবাসীদের স্মার্ট কার্ডের আওতায় নিয়ে আসবে বলেও জানান তিনি।

এসময় তিনি বলেন, দেশ অনেক দূর এগিয়ে গেছে। আজকে ঘরে ঘরে বিদ্যুৎ, প্রত্যেকের হাতে হাতে মোবাইল পৌঁছে গেছে। শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে দেশ এখন ডিজিটাল দেশে পরিণত হয়েছে। আমাদের আর পিছনে ফিরে যাওয়ার সুযোগ নেই।

হেলালুদ্দীন আহমদ বলেন, জাতির জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আমাদের একটি স্বাধীন দেশ, একটি লাল-সবুজের পতাকা ও একটি মানচিত্র উপহার দিয়ে গেছেন। তিনি না হলে আমরা যে স্বাধীন দেশের নাগরিক সেটি পরিচয় দিতে পারতাম না। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগষ্ট কালোরাতে একদল দেশদ্রোহী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও বঙ্গমাতাসহ পরিবারের অন্তত ২৪জন সদস্যকে নির্মামভাবে হত্যা করা হয়েছিলো। সেইদিন ঘাতকরা চেয়েছিলো বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে আবারো পাকিস্তানে ফিরিয়ে নিয়ে যেতে। কিন্তু বাংলার মানুষ তা রুখে দিয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে এবং উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেনের সঞ্চালনায় স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (পর্যটন ও প্রটোকল) এসএম সরওয়ার কামাল, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, জেলা পরিষদ সদস্য ও পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, পার্বত্য জেলা বান্দরবানের লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরে জান্নাত নুরী, চকরিয়া উপজেলা পরিষদের মহিলা-ভাইস চেয়ারম্যান সাফিয়া খাতুন শম্পা, পশ্চিম বড় ভেওলা ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলাসহ প্রমুখ।

এসময় উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেযারম্যান-মেম্বার, পৌরসভার কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

পরে সচিব হেলালুদ্দীন আহমদ সমাজের গণ্যমান্য ব্যক্তি, সাংবাদিক, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃ-গোষ্টি ও জেলে সম্প্রদায়ের বিভিন্ন লোকজনের হাতে স্মার্ট কার্ড তুলে দিয়ে স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

উল্লেখ্য, কক্সবাজারের চকরিয়া একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়নের ১৯টি কেন্দ্রে ১৬ আগস্ট থেকে ২২ নভেম্বর পর্যন্ত স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াত হোসেন বলেন, ১৯৯৯ সালের ১ জানুয়ারী থেকে পরবর্তী সময়ে জন্ম নিয়ে ভোটারের আওতায় আসা নতুন ভোটাররা এখন স্মার্ট কার্ড পাবেন না। তাদেরকে সংশ্লিষ্ট পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে পরে লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।

তিনি আরো বলেন, স্মার্ট কার্ড নিতে হলে স্ব-স্ব কেন্দ্রে গিয়ে প্রত্যেক ভোটারের দুই হাতের দশ আঙ্গুলের ছাপ এবং দুই চোখের আইরিশ ইমেজ প্রদান করতে হবে।

বর্তমান জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। যারা এখনো জাতীয় পরিচয়পত্র পাননি তাদের নিবন্ধন স্লিপ নিয়ে আসতে হবে। নির্দিষ্ট তারিখ ও সময় অনুযায়ী সংশ্লিষ্ট কেন্দ্রে স্বশরীরে উপস্থিত থাকতে হবে। একজনের স্মার্ট কার্ড অন্যজন নিতে পারবেনা। জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে সোনালী ব্যাংকে ৩শত ৬৮ টাকা (কোড নং-১৪২২৩০২) জমা দিয়ে পে-স্লিপ সাথে আনতে হবে। যারা স্লিপ হারিয়ে ফেলেছেন তারা ফরম নম্বর, ভোটর নম্বর এবং আইডি নম্বর সংগ্রহ করে স্মার্ট কার্ড সংগ্রহ করতে হবে।