লামায় নানান কর্মসূচীতে জাতীয় শোক দিবস পালন

লামায় বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের র‌্যালী

যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক পালন করেছে বান্দরবানের লামা উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগ।

এ উপলক্ষ্যে বুধবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলার সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। পরে উপজেলা প্রশাসনের ব্যানারে এক শোক র‌্যালি বের করা হয়।

এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থীসহ সরকারী বেসরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, রাজনৈতিক, সামাজিক সাংবাদিক নেতৃবৃন্দ ও শিক্ষকবৃন্দ পৃথক ব্যানারে অংশগ্রহন করেন। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় টাউন হল মিলনায়তনে গিয়ে শেখ মুজিবুর রহমানের জীবনী, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ে এক আলোচনা সভায় মিলিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ ইসমাইল। এতে বিভাগীয় বন কর্মকর্তা কামাল উদ্দিন আহমেদ, পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলাম, সহকারী পুলিশ সুপার আবদুস সালাম চৌধুরী, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহামুদুল হক, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান,
বান্দরবান জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আবু মুছা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আপ্পেলা রাজু নাহা বিশেষ অতিথি ছিলেন।

আলোচনা শেষে মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর মঙ্গলবার (১৪ আগস্ট) বঙ্গবন্ধুর জীবনীর উপর চিত্রাংকন ও রচনা, হামদ-নাত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

অপরদিকে দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা এবং জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, গীর্জা ও কেয়াং এ বিশেষ প্রার্থনা করা হয়। দিবসটি উপলক্ষে একই দিন লামা আদর্শ বালিকা বিদ্যালয় মিলনায়তনে মিলাদ মাহফিল, আলোচনা সভা ও দুপুরে কুলখানির আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা।

সভায় বক্তারা বলেন, পঁচাত্তরের ১৫ আগস্টের কথা মনে পড়লে আজো ব্যাথায় কাঁকিয়ে উঠে বাঙালীর হৃদয়। ইতিহাসের কলঙ্কিত এ দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি ও স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হারিয়েছে বাঙালি। তাই এ দিনে বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি শ্রদ্ধা জানিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করছে দেশবাসী। উপজেলা পরিষদের কর্মসূচীর সাথে সামঞ্জস্য রেখে স্ব স্ব উদ্যোগে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, কমিউনিটি ক্লিনিক, স্বাস্থ্য কমপ্লেক্স, বন বিভাগসহ সরকারী বেসরকারী দপ্তরগুলো পৃথকভাবে শোক দিবস পালন করে।