নেই পর্যাপ্ত টুরিষ্ট পুলিশ, পর্যটন স্পটগুলোতে নিরাপত্তাহীনতায় পর্যটকরা

জাহাঙ্গীর আলম ভুঁইয়া : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় টুরিষ্ট পুলিশ না থাকায় পর্যটকগন দিনে ও রাতে থাকেন নিরাপত্তাহীন। এছাড়াও হাওরে বেড়াতে গিয়ে আবাসন, স্যানিটেশনসহ নানান সমস্যা রয়েছে। ঐসব নৌকার মাঝে নামমাত্র টয়লেটের ব্যবস্থা থাকলেও বেশীর ভাগ নৌকা নেই। এসব বিষয়ে কোন পদক্ষেপ নিচ্ছে সংশ্লিষ্ট কতৃপক্ষ। ফলে বেড়াতে আসা পর্যটক ও দর্শনার্থীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, উপজেলার টাংগুয়ার হাওর, বারেকটিলা, যাদুকাটা নদী, শহীদ সিরাজ লেক, শিমুল বাগানসহ একাধিক পর্যটন স্পটে ব্যাপক পরিচিতি লাভ করেছে। এসব দর্শনীয় স্থানকে কেন্দ্র করে গত এক যুগেরও বেশী সময়ের ব্যবধানে ঐ সবস্থান গুলোতে পর্যটকের সংখ্যা বাড়লেও বাড়েনি কোন ধরনের সুযোগ সুবিধা। এই পর্যটন স্পটগুলো দেখার জন্য প্রতিদিনেই দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকেই নানান বয়সী দর্শনার্থী ও পর্যটকগন এ উপজেলায় আসে। এসেই তারা ভাড়ায় ইঞ্জিনচালিত নৌকা নিয়ে ছুটে যান টাংগুয়ার হাওরসহ অন্যান্য স্থানে।

এসব নৌকা নিয়ে পর্যটকরা কখনও টাংগুয়ার হাওরেই রাত যাপন করে আবার কেউ কেউ যাদুকাটা নদীতে রাতে কোন ধরনের নিরাপত্তা বেষ্টিত অবস্থান তৈরী না করেই অবস্থান করে। ফলে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে বলে এলাকাবাসী জানায়।

কিন্ত পর্যটন সমৃদ্ধ এই তাহিরপুর উপজেলার বিপুল সংখ্যক পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তার জন্য টুরিষ্ট পুলিশের চাহিদা থাকলেও পাওয়া যাচ্ছে না। এদিকে তাহিরপুর থানায় প্রয়োজনীয় জনবল না থাকায় পর্যটকগনের নিরাপত্তা দিতে হিমশিম খাচ্ছেন কর্মরত অফিসারগন। শুধু নিরাপত্তাই নয়, এখানে নেই থাকা ও খাওয়ায় ভাল মানের হোটেল রেস্তোরা। ফলে হাওরে গিয়ে আগতরা নানান বিরাম্ভনার শিকার হয়।

তাহিরপুরে সাদেক আলী, রফিকুল ইসলামসহ টাংগুয়ার হাওরের পাড়ের স্থানীয় বাসীন্দারা বলেন, টাংগুয়ার হাওরে প্রতিদিনেই হাজার হাজার পর্যটক আসে কিন্তু নিরাপত্তার বিষয়ে আমরাও থাকি দুশ্চিন্তায়। কারন কখন কি ঘটে বলা যায় না। পর্যটক ও দর্শনার্থীদের জন্য টুরিষ্ট পুলিশের ব্যবস্থা করা হলে ভাল হত, তারা নিরাপদে থাকত।

উঠুন পর্যটন গ্রুপের ফাউন্ডার নাহিদ নেওয়াজ বলেন, হাওর দেখতে আমাদের মাধ্যমে অনেক টুরিষ্ট আসেন কিন্তু স্থায়ীভাবে হোটেল, মোটেল বা পাবলিক টয়লেট টুরিষ্টদের অনেক সমস্যা হয়। এছাড়াও নিরাপত্তার জন্য টুরিষ্ট পুলিশ থাকলে অনেক ভাল হত। না হলে অনেক পর্যটক ও দর্শনার্থী মুখ ফিরিয়ে নিবেন।

শ্রীপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান খসরুল আলম বলেন, যে পরিমান পর্যটক ও দর্শনার্থী আসেন সে পরিমান নিরাপত্তা ও কোন ধরনের সুযোগ সুবিধা নেই। যার জন্য সবাই দূর্ভোগে থাকেন।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নন্দন কান্তি ধর জানান, পুলিশ সুপার স্যারের নির্দেশে এই এলাকার আসা প্রতিদিন হাজার হাজার পর্যটকগনকে আমাদের জনবল কম থাকার পরও সাধ্যমত সর্বোচ্চ নিরাপত্তা দেবার চেষ্টা করছি।

তাহিরপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ফেরদৌস আলম আখঞ্জি বলেন, এ উপজেলার পর্যটন স্পর্টগুলোতে আগত দেশ-বিদেশী হাজার হাজার পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তার জন্য টুরিষ্ট পুলিশের ব্যবস্থা করা খুবই প্রয়োজন। এছাড়াও ভাল আবাসন, স্যানিটেশনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় বেড়াতে আসা বেশীর ভাগ মহিলা ও শিশুরাই বেশী দূর্ভোগ পোহায়।