কাবুলে শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলা, নিহত ৩৪

আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমে শিয়া অধ্যুষিত দাশত-ই-বারচি এলাকার একটি শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলায় অন্তত ৩৪ জন নিহত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) হামলার সময় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিল ছাত্ররা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মারজুহ আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

তবে নিহতদের মধ্যে কতজন শিক্ষার্থী রয়েছে তা নিশ্চিত করতে পারেনি দেশটির কর্তৃপক্ষ। পুলিশের একজন মুখপাত্র হাসমত স্টানিকজাই বলেছেন, একজন আত্মঘাতী বোমারু শিক্ষা কেন্দ্রের ভিতরে এ হামলা হয়েছে।

আবুল হোসেইন হোসাইনজাদা নামে স্থানীয় একজন শিয়া নেতা জানিয়েছেন, ছেলে-মেয়ে একসঙ্গে এখানে পড়ালেখা করায় বোমারু এই শিক্ষা প্রতিষ্ঠানে হামলা করে থাকতে পারে। তবে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এই হামলায় সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন। এছাড়া তাৎক্ষণিকভাবে অন্যকোন গোষ্ঠীও এই হামলার দায় স্বীকার করেনি।

কাবুল ভিত্তিক টেলিভিশন চ্যানেল ১টিভির প্রধান সম্পাদক আব্দুল্লাহ খেনজানি বলেছেন, আইএসআই এর নাম ব্যবহার করে তালেবানই এই হামলা করেছে। এই ধরনের হামলায় জনগণের পক্ষ থেকে যে চাপ আসে তা সামাল দিতেই তালেবান আইএসকে ব্যবহার করছে।