জাতির পিতার শাহাদাৎ বার্ষিকী
চট্টগ্রামে এমপি লতিফের ব্যতিক্রমী শোক র‌্যালী

চট্টগ্রামে জাতির পিতার শাহাদাৎ বার্ষিকীতে এমপি লতিফের ব্যতিক্রমী শোক র‌্যালী

চট্টগ্রাম : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ব্যতিক্রমী শোক র‌্যালী প্রদর্শন করেছেন এমপি লতিফ।

শুক্রবার (১৭ আগস্ট) এ শোক র‌্যালীর আয়োজন করে নারীদের এগিয়ে নিতে প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত সংগঠন ‘স্বাধীনতা নারী শক্তি’। এর নেতৃত্বে ছিলেন এমএ লতিফ এমপি।

ব্যাতিক্রমী র‌্যালীশেষে ৩৬ নং ওয়ার্ড সভানেত্রী অধ্যাপিকা বিবি মরিয়মের সভাপতিত্বে বন্দর সিবিএ’র যুগ্ম-সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক সঞ্চলনায় এক শোক সভা অনুষ্ঠিত হয়।

সভায় ‘স্বাধীনতা নারি শক্তি’র প্রতিষ্ঠাতা এম.এ. লতিফ এমপি বলেন-‘আমরা নারী আমরা সব পারি এই মূলমন্ত্রকে ধারন করে আমার নির্বাচনী এলাকায় নারীদের নিয়ে গঠিত ‘স্বাধীনতা নারী শক্তি’ সংগঠন তা ইতোমধ্যে প্রমাণ করেছে। তিনি বলেন ‘স্বাধীনতা নারী শক্তি’ শুধু এই নির্বাচনী এলাকাই নয় সারা দেশের জন্য একটি মডেল হিসেবে প্রতীয়মান হবে। এমন আশাবাদ ব্যক্ত করেন এমপি লতিফ।

প্রসঙ্গত: সমাজে পিছিয়ে পড়া নারীদেরকে কর্মমুখি নারী শক্তিতে পরিনত করে সাফল্যের দ্বারে পৌঁছাতে পেরেছে চট্টগ্রামের ‘স্বাধীনতা নারী শক্তি’। দেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। একইভাবে প্রতিটি সংসদীয় এলাকার জনসংখ্যার অর্ধেক নারী। সরকার নারী উন্নয়নে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করলেও উন্নয়নের মূল টার্গেট গ্রুপ ও সুবিধাভোগ করে থাকে পুরুষ।
দীর্ঘদিন ধরে চলে আসা আর্থসামাজিক উন্নয়ন পরিকল্পনায় পুরুষকেন্দ্রীক কর্মকান্ড প্রতিভাত হয়।

তিনি স্বাধীনতা নারী শক্তি নামে একটি সংগঠনের মাধ্যমে নারীদের শিক্ষা ও মেধার ভিত্তিতে কর্মমুখী কর্মকান্ডে সম্পৃক্ত করতে শুরু করেন। এ সংগঠনের মাধ্যমে নগরীর বন্দর, পতেঙ্গা, আগ্রাবাদ, সদরঘাটসহ পুরো সংসদীয় এলাকার হাজার হাজার নারী বিভিন্ন কাজে সম্পৃক্ত হয়েছে। কেউ গাড়ি চালনার কাজে নিয়োজিত হয়েছে। বাইক চালিয়ে ছুটে চলছে মানুষের দুয়ারে। নারী শক্তির সদস্যরা বাড়ি বাড়ি গিয়ে মেয়ে সদস্যদের সমস্যা শুনছে এবং তা সমাধানের চেষ্টা চালাচ্ছে। কাউকে প্রশিক্ষণ দিয়ে গড়ে
তুলছে। আবার কাউকে নিয়োজিত করছে তার যোগ্যতম পদে। সেলাই, বিউটিশিয়ান, রন্ধন, প্যাকেটজাত মানসম্পন্ন খাবার তৈরী, শিক্ষিত মেয়েদের ছোটবড় প্রতিষ্ঠানে নিয়োজিত করা হচ্ছে। কেউ অর্থের জন্য পড়তে পারছে না তাকে আর্থিক সহায়তা করা হচ্ছে। অসুস্থ নারীদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করছে। নারী সংক্রান্ত যে কোনো সমস্যায় ছুটে যাচ্ছে নারী শক্তির কর্মীবাহিনী।

শেয়ার করুন