জীবনাবসান শান্তির দূত কফি আনানের

শান্তিতে নোবেলজয়ী জাতিসংঘের সাবেক মহাসচিব শনিবার (১৮ আগস্ট) সকালে সুইজারল্যান্ডের বার্ন শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। শেষ মুহূর্তে তার পাশেই ছিলেন স্ত্রী ন্যানে, তিন সন্তান আমা, কোজো ও নিনা।

১৯৩৮ সালে ঘানায় জন্ম নেয়া কফি আনান ছিলেন জাতিসংঘের সপ্তম মহাসচিব। ১৯৯৭ থেকে ২০০৬ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

২০০৭ সালে প্রতিষ্ঠিত মানবাধিকার নিয়ে কাজ করা বিশ্ব নেতাদের সংগঠন দ্য এল্ডারসের সদস্য ছিলেন তিনি। ২০১৩ সালে তিনি সংস্থাটির চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০১ সালের ১২ অক্টোবর তিনি জাতিসংঘের সাথে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন।

কফি আনান ফাউন্ডেশনের ওয়েবসাইটে প্রয়াত এ নেতার সম্পর্কে বলা হয়েছে, তিনি তার কর্মজীবনে সুদূরপ্রসারী কূটনৈতিক উদ্যোগ নিয়েছিলেন। ১৯৯৮ সালে নাইজেরিয়ায় বেসামরিক শক্তির কাছে ক্ষমতা হস্তান্তরে তার প্রচেষ্টা দেশটির জনগণ আরও স্মরণ করেন। সাদ্দাম হুসেইন সরকারের কাছে গণবিধ্বংসী অস্ত্র আছে বলে অভিযোগ ওঠার পর ইরাকের সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যে উত্তেজনার সৃষ্টি হয়, সেটা কিছুটা প্রশমিত হয় তার বাগদাদ সফরের মধ্য দিয়েই। সেসময় যুদ্ধাবস্থার সৃষ্টি হলেও তার আশ্বাসেই ইরাক পশ্চিমা শক্তির আগ্রাসন থেকে রক্ষা পায়। ১৯৯৯ সালে ইন্দোনেশিয়ার কাছ থেকে পূর্ব তিমুরের স্বাধীনতা লাভের ক্ষেত্রে তিনিই অগ্রণী ভূমিকা পালন করেন। তার কার্যকর ভূমিকার কারণেই ২০০০ সালে লেবানন থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহার করা হয়। ২০০৬ সালে হেজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি বাহিনীর লড়াইও থামে আনানের হস্তক্ষেপে। বাকাসি উপদ্বীপের মালিকানা নিয়ে নাইজেরিয়া ও ক্যামেরুনের মধ্যে যে যুদ্ধাবস্থার সৃষ্টি হয়েছিল, তারও সমাধান বের করেন আনান।

জাতিসংঘ মহাসচিব পদ থেকে অব্যাহতির পরও কফি আনান শান্তির বিশ্ব গড়তে তার প্রচেষ্টা চালিয়ে যান। এরই অংশ হিসেবে তিনি ২০০৭ সালে গড়ে তোলেন কফি আনান ফাউন্ডেশন। ‘শান্তির পথে’ স্লোগানে যাত্রা করা এই প্রতিষ্ঠানের মাধ্যমে বিশ্বব্যাপী নিজের দ্যুতি ছড়াতে থাকেন আনান।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হলে এর সুরাহার জন্য ২০১২ সালে তাকে বিশেষ দূত হিসেবে নিয়োগ দেয় জাতিসংঘ ও আরব লিগ। দীর্ঘ সময় চেষ্টা চালিয়েও কোনো ফল না মেলায় হতাশ হয়ে সরে দাঁড়ান আনান।

মিয়ানমারের রাখাইন রাজ্যে দমন-পীড়নের মুখে রোহিঙ্গা সংকটের শুরু হলে সমস্যার সমাধান বের করতে দেশটির সরকারের সঙ্গে মিলে একটি যৌথ কমিশন গঠন করেন কফি আনান। ২০১৬ সালের সেপ্টেম্বরে তার নামে গঠিত আনান কমিশন রাখাইনের অস্থিতিশীলতার স্থায়ী সমাধানে ৮৮ দফা সুপারিশ দেয়। যেখানে ছিল রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদান এবং মিয়ানমার ও বাংলাদেশ মিলে যৌথ যাচাই প্রক্রিয়ার মাধ্যমে তাদের নিরাপদে (বাংলাদেশ থেকে) প্রত্যাবাসনের বিষয়াদি। এই সুপারিশমালাকে যৌক্তিক হিসেবে অভিহিত করে তা বাস্তবায়নের জন্য সেসময় থেকে আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

১৯৯৪ সালে রুয়ান্ডায় প্রায় ৮ লাখ উপজাতিকে হত্যা এবং ১৯৯৫ সালে বসনিয়ায় সার্বিয়ান বাহিনীর হাতে ৮ হাজার মুসলিম হত্যার ঘটনায় তার ভূমিকা প্রশ্নবিদ্ধ হয়। বলা হয়, আগে হুঁশিয়ারিবার্তা পাওয়া সত্ত্বেও আনানের খামখেয়ালিতে স্থানীয় শক্তি ওই মানুষগুলোকে হত্যার সুযোগ পেয়েছে। যদিও এসবের ক্ষেত্রে আনান বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা না পাওয়ার কথা বলেই আত্মপক্ষ সমর্থন করে গেছেন।