না ফেরার দেশে স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরু বাদল

না ফেরার দেশে চরে গেলেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী বজলুর রহমান বাদল। (ইন্নালিল্লাহি……রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। তিনি এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

রবিবার (১৯ আগস্ট) বিকাল ৪টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।তার মৃত্যু হয় বলে ।

আইসিইউর ইনচার্জ আবু হেনা মোস্তফা কামাল জানান, তিনি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ট ও হৃদরোগে ভুগছিলেন। শেষে তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হন।

বজলুর রহমান বাদল রাজশাহী নগরীর শিরোইল এলাকায় মেয়ের বাসায় থাকতেন। শুক্রবার রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। শয্যা না পাওয়ায় শনিবার দুপুর পর্যন্ত হাসপাতালের ৩২ নম্বর ওয়ার্ডের মেঝেতে চিকিৎসা নিচ্ছিলেন তিনি।

এ খবর ফেসবুকে ছড়িয়ে পড়লে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও জেলা প্রশাসনের হস্তক্ষেপে তাকে হাসপাতালে শয্যা দেওয়া হয়।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে গত বছর স্বাধীনতা পদক পান ৯৫ বছর বয়সী এই নৃত্যশিল্পী। শিল্পকলা একাডেমি পুরস্কার, নজরুল একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে পেয়েছেন তিনি। পেয়েছেন ‘নৃত্যগুরু’ উপাধি।

বজলুর রহমান ১৯২৩ সালের ১৮ অক্টোবর পশ্চিমবঙ্গের মালদহ জেলা শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষরা কলকাতার মানুষ ছিলেন। দাদা আশাক হোসেন আমের ব্যবসা করতে এসে মালদহে বাড়ি করেছিলেন। সেখানেই তার জন্ম। বাবার নাম আবুল কাশেম। মায়ের নাম সখিনা বিবি।

১৯৪৫ সালে মালদহ জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। পরের বছর নাটক করতে রাজশাহী আসেন। আর ফেরা হয়নি।

শেয়ার করুন