বিএনপির জন্ম ও দেশনেত্রী বেগম খালেদা জিয়া

এডভোকেট মো. আব্দুস সাত্তার সারোয়ার : ১৯৪৫ সালের ১৫ আগস্ট এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে বেগম জিয়া জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী। তিনি দেশবাসীর ভালোবাসা ও আস্থায় তিনবার প্রধানমন্ত্রীর আসনে অধিষ্ঠিত হন। দীর্ঘ নয় বছর স্বৈরাচার বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়ে তিনি আপসহীন দেশনেত্রী হিসেবে জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করেন।

১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে বিজয়ী হয়ে তিনি সরকার গঠন করেন। ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পূর্ণ মেয়াদে সফলভাবে রাষ্ট্র পরিচালনা করেন। ১৯৯৬ সালের ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের পর দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন এবং সংবিধানের ত্রয়োদশ সংশোধনী গৃহীত হবার পর জাতির বৃহত্তর স্বার্থে স্বেচ্ছায় তত্তাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। তবে রাজনৈতিক নীল নকশার ষড়যন্ত্রমূলক ও কারচুপিপূর্ণ নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ ক্ষমতা দখল করে। ১৯৯৬ সালের পর তিনি বিরোধী দলীয় নেত্রী হিসেবে বাংলাদেশী জাতীয়তাবাদ এবং বহুদলীয় গণতন্ত্রের ভিত্তিতে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলেন। ২০০১ সালের ১ অক্টোবর নির্বাচনে সংসদের দুই-তৃতীয়াংশের বেশি আসন নিয়ে বেগম খালেদা জিয়া তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর আসন অলঙ্কৃত করেন।

এডভোকেট মো. আব্দুস সাত্তার সারোয়ার

এদেশের গণমানুষের ভাগ্যের উন্নয়ন ও কল্যানে নিজেকে নিবেদন করেন। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সুযোগ্য উত্তরসূরি হিসেবে ইতিহাসে তিনি নিজের স্থান করে নেন। মূলত বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি আদর্শগতভাবে একটি মধ্যপন্থী দল যা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার কথায় সুস্পষ্ট। পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলনে মুসলিম লীগ নেতৃত্ব দিয়েছিল, কিন্তু পরে তারা যুগের চাহিদা মেটাতে পারে নি। বাংলাদেশ প্রতিষ্ঠার পুরোভাগে আওয়ামী লীগ ছিল। কিন্তু পরে তারা রাজনৈতিক দল হিসেবে সফল হতে ব্যর্থ হয়। সেই ব্যর্থতার পটভূমিতেই বিএনপির জন্ম। একটি স্বাধীন দেশের উপযোগী রাজনীতি করার অঙ্গীকার, সংকটে, শান্তিতে, সংগ্রামে এ দল গত ৩১ বছরে নতুন রাজনীতির ধারা তৈরি করেছে। অনেক অভিজ্ঞতায় এ দল সমৃদ্ধ। অনেক শহীদের রক্তে আমাদের প্রতিজ্ঞা অটল হয়েছে। দ্বন্দ্ব বিভাজন সংঘাতের বিপরীতে আমরা জাতীয় ঐক্যের পতাকা উড্ডীন রেখে চলেছি। আমরা সব ধর্ম-বর্ণ, শ্রেণি-পেশার মানুষ সাম্প্রদায়িকতাকে রুখে দাঁড়াব। বিশ্ব পরিসরে সমমর্যাদার ভিত্তিতে সকলের দিকে বাড়িয়ে দিব বন্ধুত্বের হাত। থাকব অনড় অটল। ডান কিংবা বামপন্থী আমরা নই। আমাদের ডানে যাদের অবস্থান তারা ডানপন্থী আমাদের বামে যাদের অবস্থান তারা বামপন্থী। আমাদের অবস্থান ডানপন্থীদের বামে এবং বামপন্থীদের ডান। আমাদের অবস্থান কেন্দ্র এবং এদেশের রাজনীতির কেন্দ্র আমরাই। বাংলাদেশ জাতীয়তাবাদী দলই এদেশের মূলধারা রাজনৈতিক প্রতিষ্ঠান।

দলের আদর্শকে কেন্দ্র করে কর্মসূচি গ্রহণ করা হয়। সর্বক্ষেত্রে কর্মসূচি এবং সেই কর্মসূচির বাস্তবায়ন রাজনৈতিক দলের জন্য অপরিহার্য। কারণ সংগঠন ছাড়া রাজনীতি করা যাবে না, কর্মসূচি বাস্তবায়ন করা যাবে না। কিন্তু যে সংগঠন আমরা করব সেই সংগঠনের ভিত্তি হতে হবে তার আদর্শ। তাই পার্টিতে সংগঠনে যারা থাকবেন তাদেরকে পার্টির আদর্শ অবশ্যই জানতে হবে। কেবল মাত্র জানলেই চলবে না সেটা সম্পূর্ণভাবে বুঝতে হবে এবং বিশ্বাস করতে হবে। আমরা অনেক কিছুই জানি, অনেক কিছুই বুঝি কিন্তু অনেক সময় বিশ্বাস করি না। সেই বিশ্বাস না থাকলে দল করা সম্ভব নয়। তাই আমাদের দলে যারা রয়েছেন কর্মকর্তা, নেতৃবৃন্দ, কর্মী তাদেরকে বাংলাদেশী জাতীয়তাবাদের আদর্শ জানতে হবে, বুঝতে হবে, বিশ্বাস করতে হবে এবং সেই বিশ্বাসে অনুভূত হয়ে আদর্শকে বাস্তবায়িত করতে হবে।

আমাদের পার্টির রয়েছে আইনকানুন। যদি আমাদের মধ্যে কেউ পার্টির আইন আদর্শে বিশ্বাসী না হয় তবে সেই আইনকানুন সে মানতে পারে না কিংবা পার্টির আইন অনুযাযী সে কাজ করতে পারে না। আমাদের পার্টির সেই আদর্শকে আমাদের প্রত্যেককে আয়ত্তে আনতে হবে এবং সেজন্য আমরা পার্টির আদর্শে শিক্ষা গ্রহণ করতে হবে। এখন আমাদের সময় এসেছে সঠিকভাবে বিএনপির আদর্শ মেনে চলা।

লেখক : সহ-সভাপতি, বিএনপি, চট্টগ্রাম মহানগর।

শেয়ার করুন