নরসিংদীতে গরুর হাটে সরগরম, দাম বেশি বিক্রি কম

নরসিংদীতে জমজমাট কোরবানির পশুর হাট। ছবি : প্রতিনিধি

এম লুৎফর রহমান (নরসিংদী) : ঈদুল আজহার আর মাত্র তিনদিন বাকি। এর মধ্যেই দেশি গরুতে নরসিংদীর হাটগুলো জমে উঠেছে। জেলার প্রায় এক হাজার খামারি ও গৃহস্থের তিন লাখ এবং বেপারীদের হাত ধরে উত্তরাঞ্চল থেকে আনা আরো প্রায় এক লাখসহ মোট চার লাখ দেশি গরুতেই ঈদুল আজহা উদযাপন করবেন নরসিংদী কোরবানি দাতারা। নরসিংদী স্থায়ী অস্থায়ী শতাধিক হাটে গত বৃহস্পতিবার থেকে দেশি গরু উঠতে শুরু করেছে। শনিবার থেকে নরসিংদী সদর সহ ছয় উপজেলার হাটগুলোতে কোরবানির জন্য দেশি গরু, ছাগল বেচাকেনা আরো জমজমাট হয়ে উঠেছে। বড় হাটগুলোতে জাল টাকা সনাক্তকরণ ব্যবস্থা ও প্রাণীসম্পদ অফিসের ভেটেনারী মেডিকেল টিম বসানো হয়েছে।

খামারি ও গৃহস্থের গরু-ছাগলেই চাহিদা মেটাবে নরসিংদী কোরবানীদাতাদের। নরসিংদী শহরের পুটিয়া, বৌয়াকুর বালুর মাঠ,দত্ত পাড়ার ঈদগাহ মাঠ,রায়পুরা আমির গঞ্জ বাজার,মনিপুরা বাজারসহ কয়েকটি হাট ঘুরে দেখা গেছে ছোট বড় ট্রাকে করে আনা দেশি গরুতে সয়লাব। আবার আশপাশের গ্রামের গৃহস্থরা পায়ে হেঁটেও গরু নিয়ে এসেছেন হাটে।

বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে দেশিয় গরু লালনপালনে খরচ বেশি পড়ায় দাম কম রাখার সুযোগ নেই। ইজারাদাররা জানান, মাঝারি আকারের গরুর চাহিদা বেশি থাকায় দাম বেশি। হাটে গরু ও ক্রেতার জমজমাট অবস্থা থাকলেও শনিবার বিক্রি হয়েছে কম। ইজারাদাররা বলছেন আজ রোববার থেকে বেচাকেনা জমে উঠবে বলে তাদের আশা।

নরসিংদী বিভিন্ন হাটে পাবনা, কুষ্টিয়া, বগুড়া, রাজশাহী, যশোর, মাগুরা,ও ফরিদপুর জেলা থেকে আগত উন্নতজাতের দেশি গরু আসতে শুরু হয়েছে। আর উপজেলার হাটগুলোতে উঠেছে স্থানীয় খামারি ও গৃহস্থের পালন করা দৃষ্টিনন্দন গরু। ঈদেরদিন সকাল পর্যন্ত গরু পাওয়া যাবে এমন হাটের মধ্যে রয়েছে বৌয়াকুর বালুর মাঠ, শহরের দত্তপাড়া ঈদগাহ মাঠ,রায়পুরা আমিরগঞ্জ বাজার।

এদিকে এবারে হাটে ভারতীয় গরুর প্রভাব না পড়ায় দাম কিছুটা বেশি বলে জানান বাজার সংশ্লিষ্টরা। ইজারাদার, বেপারী ও সাধারণ বিক্রেতারা হাটগুলাতে গরুর সঙ্কট দেখা দেবে না বলে আশা করছেন। তবে তারা আশঙ্কা করছেন মৌসুমী ব্যবসায়ি ও দালালরা গরুর কৃত্রিম সঙ্কট তৈরি করে দাম বাড়ানোর পাঁয়তারা করতে পারে। এধরনের কৃত্রিম সঙ্কট যাতে কেউ সৃষ্টি করতে না পারে এজন্য প্রতিটি হাটে পর্যাপ্ত গরুর বিষয়ে মাইকে প্রচারণা চালাচ্ছেন এবং ইজারাদাররা সতর্ক দৃষ্টি রাখছেন।

অন্যদিকে এখন পর্যন্ত হাটগুলোতে ভারতীয় গরুর প্রভাব না পড়ায় বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন জেলার খামারি ও গৃহস্থরা। তবে গতবার ঈদের দুইদিন আগে গরুর দাম হঠাৎ পড়ে যাওয়ায় এবারে লোকসান ভীতিতে রয়েছেন অনেক বেপারি।

শেয়ার করুন