জমে উঠেছে নগরীর পশুর হাট, মজ্যারটেক কর্ণফুলী হাটে ক্রেতাদের ভিড়

দিনদিন জমে উঠছে কোরবানির পশুর হাট। নগরীর পশুর হাটে ক্রেতাদের ভিড় লক্ষ্যণীয়। কোরবানির জন্য পছন্দের পশু ক্রয় করতে নগরবাসী ঘুরছেন হাট থেকে হাটে। গরুর দাম একটু বেশি হলেও তা নিয়ে কোন আপত্তি ছিল না ক্রেতাদের। মাইকের আওয়াজে মুখরিত গরুর বাজারহাট। কোন বাজারের কোন নাম তা বুঝে নিতে ক্রেতাদের অসুবিধা হয়নি। গরু নিয়ে বের হতেই গরুর হাসিল ভলেনটিয়াররা দেখে নিচ্ছে। এরমধ্যে কর্ণফুলি পশুর হাটে বাড়তি আকর্ষণ হাসিল শতকরা ৩ টাকা হওয়ায় এ বাজার ক্রেতা আকর্ষণ করছে অনায়াসে। অনেকেই পছন্দের গরু কিনে স্বাচ্ছন্দে বাড়ি ফিরছেন।

নগরীর বাহিরের বাজারগুলোতে ভিন্ন রূপ দেখা দেছে। বহাদ্দারহাট এক কিলোমিটার, মইজ্যারটেগ কর্ণফুলী বাজার, আনোয়ারা, বাঁশখালি, চাতুরির চৌহমুনী, সরকারহাটসহ প্রতিটি বাজারে শহরমুখী ক্রেতাদের কোরবানির পশু পৌঁছাতে সারিবদ্ধভাবে ছোটবড় পিকাআপ ও ট্রাকের ব্যবস্থা ছিল। পার্কিং এর জন্য বেশ কয়েকটি পশুর হাটে চাঁদা আদায়ের বিষয়ে অভিযোগ পাওয়া গেলেও কর্ণফুলী পশুর হাটে এ ধরণের কোন অভিযোগ পাওয়া যায়নি।

বাজার চেয়ারম্যান আলহাজ্ব বেলাল হোসেন এ বাজারের সুনামের কথা উল্ল্যখ করে জানান আমাদের এ বাজারে পূর্বের থেকে সুশৃঙ্খল পরিবেশ এখনো বিরাজমান। এতো বড় পশুর হাট আর কোথাও নেই। তা ছাড়া দূর দূরান্তের ক্রেতাদের পশু বহন কারী ট্রাক পিকাপের জন্য ফ্রি পার্কিং সুবিধা রাখা হয়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, হাটে প্রচুর পরিমাণে গরু থাকলেও মাঝারি আকারের গরুর দাম ছিল একটু বেশি। কর্ণফুলী মাঠে ২৫ একর জায়গা নিয়ে গড়ে ওঠা এই পশুর হাটে উত্তর বঙ্গের বড় গরু গুলো বাজারের প্রথম সারিতে রাখা হয়েছে। ব্যপারিদের ভালো বিকিকিনি চলছে। আনোয়ার থেকে আগত মো শহাজান জানান, প্রতি কোরবানিতে আমি এ পশুর হাটে কোরবানির পশু কিনতে আসি। কারণ জানতে চাইলে তিনি বলেন কর্ণফুলী পশুর হাটে পশু দেখতে কোন কষ্ট হয় না। বাজার খোলামেলা হওয়াতে দেখে শুনে পশু কিনা যায়। এছাড়া অন্যতম সুবিধা হলো এ বাজারে হাসিল হাজারে ৩০ টাকা।

শেয়ার করুন