একজন সাইফুল পুলিশ সুপার, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও সাংবাদিক

নরসিংদী ডিবি পুলিশের হাতে আটক পেশাদার প্রতারক সাইফুল ইসলাম রুদ্র। ছবি : প্রতিনিধি

এম লুৎফর রহমান : নরসিংদী ডিবি পুলিশের হাতে গ্রেফতার সাইফুল ইসলাম রুদ্র(২৮) পেশাদার প্রতারক। গ্রেফতারের পর তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে বিভিন্ন মিডিয়ার ৮টি প্রেসকার্ড, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লেখা সীল এবং দেশের বিভিন্ন জেলার ৪১টি মূল জাতীয় পরিচয়পত্র।

নরসিংদীর রায়পুরা এলাকায় এক প্রতিবেশি থেকে আঠারো হাজার টাকার বিনিময়ে পাওয়া জায়গায় একমাত্র মেয়েকে নিয়ে বসবাস করে আসছিলেন হতদরিদ্র আয়েশা খাতুন (৬৫)। সপ্তাহে ২-৩ দিন কাওরান বাজারে ফেলে দেয়া সবজি কুড়িয়ে বিক্রি করেন জীবিকার তাগিদে। সম্প্রতি ওই জায়গা থেকে তুলে দেয়া হয়েছে তাকে। এবার ঠিকানা ফুটপাত। তবে দরিদ্র আয়েশা হাল ছাড়েননি। সোজা চলে গেলেন পুলিশ সুপার নরসিংদীর কার্যালয়ে। আশা ছিল পুলিশ আয়েশা খাতুনের বিষয়টি মিমাংসা করবেন। তবে সেখানে প্রায় ওতপেতে থাকে প্রতাকর চক্র। শিকারের সন্ধানে ঘুর ঘুর করে শিকারীর দল। অবশেষে ওই প্রতারকদের জালে উঠে এলো বৃদ্ধা আয়েশা খাতুন। প্রতারকরা তাকে বললেন, আমরা ডিবি অফিসার, আপনার সব সমস্যা সমাধান করে দিব। সরল বিশ্বাসী আয়েশা খাতুনকে দিয়ে একখানা দরখাস্ত লেখিয়ে নিলেন কথিত ডিবি কর্মকর্তা ও প্রতারক সাইফুল ইসলাম। এরপর তদন্তের নামে মিথ্যা প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময়ে হাতিয়ে নেন যখন যা পান। বৃদ্ধা আশেয়া বিষয়টি টের পেয়ে আবারও সোজা পুলিশ সুপারের কার্যালয়ে। এবার কারো কথাই শুনলেন না। ঢুকে পরলেন তার কক্ষে। খুলে বললেন পুরো ঘটনা। তারপর ব্যবস্থা নিলেন পুলিশ সুপার। ওই ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার (২১ আগস্ট) নরসিংদী ডিবি পুলিশের উপ-পরিদর্শক আবদুল গাফফার তার সঙ্গীয় ফোর্স নিয়ে গ্রেফতার করেন প্রতারক সাইফুল ইসলাম রুদ্রকে(২৮)। এসময় তার কাছ থেকে বিভিন্ন মিডিয়ার ৮টি আইডি কার্ড, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী’র সীল ও বিভিন্ন জেলার ৪১টি মূল জাতীয় পরিচয়পত্র পাওয়া গেছে। পরে পুলিশ ওইসব আলামত জব্দ করে।

এ বিষয়ে নরসিংদী ডিবি পুলিশের এসআই আব্দুল গাফফার জানান, আয়েশা খাতুন (৬৫) গৃহহীন এক অসহায় বৃদ্ধা। রায়পুরা থানার আমিরগঞ্জ ইউনিয়নে একমাত্র মেয়ে সন্তান নিয়ে কোনোরকম জীবিকা নির্বাহ করে আসছিলো। বহুকাল আগে এক প্রতিবেশী আঠারো হাজার টাকার বিনিময়ে স্ট্যাম্পের মাধ্যমে তাকে তিনগন্ডা জমি দিয়েছিল। সম্প্রতি তাকে সেখান থেকে উচ্ছেদ করে দেয়া হয়।

ওই ঘটনায় বিচার পেতে ডিবি পুলিশের সহায়তার আশায় পুলিশ সুপার নরসিংদীর শরনাপন্ন হয়। সেখানেই ওই বৃদ্ধাকে পেয়ে যায় প্রতারক সাইফুল ইসলাম রুদ্র। তখন দরখাস্ত নিজের বরাবর নিজেই দাখিল করলেন। ডিবি টিম নিয়ে তদন্তে যাবেন, টাকা-পয়সা খরচ হবে, বিচার পাইয়ে দিবেন আশ্বাস দিয়ে বিদায় করেন বৃদ্ধাকে। রোজার ২য় দিন সন্ধ্যায় বৃদ্ধাকে ফোন করে পাঁচ হাজার টাকা রেডি রাখতে বলেন। পরদিন সকালে টিম নিয়ে আসছেন জানিয়ে দেয়।

এদিকে আয়েশা খাতুন ও তার মেয়ে অনাহার অর্ধাহারে চলছে, এত টাকা পাবে কোথায়? তবে পাঁচ হাজার খরচ করে হলেও জমি ফেরত পাবার আশায় বুক বেধেছিল। পরে মেয়ের গলার চার আনা স্বর্নের চেইন বন্ধক রাখলেন পাচহাজার টাকার বিনিময়ে। যথা সময় হাজির হলেন ভূয়া সাংবাদিকের তদন্ত টিম। তবে গাড়ি ফোর্স না দেখে বৃদ্ধা মহিলা কিছুটা সন্দেহ করলেন। এটা আবার ক্যামন ডিবি! ফোর্স পেছনের গাড়িতে আসতেছে বলে তিনি তিন হাজার নিয়ে এবং বাকি দুই হাজার ফোর্সকে দিতে হবে বলে কেটে পড়েন।

রাস্তায় দাঁড়িয়ে থাকে আয়েশা খাতুন, ঘন্টার পর ঘন্টা যায় কিন্তু ডিবি পুলিশের ফোর্স আর আসেনা! ৩ রোজা থেকে শুরু করে ওই বৃদ্ধা মহিলা ও তার মেয়ে অসহায়ভাবে দিনের পর দিন উপজেলা মোড়ের অলিতে-গলিতে পাগলের মতো সাইফুল ইসলাম রুদ্রর চক্কর কাটতে থাকে। কোনো উপায় না পেয়ে স্থানীয় কয়েকজনের সহায়তায় পুনরায় পুলিশ সুপারের শরনাপন্ন হন। সব খুলে বলেন। এ বিষয়ে বৃদ্ধা বাদী হয়ে একটি মামলা দায়ের করলে বাদীর আবেদনের প্রেক্ষিতে তাকে আটক করে ডিবি পুলিশ।

নরসিংদীর পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন জানায়, সে বিভিন্ন সময় ভূয়া পরিচয়পত্র ব্যবহার করে বিভিন্ন অপকর্ম করে আসছিলো। আটকের পর তার কাছ থেকে বিভিন্ন মিডিয়ার ৮ টি আইডি কার্ড, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সিল ও বিভিন্ন জেলাবাসীর ৪১টি মূল জাতীয় পরিচয়পত্র জব্দ করা হয়।