নগরীর বর্জ্য দিনেই সরিয়ে নিলো চসিক, ৩৯নং ওয়ার্ড পরিষ্কার দুপুরেই

কোরবানি পশুর বর্জ্য পরিষ্কার করছেন চসিকের কর্মীরা। ছবি এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) এর ঘোষণা অনুযায়ী বিকেল ৪টার মধ্যেই নগরের মূল সড়ক এবং অলিগলি থেকে কোরবানি পশুর বর্জ্য প্রায় অপসারণ করতে সক্ষম হয়েছে। এর মধ্যে নগরীর ৩৯নং ওয়ার্ড পরিস্কার পরিচ্ছন্ন হয়েছে আরো আগে। প্রায় বেলা ২টা মধ্যেই ওই ওয়ার্ডের কোথায় বর্জ্য আবর্জনা আছে বলে জানাতে পারেনি কেউ।

এদিকে নগরীর ৪১টি ওয়ার্ডের মধ্যে খুব দ্রুত পরিস্কার-পরিচ্ছন্নতা সম্পন্ন করেছে ৩৯নং ওয়ার্ড। বেরা ২টার পর ওয়ার্ডের কোথাও কোরবানির বর্জ্য আছে এমন তথ্য জানাতে পারেনি কেউ। সকাল থেকেই ওয়ার্ড কাউন্সিলর হাজী জিয়াউল হক সুমন প্রত্যক্ষভাবে তদারকি করেন। সঙ্গে ছিলেন ওয়ার্ড কাউন্সিলর প্রতিনিধি সেলিম রেজা।

অলি-গলিতে উন্নয়ন কাজ, ড্রেন-নালা সংস্কার, মেরামত সহ রোড ভাঙ্গা থাকায় চসিকের ছোট-বড় ভ্যানগাড়ি দিয়ে ময়লা অপসরাণ কিছুটা ব্যাঘাত ঘটে। তবে বেলা-বাড়ার সাথেই ৩৯নং ওয়ার্ডে কোরবানীর বর্জ্য সবার আগে অপসারণ হয়েছে বলে জানান স্থানীয় হাজী মোঃ ফরিদ, মাওলানা আনোয়ারুল ইসলাম, মহিলা পথচারী শেফালী।

এছাড়াও বেশ কয়েকজন সচেতন ব্যক্তি সেচ্চায় ৩৯নং ওয়ার্ডে কোরবানীর বর্জ্য অপসারণে সহায়তা করেন। সহায়তা করে নারিকেল তলাস্থ হক সাহেব স্মৃতি সামাজিক সংগঠন, মোহাম্মদীয়া মাদ্রাসা, নিউ মুরিং পরিবেশ পরিচ্ছন্ন সংগঠন, আকমল আলী রোড মহল্লা কমিটি, মাদ্রাজী শাহপাড়া সামাজিক সংগঠন এবং হালিশহর একাদশ ক্লাবের কয়েকজন সংগঠকদেরকে বর্জ্য অপসারণে চসিক সেবকদের সহায়তা করতে দেখা গেছে।

তবে বিশাল নগরীর কয়েকটি স্থানে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বর্জ্যগুলো সন্ধ্যার আগেই অপসারণ করা হবে বলে জানিয়েছেন বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন। তিনি বলেন, আমাদের প্রতিশ্রুতি অনুযায়ী বিকেল ৪টার মধ্যেই আমরা নগরকে ৯৫ ভাগ পরিচ্ছন্ন করতে পেরেছি। অবশ্য কিছু পশু জবাই হয়েছে দুপুরের পর। সেগুলোর বর্জ্য কয়েকটি জায়গায় রয়ে গেছে। সন্ধ্যার আগেই ওইসব আবর্জনা নিয়ে যাবে পরিচ্ছন্ন কর্মীরা। পুরোপুরি পরিষ্কার করে ফেলা হবে।

এর আগে চসিক ঘোষণা দিয়েছিল, বুধবার (২২ আগস্ট) কোরবানির ঈদের দিন বিকেল ৪টার মধ্যেই নগরীর শতভাগ বর্জ্য অপসারণ করতে সক্ষম হবে। এ জন্য নগরের বিভিন্ন এলাকায় ৫ হাজার কর্মী ও ২৪৮টি গাড়ি নিয়ে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

চসিক সূত্র জানায়, নগরের ৪১টি ওয়ার্ডকে ৪টি জোনে বিভক্ত করা হয়। এর মধ্যে উত্তর জোনে ১১টি ওয়ার্ড, দক্ষিণ জোনে ১০টি ওয়ার্ড, পূর্ব জোনে ১০টি ওয়ার্ড ও পশ্চিম জোনে ১০টি ওয়ার্ডকে ভাগ করা হয়। পুরো কার্যক্রমকে মনিটরিং করতে নগরের দামপাড়ায় খোলা হয় কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ।

কোরবানি পশুর বর্জ্য অপসারণে বুধবার (২২ আগস্ট) সকাল থেকেই কাজ শুরু করে সিটি করপোরেশন। চসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি শৈবাল দাশ সুমনের নেতৃত্বে প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলর এবং সংরক্ষিত কাউন্সিলররা বর্জ্য অপসারণের কাজ তদারক করছেন।

এরপরও বর্জ্য কোথাও পড়ে থাকতে দেখা গেলে বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন ০১৯১১৮৮৫১৯৯, ০১৭৬৬৪০২৪২৫, উত্তর জোনের আহ্বায়ক কাউন্সিলর মো. মোবারক আলী ০১৮১৯২৯৪২৫৫, দক্ষিণ জোনের আহ্বায়ক কাউন্সিলর মোহাম্মদ জাবেদ-০১৮১৯৩১৭৩০১, পূর্ব জোনের আহ্বায়ক কাউন্সিলর হাজী নুরুল হক ০১৮৫১৫৯০১৯৯ এবং পশ্চিম জোনের আহ্বায়ক কাউন্সিলর মোরশেদ আকতার চৌধুরী ০১৭১১৯৭১৫৩২ এর সঙ্গে যোগাযোগের অনুরোধ করেছে চসিক।

এছাড়া কন্ট্রোল রুমে ৬৩০৭৩৯, ৬৩৩৬৪৯ নাম্বরেও যোগাযোগ করে বর্জ্য সংক্রান্ত অভিযোগ জানানো যাবে।

শেয়ার করুন