বৈদ্যুতিক মিস্ত্রির ছেলে পেল ৮০ লাখ বেতনের চাকরি!

বাবার সাথে মোহম্মদ আমির আলী

শিশু থেকেই ইলেট্রনিক্স সামগ্রী নিয়ে বিশেষ আগ্রহ ছিল আমির আলীর। তার বাবাও স্থানীয় বৈদ্যুতিক মিস্ত্রি। কোন রকমে ছেলের পড়ার খরচ চালাতেন। মাঝে মাঝে পয়সার অভাবে পড়া-লেখা বন্ধ হওয়ার উপক্রম হতো। এরপরও থেমে ছিলনা মোহাম্মদ আলী। এবার সেই দু:খ-জয়ের নিশান উড়ল সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রে। প্রস্তাব আসলো ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম ইঞ্জিনিয়ার পদে চাকুরির। চাকুরিতে যোগদান করলে ভারতের জামিয়া মিলিয়া ইসলামিয়ার সেই মোহম্মদ আমির আলি বার্ষিক বেতন পাবেন ১ লাখ মার্কিন ডলার, যা টাকায় মূল্যমান প্রায় ৮০ লাখের সমান।

মোহম্মদ আমির আলি বাবা পেশায় একজন ইলেক্ট্রিশিয়ান। স্কুলের বোর্ডের পরীক্ষায় ভালই ফল করেছিলেন মোহম্মদ আমির আলি। কিন্তু জামিয়া মিলিয়ায় বি টেক কোর্স পাশ করতে পারেননি। টাকার অভাবে ঝাড়খণ্ড এনআইটিতে সুযোগ পেয়েও পড়তে পারেননি আর্কিটেকচার কোর্স। ২০১৫ তে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমার জন্য ভর্তি হন তিনি।

সেখানেই মোহম্মদ আমির আলি এক বিশেষ থিওরি প্রকাশ করেন। ইলেকট্রিক ভেইকল চার্জ দেওয়ার পন্থা আবিষ্কার করেন তিনি। তার মতে, এই ইলেকট্রিক কার চার্জ করা ভারতের কাছে একটা বড় চ্যালেঞ্জ ছিল। তার দাবি, সেই থিয়োরি সফল হলে, চার্জিং এর খরচ শূন্যতে নেমে আসবে। তার এই থিয়োরির কথা জানার পর, তাকে সাহায্য করতে এগিয়ে আসেন অধ্যাপক ওয়াকার আলম। এরপরই সেই থিওরি জামিয়া মিলিয়ায় প্রদর্শিত হয়।

এরপরই আলির সেই প্রজেক্ট প্রোমোট করা ঝয়। জামিয়া মিলিয়া ইউনিভার্সিটির ওয়েবসাইটে আপলোড করা হয় সেই প্রজেক্ট। এরপরই সেই প্রকল্পে নজর কাড়ে নর্থ ক্যারোলিনার শার্লটের অটোমোবাইল সংস্থা ‘ফ্রিসন মোটর রেকস। সেখান থেকেই ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম ইঞ্জিনিয়ার পদে আলির কাছে আসে লোভনীয় চাকরির প্রস্তাব।

শেয়ার করুন