ট্যানারি মালিক কোরবানির পশুর চামড়া ক্রয় করবে ১ সেপ্টেম্বর থেকে

কোরবানির পশুর লবণযুক্ত চামড়া আগামী ১ সেপ্টেম্বর (শনিবার) থেকে ক্রয় শুরু করবে ট্যানারিগুলো। সরকার নির্ধারিত দামে আড়তদার ও ডিলারদের কাছ থেকে এ বছর এক কোটির ওপরে গরু, ছাগল, ভেড়া ও মহিষের চামড়া সংগ্রহ করা হবে। এ কার্যক্রম চলবে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত।

ধারণা করা হচ্ছে নির্বাচনী বছর হওয়ার কারণে গত বছরের তুলনতায় এবার ২০ থেকে ৩০ লাখ বেশি পশু কুরবানি হয়েছে। সে হিসাবে ২ কোটির ওপরে গরু, মহিষ, ছাগল ও ভেড়ার কাঁচা চামড়া সংগ্রহ করা হবে।

সংশ্লিষ্টরা জানায়, সারাদেশে ফড়িয়া ও মৌসুমি ব্যবসায়ীরা কুরবানির পশুর চামড়া সংগ্রহ করেন। পরে লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করেন আড়তদার ও ডিলাররা। এরপর লবণযুক্ত চামড়া কিনে নেন ট্যানারি মালিকেরা।

তবে বিশ্ববাজারে চামড়ার মূল্য হ্রাস ও রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে কারখানা স্থানান্তরের কারণে অর্থ সংকটে রয়েছেন ট্যানারি মালিকেরা। ফলে গত কয়েক দশকের তুলনায় এবার কাঁচা চামড়ার দাম সর্বনিম্ন পর্যায়ে।

এ বিষয়ে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহীন আহমেদ বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে ট্যানারি মালিকেরা লবণযুক্ত চমড়া ক্রয় করবে। বিভিন্ন ট্যানারির মালিকের প্রতিনিধিরা বাংলাদেশের বিভিন্ন জেলার হাট থেকে এই চামড়া ক্রয় করবেন। চট্টগ্রাম, ময়মনসিংহ, টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া, বরিশাল, খুলনা, নাটোর ও রংপুর এলাকা থেকে এই চামড়া সংগ্রহ করা হবে।

রাজধানীর সবচেয়ে বড় কাঁচা চামড়ার আড়ত লালবাগের পোস্তাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে এ চামড়া সংগ্রহ করা হবে। এ বছর দুই কোটিরও উপর চামড়া সংগ্রহের প্রস্তুতি রয়েছে।

তিনি আরও বলেন- এবার নতুন জায়গায় ট্যানারি চলে আসার কারণে অনেক ট্যানারি মালিক অর্থ সংকটে রয়েছেন। নতুন করে অনেকে ব্যাংক ঋণ পাননি। এই জন্য অনেক ট্যানারি মালিক আড়তদারদের পাওনা পরিশোধ করতে পারেননি।

গত বছরের তুলনায় দাম কমিয়ে কোরবানির পশুর চামড়ার মূল্য পুনর্র্নিধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এবার ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম পাঁচ টাকা কমিয়ে ধরা হয়েছে ৪৫-৫০ টাকা, ঢাকার বাইরে ৩৫-৪০ টাকা। গত বছর এ দাম ছিল ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০-৫৫ টাকা, ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা।

অপরদিকে, প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম সারাদেশে ১৮-২০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গতবছর ছিল ২০-২২ টাকা। আর বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১৩-১৫ টাকা। যা গত বছর ছিল ১৫-১৭ টাকা। তবে মহিষের চামড়ার দামের বিষয়ে কিছুই বলা হয়নি। সূত্র : আর টিভি

শেয়ার করুন