মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট কারাগারে অসুস্থ দাবী আইনজীবীর

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম। ফাইল ছবি

জুয়েল খন্দকার মালদ্বীপ থেকে : মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমের আইনজীবী এক সভায় বলেছেন, যে সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম জেলখানায় বর্তমান খুবই অসুস্থ অবস্থায় আছেন। তাঁর কোনো চিকিৎসাই করছেন না মালদ্বীপ সরকার।তাঁকে অসুস্থতা দেখিয়ে হত্যা করার চেষ্টা চালাচ্ছেন বলেও মামুনের আইনজীবী অভিযোগ করেন।

চলতি বছরের ১৩ এপ্রিল মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে ১৮ মাসের কারাদণ্ড দিয়ে জেলে পাঠিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সেই থেকে কারাগারেই রয়েছেন সাবেক প্রেসিডেন্ট।

মামুনের আইনজীবী সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, যে সাবেক প্রেসিডেন্টকে মালদ্বীপের রাজধানীর জেলখানায় স্থানাস্তর করা হোক, যাতে করে তাঁর চিকিৎসা করতে সুবিধা হয়। যদি মালদ্বীপ সরকার তাঁর চিকিৎসা চালাতে না পারেন তাহলে তাঁর পরিবার যেন চিকিৎসা চালাতে পারেন সেদিকে সরকারকে লক্ষ্য রাখার আহ্বান জানান সাবেক প্রেসিডেন্টের আইনজীবী।

সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে গ্রেফতারের যেই সূত্র শুরু হয় গত ২০১১ সালের ১ লা ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক প্রধান মন্ত্রী মোহাম্মদ নাশিদসহ কারাগারে আটক রাজনৈতিক নেতাদের অবিলম্বে মুক্তির আদেশ দিয়ে দ্বীপ রাষ্ট্রটি নতুন রাজনৈতিক অস্থিরতায় ভুগছে মালদ্বীপ দেশটি! বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামেন আব্দুল গাইয়ুম গত ৫ ফেব্রুয়ারী জরুরি অবস্থা জারির করে ১৫ দিনের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণার পরপরই সুপ্রিম কোর্টের আপিল বাতিলের আদেশ প্রত্যাহার করে, সুপ্রিম কোর্টের দুই বিচারপতি ও বাকি রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করেন!

সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইযয়ুমের বিরুদ্ধে অভিযোগ-আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বিচারক তাদের কর্তৃত্বকে প্রভাবিত করার চেষ্টা চালান। তবে দন্ডিত ক্ষমতাসীন দলীয় নেতার বিরুদ্ধেও তার আধিকার থেকে সরকারকে উৎখাত করার জন্য নিরাপত্তা বাহিনীর মধ্যে বিরোধ সৃষ্টি করার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট নাশিদের পাশাপাশি নুসাইদ ছাড়াও অন্যান্য শীর্ষ রাজনৈতিক নেতারা জুমহুরি পার্টি (জেপি) নেতা গ্যাসিম ইব্রাহিম, ধর্মীয় রক্ষণশীল আদালত পার্টি (এপি) নেতা শেখ ইমরান আবদুল্লা, সাবেক প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ নাজিম, সাবেক উপদেষ্টা আহমেদ আদিব আব্দুল গফুর এবং সাবেক প্রেসিডেন্ট গাইয়ুমের সংসদ সদস্য ফারিস মানুমন, সাবেক প্রসিকিউটর জেনারেল মুহিতজ মুহসিন, ম্যাজিস্ট্রেট আহমেদ নিহান ও আধেবের চাচা হামিদ ইসমাইল বাকি আর অনেকের নাম এই তালিকায় রয়েছে।