গাজীপুরে এসপি হিসেবে যোগ দিলেন শামসুন্নাহার

গাজীপুর জেলার নতুন পুলিশ সুপার (এসপি) হিসেবে যোগদান করেছেন শামসুন্নাহার পিপিএম। তিনি গাজীপুর জেলার দ্বিতীয় নারী পুলিশ সুপার।

রবিবার (২৬ আগস্ট) সকালে তিনি তার দায়িত্ব গ্রহন করেন। আর ঢাকা মেট্রোপলিটন পুলিশে যোগদানের জন্য বিদায় নেন গাজীপুরের বিদায়ী পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি সকালে বিদায়ী পুলিশ সুপার হারুন অর রশীদের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। দায়িত্ব নেয়ার পরপরই জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ও থানার ওসিদের সাথে পুলিশ সুপার কার্যালয় মিলনায়তনে বৈঠকে মিলিত হন। তিনি পুলিশ সুপার কার্যালয়ের এসে পৌঁছালে জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগণ তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং পুলিশের একটি চৌকশদল তাঁকে গার্ড অব অনার প্রদান করেন।

নতুন পুলিশ সুপার হিসেবে যোগদান করা বেগম শামসুন্নাহার এর আগে চাঁদপুরের পুলিশ সুপার ছিলেন। পুলিশ সুপার শামসুন্নাহার ফরিদপুর সদর উপজেলার চর মাধবিয়া ইউনিয়নের ইসমাইল মুন্সীর ডাঙ্গী এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি সহকারী পুলিশ সুপার হিসেবে ২০০১ সালে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগ দেন শামসুন্নাহার। মানিকগঞ্জ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, পুলিশ সদর দফতর, ট্যুরিস্ট পুলিশসহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০০৯-২০১০ পর্যন্ত জাতিসংঘ মিশনের মাধ্যমে পূর্ব তিমুর জাতীয় পুলিশের মানবসম্পদ উন্নয়ন কর্মকাণ্ডের দায়িত্বেও ছিলেন। এ ছাড়া ২০১১-২০১৪ পর্যন্ত জাতিসংঘের শাখা অফিস ইতালিতে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে সুনাম কুড়িয়েছেন। কর্মতৎপরতার গুণে ৭ বার জাতিসংঘ শান্তি পদক লাভ করেছেন। বাংলাদেশ পুলিশে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম), ৩ বার আইজি ব্যাজপ্রাপ্ত হন তিনি।

২০১৬ সালে পেয়েছেন উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড। শিক্ষাজীবনেও মেধার স্বাক্ষর রেখেছেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে ২০০৫ সালে এমফিল করেন। পরে স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন।

ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং ১ পুত্র ১ কন্যা সন্তানের জননী।

শেয়ার করুন