প্রধানমন্ত্রী ইমরানকে তার সাবেক স্ত্রী, আগে নিজেকে বদলান তারপর দেশ বদলান

ইমরান খান ও রেহাম খান। ছবি: সংগৃহীত

‘আগে নিজেকে বদলান, তারপর দেশকে বদলাবেন। যা উপদেশ দিতে চান, তা আগে নিজে করে দেখান। আগে নিজে সৎ হোন।’ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে এভাবেই বলছিলেন তার সাবেক স্ত্রী রেহাম খান।

দেশের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে ১৮ আগস্ট শপথ নিয়েছেন পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) চেয়ারপারসন ইমরান খান। ক্ষমতায় বসেই বেশ কিছু পদক্ষেপ নিয়ে এরই মধ্যে আন্তর্জাতিক মহলে আলোচনার কেন্দ্রে চলে এসেছেন তিনি। সবাই যখন ইমরানের প্রশংসায় পঞ্চমুখ ঠিক তখন রেহাম খান তার তীক্ষ্ণ সমালোচনায় বিদ্ধ করলেন ইমরানকে।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল জানায়, রোববার গার্ডিয়ানকে এক সাক্ষাৎকার দেন রেহাম খান। সেখানেই ইমরানের বিরুদ্ধে তোপ দাগেন তিনি। নির্বাচনের আগে থেকেই সাবেক স্বামীর সম্পর্কে নানা চমকপ্রদ তথ্য দিয়ে যাচ্ছেন তিনি। সম্প্রতি প্রকাশিত তার জীবনীগ্রন্থে ইমরান খান সম্পর্কে অনেক বিতর্কিত তথ্য প্রকাশ করেন।

রেহাম তার বইয়ে ইমরানকে অসংযমী জীবনযাপনে অভ্যস্ত এবং নিয়মিত ড্রাগ সেবনকারী বলে অভিহিত করেন। নির্বাচনের আগে নিজের সম্পর্কে এসব তথ্য প্রকাশে বেশ বেকায়দায় পড়েন ইমরান খান। তবে রেহামের এমন সব দাবির পরও নির্বাচনে জয়লাভ করে ইমরানের দল পিটিআই। ২০১৫ সালে রেহামকে বিয়ে করেন ইমরান খান। কিন্তু মাত্র দশ মাস পর সেই বিয়ে ভেঙে যায়।

সাক্ষাৎকারে রেহাম বলেন, ‘আমি ইমরানকে বিয়ে করেছিলাম। কিন্তু ও আমাকে বিয়ে করেনি। তার কাছে বিয়ের সংজ্ঞা আলাদা। আমি জানি না, কে তাকে আমাকে বিয়ে করতে বলেছিল? সবার সামনে আমাদের সম্পর্ক আপাতদৃষ্টিতে ছিল সহজ ও স্বাভাবিক। ও আমার প্রশংসা করত।

আমি কীভাবে দক্ষতার সঙ্গে সংসার করি, আমার রাজনৈতিক প্রজ্ঞা, আমার ধর্মীয় বিশ্বাস প্রভৃতি। সেভাবে আমাদের মধ্যে কোনো ঝগড়া হতো না। আমিও তার সাবেক স্ত্রী-সন্তান ও ভাই-বোনদের সঙ্গে তার সম্পর্কের বিষয়ে কখনও হস্তক্ষেপ করিনি।