রোহিঙ্গা সংকট
জাতিসংঘের প্রতিবেদন প্রত্যাখ্যান মিয়ানমারের

রোহি্ঙ্গা সংকট নিয়ে জাতিসংঘের সাম্প্রতিক প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে মিয়ানমার সরকার।

সোমবার (২৭ আগস্ট) প্রকাশিত ওই প্রতিবেদনে রোহিঙ্গা হত্যাযজ্ঞের জন্য দেশটির শীর্ষ সেনা কর্মকর্তাদের দায়ী করা হয়। জবাবে মিয়ানমারে মুখপাত্র জাও তায়ে বলেন, তারা জাতিসংঘের মানবাধিকার পরিষদের এই প্রতিবেদনের সঙ্গে একমত নন এবং সেটা গ্রহণও করছেন না।

গত বছরের ২৫ আগস্ট নিরাপত্তা চৌকিতে আরসার হামলাকে মিয়ানমারের পক্ষ থেকে রোহিঙ্গাবিরোধী অভিযানের কারণ বলা হলেও বিভিন্ন মানবাধিকার সংগঠন ও সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছিলো, রাখাইন থেকে রোহিঙ্গাদের তাড়িয়ে দিতে এবং তাদের ফেরার সব পথ বন্ধ করতে আরসার হামলার আগে থেকেই পরিকল্পিত সেনা-অভিযান শুরু হয়েছিল। জাতিগত নিধনে হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় সাড়ে ৭ লাখ মানুষ। জাতিসংঘের করা প্রতিবেদনেও সেনাবাহিনীকে দায়ী করা হয়েছে। এছাড়া বেসামরিক সর্বোচ্চ নেতা অং সান সু চির সমালোচনা করে বলা হয়েছে রোহিঙ্গা নিধনযজ্ঞ ঠেকাতে নিজের নৈতিক অবস্থান ও রাষ্ট্রীয় ক্ষমতা প্রয়োগ করতে ব্যর্থ হয়েছেন তিনি।

জাতিসংঘের এই প্রতিবেদনের প্রতি সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তবে এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে মিয়ানমার। প্রতিবেদনের সমালোচনা করেছে চীনও। তারা জানায়, মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে সংকটের সমাধান হবে না।

আর জাও তায় দাবি করেন, মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে মিয়ানমার জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী। তিনি বলেন, ‘আমরা জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে মিয়ানমারে প্রবেশের অনুমতি দেইনি। তাই আমরা তাদের প্রস্তাবও গ্রহণ ও সমর্থন করছি না। মুখপাত্র আরও বলেন, মিয়ানমারের নিজস্ব স্বাধীন কমিশন রয়েছে যারা তদন্ত করে জাতিসংঘসহ অন্যান্য সংস্থার মিথ্যা অভিযোগের জবাব দেবে।

এর আগে মিয়ানমারের সেনাবাহিনী তদন্ত পরিচালনা করে নিজেদের নির্দোষ দাবি করেছিলো।

জাতিসংঘ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাখাইনে রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকায় মিয়ানমার সেনা কর্মকর্তাদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে। প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীর সঙ্গে বেসামরিক কর্তৃপক্ষও এই নিধনযজ্ঞে ইন্ধন জুগিয়েছে। রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চিও তার সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে এই সহিংসতা থামাতে ব্যর্থ হয়েছেন। রাখাইনে সংঘটিত হত্যাযজ্ঞ নিয়ে মিয়ানমার সরকারের প্রত্যাখ্যান ও অস্বীকারের মাত্রায় তারা অবাক হয়েছেন। এখন পর্যন্ত জাতিসংঘের তরফ থেকে এটাই মিয়ানমারের সংঘটিত রোহিঙ্গা নিধনযজ্ঞের বিরুদ্ধে সবচেয়ে কড়া হুঁশিয়ারি ও নিন্দা।

তবে বিপন্ন রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সংঘটিত গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনা হলেও চীনের অবস্থান মিয়ানমারের পক্ষে। রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে জাতিসংঘের একটি প্রস্তাব আটকে দিয়েছিল তারা। মিয়ানমার সেনাবাহিনীর সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী চীন। মিয়ানমারে তাদের বিপুল বিনিয়োগও রয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হুয়া চুনিয়াং জানান, রাখাইনের ঐতিহাসিক, ধর্মীয় ও জাতিগত ইস্যু অনেক বেশি জটিল। তিনি বলেন, আমি মনেকরি একতরফা সমালোচনা বা চাপ প্রয়োগ সংকট সমাধানে সহযোগিতা করবে না।

আর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়, জাতিসংঘ প্রকাশিত তদন্ত প্রতিবেদন রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর মিয়ানমার নিরাপত্তা বাহিনীর ব্যাপক মাত্রায় মানবাধিকার লঙ্ঘনের প্রমাণকে আরও সংহত করেছে। আর যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চল বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড বলেন, জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতিবেদনই আসলে বলে দেয় মিয়ানমারে ২০১১ সাল থেকেই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে। গত বছর আগস্টে রাখাইনে হামলা ব্যতিক্রম কিছু।