নবজাতক ও বাল্যবিয়ের হিড়িক রোহিঙ্গা ক্যাম্পে

ফাইল ফটো

মাহমুদুল হক আনসারী : নবজাতক জন্ম ও বাল্যবিয়ে দিন দিন রোহিঙ্গা ক্যাম্পে জনসংখ্যার ভার বাড়ছে। ২৫ আগস্ট রোহিঙ্গাদের বাংলাদেশে উদ্বাস্ত হিসেবে বসবাসের এক বছর পূর্ণ হলো। এক বছর পূর্ণ হওয়ার পর উদ্বাস্তু রোহিঙ্গারা তাদের ভিটা বাড়িতে পূর্ণ স্বাধীনভাবে নিরাপদে নাগরিক অধিকার নিয়ে ফেরত যেতে বিক্ষোভ করেছে। হাজার হাজার রোহিঙ্গা নর নারী একত্রিত হয়ে পৃথিবীর মানবতাকামী নেতৃবৃন্দের নিকট এ দাবী তুলে ধরেছে।

উল্লেখ্য যে, বাংলাদেশে ২০১৭ সালের ২৫ আগস্ট দলে দলে লাখ লাখ রোহিঙ্গা মায়ানমার সরকারের হত্যাযজ্ঞ, নির্যাতন, নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসে। বাংলাদেশ সরকার মানবিক কারণে প্রতিবেশী বন্ধু সুলভ আচরণ করতে গিয়ে প্রায় ১১ লাখের অধিক রোহিঙ্গা নারী শিশু ও জনগণকে আশ্রয় দেয়। একবছর যাবত বাংলাদেশ সরকার ও জনগণ নানাভাবে তাদেরকে আশ্রয় দিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে আসছে। তাদের থাকা-খাওয়া অস্থায়ী ক্যাম্প নির্মাণে দেশের সেনাবাহিনী, বর্ডার গার্ড, পুলিশ বাহিনী, সেচ্ছাসেবী সংগঠন, স্থানীয় প্রশাসন নিরলস ভাবে তাদের সেবায় কাজ করেছে। কক্সবাজার টেকনাফের স্থায়ী জনগণ সাধ্যমতো উদ্বাস্ত এ জনগোষ্ঠীর প্রতি সহানূভূতি ভালোবাসা ও আন্তরিকতা প্রকাশ করেছে। নিজদের বাড়ি ভিটে খালি জমি তাদের জন্য ছেড়ে দিয়েছে। মানবতার প্রতি উদারতা ভালোবাসা দেখাতে গিয়ে বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণ বিশেষ করে ওই অঞ্চলের অধিবাসীদের চরম বিপর্যয় ও ভোগান্তি নেমে এসেছে। বিশ্বের কয়েক ডজন স্বেচ্ছাসেবী সংগঠন রোহিঙ্গা ক্যাম্পে নানা জরিপ চালিয়ে তাদের দেশ এবং জাতিসংঘের নিকট প্রতিবেদন পেশ করেছে।

লেখক মাহমুদুল হক আনসারী

মায়ানমার সরকারের অব্যাহত নির্যাতন নিপীড়ন বাড়ি ভিটা জ্বালিয়ে দিয়ে তাদেরকে দেশ ত্যাগে বাধ্য করা হয়েছে।অশিক্ষিত মূর্খ এ রোহিঙ্গা উদ্বাস্তদের শিক্ষা দীক্ষা বলতে কিছুই নেই। মায়ানমার সরকার তাদেরকে শিক্ষা স্বাস্থ্য নাগরিক সমস্ত অধিকার থেকে বঞ্চিত রেখে পশুর মতো আচরণ করেছে তাদের সাথে। এসব উদ্বাস্তদের নেই কোনো শিক্ষা স্বাস্থ্য সম্পর্কীয় সচেতনতা, বিবাহের বয়স, বাল্যবিবাহ কোনো ধরনের জ্ঞান তাদের মধ্যে দেখা যায় না।

ক্যাম্পে সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, ১৪-১৫ বছরের একজন নারীর চার-পাঁচজন ছেলে মেয়ে, সাথে শ্বশুড় শ্বাশুড়ী পরিবারের অন্য সদস্যদেরও দেখা যায়। দীর্ঘদিন থেকে মায়ানমার সরকার রোহিঙ্গা এসব মুসলিম নর নারীদের সমস্ত শিক্ষা থেকে বিরত রাখে। ফলে ওইসব নাগরিকরা তাদের যাবতীয় নাগরিক অধিকার থেকে বঞ্চিত থাকে। এরইমধ্যে কতিপয় রোহিঙ্গা সন্ত্রাসীদের হামলার অজুহাত দেখিয়ে সে দেশের সেনাবহিনী নিরস্ত্র রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর নির্যাতনের স্টিম রোলার চালায়। তখন ওইসব মানুষগুলোর জীবনে বেঁচে থাকার জন্য পালিয়ে আসা ছাড়া অন্য কোনো পথ ছিল না। বাংলাদেশ সরকার একমাত্র মানবিক কারণে বিশাল এ রোহিঙ্গা জনগণকে আশ্রয় দেয়। আশ্রয় দিতে গিয়ে দিন দিন তাদের সমস্যায় বাংলাদেশ সরকার এবং জনগণ নতুন নতুন সমস্যার সম্মুখীন হচ্ছে। আন্তর্জাতিক পরাশক্তি ও জাতিসংঘের যেভাবে আনূকল্য আশা করা হচ্ছিল ঠিক সেভাবে সহযোগীতা পাওয়া যাচ্ছে না। মায়ানমার সরকারের সাথে রোহিঙ্গাদের ফেরত নিতে নানা বৈঠক যোগাযোগ হলেও বাস্তব কোনো সুফল বাংলাদেশ দেখছে না। বাংলাদেশ এবং মায়ানমারের পার্শ্ববর্তী যেসব দেশ রয়েছে তারা এগিয়ে আসছে না এ সমস্যার সমাধানে।

বিশ্বের কয়েকটি পরাশক্তি মায়ানমারের সাথে হাত মিলিয়েছে, এ সমস্যা দির্ঘায়ু করার জন্য। তাদের সাথে বাংলাদেশ সরকার কূটনৈতিক চেষ্টায় উঠে আসতে পারছে না। এক এক সময় এক এক ধরনের শর্ত ও কথা দিয়ে মায়ানমার সরকার সমস্যার জটিলতা বাড়াচ্ছে। এদিকে দিন যতই বাড়ছে বাংলাদেশ ও জনগণের সমস্যা ততই প্রকট হচ্ছে।প্রতিদিন ১৬ শতের অধিক নবজাতকের জন্ম হচ্ছে। ক্যাম্পে প্রতিদিন শত শত বাল্যবিবাহ হচ্ছে। নতুন নতুন অপরাধ সংগঠিত হচ্ছে। কতিপয় এনজিও সাহায্যের নামে ক্যাম্পে যুবক যুবতীদের অপরাধ কর্মকান্ডে জড়ানোর সংবাদও মিড়িয়াতে আসছে। নারী শিশু পাচার হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। প্রশাসনের দায়িত্বশীলদের চোখ ফাঁকি দিয়ে ক্যাম্প থেকে রোহিঙ্গারা দেশের বিভিন্ন এলাকায় ঢুকে পড়ছে। এক শ্রেণীর দালালদের মাধ্যমে তারা বাংলাদেশের জন্ম নিবন্ধন, আইডি পেয়ে যাচ্ছে। ক্রমান্বয়ে বাংলাদেশের নাম ঠিকানা ব্যবহার করে পাসপোর্ট পেয়ে যাচ্ছে। বাংলাদেশের নাগরিক হয়ে তারা পৃথিবীর বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছে। সেখানেও তারা নানা অপরাধে জড়িয়ে পড়ার সংবাদ পাওয়া যায়। ফলে প্রকৃত বাংলাদশী নাগরিক সেসব দেশেও আন্তর্জাতিক সমস্যায় পড়ে। রোহিঙ্গারা অবৈধ নাগরিক হয়ে বাংলাদেশী পাসপোর্ট ব্যাবহার করে বাংলাদেশ ও জনগণের বিরুদ্ধে সেদেশে অপরাধ করে বাংলাদেশের অব্যাহত সুনাম ধ্বংস করছে। এভাবে মূলত রোহিঙ্গাদের কারণে বাংলাদেশ আজ ঘরে এবং বাইরে এক বড় ধরনের আন্তর্জাতিক সমস্যায় নিমজ্জিত। এ সমস্যা হতে কবে নাগাদ বাংলাদেশ ও বাংলাদেশের জনগণ মুক্তি পাবে তা আমাদের বলা কঠিন। ছোট্ট একটি দেশ বাংলাদেশ। বঙ্গোপসাগর ভারত মায়ানমার বর্ডার নিয়ে বাংলাদেশের বসবাস। ১৭ কোটির অধিক জনসংখ্যার এদেশে নানা জাত ধর্মের মানুষের বসবাস। অসংখ্য রাজনৈতিক ও সামাজিক সংগঠন এদেশে মত ও দাবি করছে, তাদের অধিকার প্রাপ্তির জন্য। সারাবছর রাজনৈতিক অস্থিরতা লেগেই থাকে। যারাই ক্ষমতায় আসুক না কেনো শান্তিতে কাউকে ক্ষমতার মেয়াদ শেষ করতে দেয় না। এমন একটি দেশে রাজনৈতিক সামাজিক অর্থনৈতিক অস্থিরতার মাঝে নতুন করে বিষপোড়া হিসেবে আবির্ভূত হলো রোহিঙ্গা সমস্যা। বাস্তবে এ সমস্যা দেশ জাতির জন্য মারাত্মক এবং কঠিন সমস্যা হিসেবে জনগণ মনে করছে।

যত দ্রুত সম্ভব রোহিঙ্গা সমস্যার আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে সমাধান করতে হবে। তাদেরকে এভাবে বছরের পর বছর বাংলাদেশে উদ্বাস্ত হিসেবে রাখা যাবে না। তাদের সংখ্যা বৃদ্ধি থামিয়ে দিতে হবে। তাদের প্রবেশের পথ স্থায়ীভাবে বন্ধ করতে হবে। নির্দিষ্ট এলাকার বাইরে তারা যেনো প্রবেশ করতে না পারে বাংলাদেশ সরকারকে আরো কঠোর হতে হবে। সময় ক্ষেপন না করে দ্রুত আলাপ আলোচনার মাধ্যমে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে হবে। বর্তমান সরকারের জন্য যতটুকু এ সমস্যা সমাধান করা সহজ হবে, আরেকটি পরিবর্তিত সরকার আসলে তার জন্য সহজ না হয়ে সমস্যা আরো প্রকট হতে পারে। আন্তর্জাতিক নানা সংস্থা রোহিঙ্গাদেরকে উদ্বাস্ত হিসেবে বাংলাদেশে স্থায়ী করার ইঙ্গিত চোখে পড়ছে। রোহিঙ্গাদের দিয়ে বাংলাদেশে হয়তো রাজনৈতিক অর্থনৈতিক অস্থিরতা তৈরীর পায়তারা করতে পারে। সব ষড়যন্ত্রের বিরুদ্ধে বাংলাদেশ সরকারকে চোখ কান খোলা রেখে বিচক্ষণতার সাথে এগোতে হবে। যে কয়দিন রোহিঙ্গা জনগণ শিবিরে থাকবে তাদের প্রতি কড়া নজরদারি রাখতে হবে। রাখতে হবে তাদের বাল্যবিবাহ সন্তান জন্ম এবং পাচার হওয়া সম্পর্কিত সমস্ত তথ্যের। ক্যাম্পে প্রতিদিন হাজার হাজার জন্ম নেয়া এসব শিশুদের কী ভবিষৎ, কী পরিচয় সবদিক মাথায় রেখে স্থানীয় প্রশাসনকে এসব নিয়ন্ত্রণ করতে হবে। বাল্যবিবাহ ও যুবক যুবতীদের পারিবারিক সামাজিক নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। তাদের ক্যাম্পে বসে না রেখে স্থানীয়ভাবে কর্মসংস্থানের সংস্থান হলে বেকারত্ব ও অর্থনৈতিক সফলতা আসতে পারে। এসব বিষয় বাংলাদেশ সরকারকে গভীরভাবে চিন্তা করে সিদ্ধান্তে পৌঁছাতে হবে।তাহলেই হয়তো বা বাংলাদেশের জনগণ রোহিঙ্গা সমস্যা হতে নিস্তার পেতে পারে।

লেখক: মাহমুদুল হক আনসারী, প্রাবন্ধিক ও গবেষক, ইমেইল:[email protected]

শেয়ার করুন