অভিযোগ বাল্য বিবাহ রেজিষ্ট্রি : ১৫ নিকাহ রেজিস্টার জব্দ

ছবি : প্রতীকী

জাহাঙ্গীর আলম ভূঁইয়া (সুনামগঞ্জ) : তাহিরপুর উপজেলার নিকাহ রেজিষ্টার সৈয়দ আহমদের বিরুদ্ধে বাল্য বিবাহ পড়ানোর অভিযোগ উঠেছে। জানা গেছে গত ২৭ আগস্ট ওই নিকাহ রেজিস্ট্রার একটি বাল্য বিবাহ রেজিষ্ট্রে করেছেন_এমন সুস্পষ্ট অভিযোগ করেছেন এক ভুক্তভোগী।

মঙ্গলবার (৩০আগষ্ট) দুপুরে তাহিরপুর ইউএনও বরাবরে এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ দাখিল করেন তাহিরপুর উপজেলার সদর ইউনিয়নের উজান জামালগড় গ্রামের মৃত রাশিদ আলী মুন্সীর পুত্র মোঃ জিয়াউর রহমান। লিখিত অভিযোগের প্রেক্ষিতে নিকাহ রেজিষ্টার সৈয়দ আহমদকে তার রেজিষ্টার বহি ইউএনও কার্যালয়ে নিয়ে আসতে বললে তিনি এক পর্যায়ে অপারগতা দেখান। পরে ইউএনও তাকে তার নিজ গ্রাম বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ার খলা গ্রামের বসতবাড়ি থেকে ১৫টি নিকাহ রেজিষ্টার পরীক্ষা নীরিক্ষা করার জন্য জব্দ করে নিয়ে আসেন।

অভিযোগ প্রসঙ্গে তাহিরপুর সদর ইউনিয়নের অতিরিক্ত দায়িত্বে নিকাহ রেজিষ্টার সৈয়দ আহমদ বলেন, গাজীপুর গ্রামের ছেলে মেয়ে উভয়ের পরিবার আমার নিকট এসেছিল বিবাহ পড়ানোর জন্য। বয়স কম হওয়ায় আমি বিবাহ পড়াই নি। আমার নামে মিথ্যা অভিযোগ দিয়েছে। আর যা জব্ধ করা হয়েছে তা ২০১২ সালের। এছাড়া তিনি কোন সদুত্তর দিতে পারে নি। লিখিত অভিযোগের বিষয়ে জিয়াউর রহমান বলেন, আমি সরকার ঘোষিত বাল্য বিবাহ প্রতিরোধের জন্য এই অভিযোগ দিয়েছি। যাতে করে আগামী দিনে বাল্য বিবাহ করাতে অন্যান্য কাজিগন সর্তক হয়।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার পূর্ণেন্দু দেব বলেন, নিকাহ রেজিস্টার সৈয়দ আহমদের ১৫টি রেজিস্টারের অধিকাংশ বিয়েতেই দিন তারিখ ও স্বাক্ষর নেই। তাই সন্দেহ হওয়ায় পরীক্ষা-নীরিক্ষা করার জন্য জব্দ করা হয়েছে। সেগুলো গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। কাবিন নামায় কোন টায় একলাখ কোন টায় আরো বেশী লেখা আছে। সরকারী ফির বিষয়েও কোন মিল নেই। ফির টাকা কি জমা দিয়েছেন না সেই তিনি উঠিয়েছেন তাও হদিস পাওয়া যাচ্ছে না। একই বছরের একাধিক নিকাহ রেজিস্টার রয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।